সাময়িক এনআইডির মেয়াদ ‘অনির্দিষ্টকাল’ করল ইসি

প্রায় কোটি নাগরিকের হাতে থাকা লেমিনেটেড ‘সাময়িক জাতীয় পরিচয়পত্র’র মেয়াদ অনির্দিষ্ট সময়ের জন্য বাড়িয়েছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2020, 08:31 PM
Updated : 20 June 2020, 08:31 PM

শনিবার ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের কমিউনিকেশন ইনচার্জ স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান এ তথ্য জানান।

ফাইল ছবি

তিনি জানান, ৯০ লাখেরও বেশি ভোটারের হাতে এ ধরনের ‘সাময়িক জাতীয় পরিচয়পত্র’ রয়েছে।

বর্তমানে প্রায় ১১ কোটি ভোটার রয়েছে।

২০০৮ সাল থেকে ভোটারদের এনআইডি দেওয়া হচ্ছে। এর মেয়াদ ১৫ বছর। স্মার্ট কার্ড বিতরণ শুরু পর আপদকালীন লেমিনেটেড সাময়িক সনদ দেওয়া হচ্ছিল গেল দুই বছর।

কাজী আশিকুজ্জামান বলেন, যেসব সাময়িক জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) মেয়াদ ইস্যুর তারিখ থেকে দুই বছর ছিল, সে সব জাতীয় পরিচয়পত্রের মেয়াদ অনির্দিষ্ট সময়ের জন্য বাড়ানো হয়েছে। এর ফলে সব ধরনের সাময়িক জাতীয় পরিচয়পত্র এখন থেকে বৈধ হিসেবে ব্যবহার করা যাবে।

বিষয়টি সাধারণ নাগরিকদের জানাতে গণবিজ্ঞপ্তি ও বিজ্ঞাপন আকারে প্রচার করবে ইসি।

এনআইডি উইংয়ের কমিউনিকেশন ইনচার্জ বলেন, সব সেবাদানকারী প্রতিষ্ঠান সেবা গ্রহীতার কার্ড এনআইডি সিস্টেম থেকে চেক করে প্রয়োজনীয় সেবা দিতে পারবে। মেয়াদের কারণে সেবা গ্রহীতাকে কোনো সেবা থেকে বঞ্চিত না করার জন্য অনুরোধ করা হচ্ছে।

যাদের জাতীয় পরিচয়পত্রের পেছনে মেয়াদ উল্লেখ আছে, তারা প্রয়োজনে অনলাইনে রেজিস্ট্রেশন করে ডাউনলোড অপশন থেকে বিনামূল্যে জাতীয় পরিচয়পত্র (মেয়াদ উল্লেখ ব্যতীত ও অফিস থেকে প্রাপ্ত কার্ডের ন্যায় রঙিন) ডাউনলোড করতে পারবেন। এরপর মুদ্রণ ও লেমিনেটিং করে তা ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন: