ইউক্রেইনের সামরিক গোয়েন্দা দপ্তরে আঘাত হানা হয়েছে: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট বলেছেন, তার দেশের নাগরিকদের ‘ভয় দেখানোই’ মস্কো হামলার উদ্দেশ্য যা কিইভের ‘সন্ত্রাসী তৎপরতার পরিষ্কার নজির’।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2023, 11:24 AM
Updated : 31 May 2023, 11:24 AM

রাশিয়া কিইভে ইউক্রেইনের সামরিক বাহিনীর প্রধান গোয়েন্দা অধিদপ্তর জিইউআর এর সদরদপ্তরকে লক্ষ্যস্থল করেছে বলে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিশ্চিত করেছেন।

মঙ্গলবার পুতিন বলেছেন, “আমরা ‘সিদ্ধান্ত গ্রহণকারী কেন্দ্রগুলোতে আঘাত হানার সম্ভাবনা নিয়ে আলোচনা করছিলাম। স্বাভাবিকভাবেই ইউক্রেইনের সামরিক গোয়েন্দা সদরদপ্তর এই তালিকায় পড়েছে আর দুই থেকে তিনদিন আগে এটিতে আঘাত হানা হয়েছে।”

মস্কোতে ইউক্রেইনের একটি ড্রোন হামলা হয়েছে বলেও রাশিয়ার প্রেসিডেন্ট স্বীকার করেছেন। ওই দিন সকালেই হামলাটি হয়।

পুতিন বলেছেন, রাশিয়ার নাগরিকদের ‘ভয় দেখানোই’ এসব হামলার উদ্দেশ্য যা কিইভের ‘সন্ত্রাসী তৎপরতার পরিষ্কার নজির’। 

ইউক্রেইন রাশিয়ায় ‘আবাসিক ভবনগুলো’ লক্ষ্যস্থল করলেও মস্কো ‘লক্ষ্যে নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম অত্যাধুনিক’ অস্ত্রশস্ত্র দিয়ে শুধু অস্ত্রাগার ও জ্বালানি ডিপোর মতো সামরিক স্থাপনায় আঘাত হানছে বলে দাবি করেছেন পুতিন, জানিয়েছেন রুশ গণমাধ্যম আরটি। 

ইউক্রেইনের সর্বশেষ হামলা মস্কোর আকাশ সুরক্ষা ব্যবস্থা ভালোভাবে প্রতিরোধ করলেও এখনও উন্নতির আরও অনেক জায়গা রয়ে গেছে বলে পুতিন মন্তব্য করেছেন।  

মস্কো ও রাশিয়ার অন্যান্য শহরগুলোতে কিইভের নির্বিচার হামলা শুধু রাশিয়া থেকে একটি ‘পাল্টা প্রতিক্রিয়া’ উস্কে দেওয়ার কাজ করছে বলেও মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট। 

“তারা একই ধরনের পদক্ষেপ নেওয়ার জন্য আমাদের উসকানি দিচ্ছে। এ নিয়ে কী করা যায় তা দেখবো আমরা। ক্ষমতাসীন কর্তৃপক্ষ যার জন্য চাপ দিচ্ছে ইউক্রেইন নাগরিকদের অবশ্যই তা বুঝতে হবে, যদিও বেসামরিক জনগণের বিরুদ্ধে পুরোপুরি সন্ত্রাস শুরু করার পর থেকে ইউক্রেইনীয় নাগরিকদের এখন কোনো কিছু নিয়ে কিছু আর বলার নেই।”

তিনি আরও বলেন, সবচেয়ে গুরুতর হুমকির মধ্যে জাপোরিজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজকে ‘ব্যাহত’ করার জন্য কিইভের ধারাবাহিক প্রচেষ্টা, পাশাপাশি ‘জঘন্য’ পারমাণবিক বোমা ব্যবহার করার সম্ভাব্য প্রচেষ্টা উল্লেখযোগ্য।

আরও খবর:

Also Read: লুহানস্কে ইউক্রেইনের গোলায় নিহত ৫, ড্রোনে তেল শোধনাগারে আগুন

Also Read: ইউক্রেইন যুদ্ধ কী তবে মস্কোতেও ছড়িয়ে পড়ছে?