লুহানস্কে ইউক্রেইনের গোলায় নিহত ৫, ড্রোনে তেল শোধনাগারে আগুন

কিইভের গোলা এক সপ্তাহের মধ্যে তৃতীয়বার সীমান্তের কাছে একটি রুশ শহরেও আঘাত হেনেছে।

নিউজ ডেস্ক
Published : 31 May 2023, 07:10 AM
Updated : 31 May 2023, 07:10 AM

ইউক্রেইনের পূর্বাঞ্চলে লুহানস্ক অঞ্চলে রাশিয়ার নিয়ন্ত্রিত এলাকায় ইউক্রেইনের গোলাবর্ষণে এক গ্রামের ৫ জন নিহত হয়েছে বলে জানিয়েছেন সেখানে মস্কোর নিয়োগকৃত কর্মকর্তারা। 

এদিকে বুধবার ইউক্রেইনের ড্রোনে রাশিয়ার দক্ষিণাঞ্চলের একটি তেল শোধনাগারে আগুন ধরে যাওয়ারও খবর দিয়েছেন সেখানকার গভর্নর।

ইউক্রেইনের গোলা এক সপ্তাহের মধ্যে তৃতীয়বার সীমান্তের কাছে একটি রুশ শহরেও আঘাত হেনেছে, যা বেশ কয়েকটি ভবন ও গাড়ি ক্ষতিগ্রস্ত করার পাশাপাশি ৪ জনকে আহত করেছে বলে রুশ কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মস্কোর একাধিক ভবনে হামলার উদ্দেশ্যে ইউক্রেইনের ড্রোন পাঠানো নিয়ে ক্রেমলিনের অভিযোগের পরদিন লুহানস্কের কারপাতি গ্রামে রাতে যুক্তরাষ্ট্রের বানানো হিমারস রকেট লঞ্চার দিয়ে ছোড়া কিইভের গোলায় ৫ জন নিহত ও ১৯ জন আহত হয়েছে, জানিয়েছেন অঞ্চলটিতে রাশিয়ার নিয়োগ দেওয়া কর্মকর্তারা। 

পূর্বাঞ্চলীয় লুহানস্ক অঞ্চলের প্রায় সব এলাকাই এখন রুশ বাহিনীর দখলে।

ইউক্রেইনের গোলা খারকিভ অঞ্চল সংশ্লিষ্ট সীমান্তের প্রায় ৭ কিলোমিটার উত্তরে অবস্থিত রুশ শহর শেবেকিনোতেও আঘাত হেনেছে, মেসেজিং অ্যাপ টেলিগ্রামে বলেছেন আঞ্চলিক গভর্নর ভায়াচেস্লাভ গ্লাদকভ।

গোলা ৮ তলা একটি ভবনের ছাদ ও জানালা, চারটি বাড়ি, একটি স্কুল ও আরও কিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত করেছে, দুইজনকে হাসপাতালে পাঠিয়েছে, বলেছেন তিনি।

রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় ক্রাসনোদার অঞ্চলের গভর্নর আফিপস্কি তেল শোধনাগারে আগুন ধরার খবর দিয়ে এর সম্ভাব্য কারণ ড্রোন বলে জানান।

আগুন দ্রুতই নিভিয়ে ফেলা হয়, কোনো হতাহত নেই, টেলিগ্রামে এমনটাই বলেছেন গভর্নর ভেনিয়ামিন কোন্দ্রাতিয়েভ।  

আফিপস্কি শোধনাগারটি কৃষ্ণসাগরীয় বন্দর নভোরোসিস্ক থেকে খুব দূরে নয়, এই বন্দরের কাছে অন্য একটি তেল শোধনাগারও চলতি মাসে কয়েক দফা হামলার শিকার হয়েছে।

ইউক্রেইনের বিভিন্ন অঞ্চল দখলে রাখা রুশ বাহিনীকে হটাতে শিগগিরই পাল্টা আক্রমণে যাওয়ার কথা কিইভের, তার আগে সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাশিয়ার ভেতরে হামলার পরিমাণ বাড়তে দেখা যাচ্ছে। রাশিয়াও ইউক্রেইনের বিভিন্ন শহরে নিয়মিতই ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে যাচ্ছে।

তবে মঙ্গলবার রাতে ইউক্রেইনের আকাশ তুলনামূলক শান্ত ছিল, দেশটিতে বড় ধরনের কোনো বিমান হামলার খবর পাওয়া যায়নি। কিইভে রাশিয়ার সর্বশেষ ড্রোন হামলায় একজন নিহত ও চারজন আহত হয় বলে মঙ্গলবার জানিয়েছিল ইউক্রেইন।

লুহানস্ক, শেবেকিনো বা আফিপস্কি শোধনাগারে ইউক্রেইনের হামলা সংক্রান্ত রুশ দাবির সত্যতা তাৎক্ষণিকভাবে যাচাই করতে পারেনি রয়টার্স।

ইউক্রেইন সাধারণত রাশিয়ার মূল ভূখণ্ডে হামলার দায় স্বীকার বা অস্বীকার কোনোটাই করে না।