ইউক্রেইন যুদ্ধ কী তবে মস্কোতেও ছড়িয়ে পড়ছে?

মস্কোয় ড্রোন হামলার পর নগরীর প্রতিরক্ষা ব্যবস্থা আরো জোরদার করার দাবি উঠেছে।

রয়টার্সবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2023, 05:20 PM
Updated : 30 May 2023, 05:20 PM

রাশিয়ার রাজাধানী মস্কোর অভিজাত একটি এলাকায় মঙ্গলবারের ড্রোন হামলার পেছনে ইউক্রেইনকেই দায়ী করা হচ্ছে। হামলায় দুইজন আহত হয়েছেন, বড় মাত্রায় ক্ষয়ক্ষতি হয়নি। তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মস্কোয় হওয়া এটাই সবচেয়ে বিপজ্জনক হামলার ঘটনা বলে মত দেশটির একজন আইনজীবীর।

গত বছর ফেব্রুয়ারিতে প্রতিবেশী ইউক্রেইনে আগ্রাসন শুরু করে রাশিয়া। যুদ্ধ ইউক্রেইনেই হচ্ছে। এই সময়ে মস্কো কয়েকবার কিইভ দ্বারা আক্রান্ত হওয়ার দাবি করেছে বটে, এমনকী রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যায় চেষ্টায় ক্রেমলিনে ড্রোন হামলা চালানো হয়েছে বলে ‍অভিযোগ তুলেছে।

মঙ্গলবার মস্কোর যে অঞ্চলে হামলা হয়েছে সেখানে নগরীর ধনীদের বাস।

হামলায় দুইজন আহত এবং সাময়িকভাবে কয়েকটি অ্যাপার্টমেন্ট ব্লক খালি করে ফেলা হয়েছে বলে জানিয়েছেন মস্কোর মেয়র। স্থানীয় বাসিন্দারা বিস্ফোরণের বিকট শব্দ এবং পেট্রোলের গন্ধ পাওয়ার কথা বলেছেন। কেউ কেউ একটি ড্রোনকে ভূপাতিত করার এবং ধোঁয়ার কুণ্ডলী ওঠার ভিডিও করেছেন।

রুশ পার্লামন্টে সদস্য ম্যাক্সিম ইভানভ একে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মস্কোয় হওয়া সবচেয়ে গুরুতর আক্রমণ হিসেবে বর্ণনা করে বলেন, রাশিয়ার কেউই ‘নতুন এই বাস্তবতাকে’ এড়িয়ে যেতে পারবেন না।

‘‘ইউক্রেইনের এই গুপ্ত এবং সন্ত্রাসী হামলা বাড়তেই থাকবে,” বলেন রাশিয়ার আরেকজন আইনপ্রণেতা।

তিনি দ্রুত রাশিয়ার প্রতিরক্ষা ব্যবস্থা আরো শক্তিশালী করার আহ্বান জানিয়ে বলেছেন, ‘‘শত্রুকে খাটো করে দেখবেন না!”

কিইভ থেকে অবশ্য মঙ্গলবারের হামলায় সরাসরি জড়িত থাকার অভিযোগ অস্বীকার করা হয়েছে। ইউক্রেইনের প্রেসিডেন্টের মুখপাত্র মিখাইলো পোদোলিয়াক এ অভিযোগ অস্বীকার করে বলেন, ‘‘যদিও হামলার খবর দেখে আমরা খুশি হয়েছি এবং ভবিষ্যতে আরো হব।”

মস্কোয় হামলার ঘটনা নিয়ে রাশিয়ার সরকারি টেলিভিশনে বক্তব্য দেওয়ার সময় পুতিন বলেন, ‘বেসামরিক নাগরিকদের লক্ষ্য করেই’ ওই হামলা হয়েছে।

মস্কোয় হামলার পর নগরীর প্রতিরক্ষা ব্যবস্থা আরো জোরদার করার দাবি উঠেছে। এ বিষয়ে পুতিন বলেন, রাশিয়ার আকাশ সুরক্ষা ব্যবস্থা দারুণভাবে কাজ করছে। তবে রাজধানী মস্কোতে সুরক্ষা আরো বাড়াতে হবে।

‘‘মস্কোর আকাশ সুরক্ষা ব্যবস্থা স্বাভাবিক, সন্তোষজনকভাবেই কাজ করেছে। যদিও সেখানে আরো কিছু কাজ করতে হবে।”

ইউক্রেইন রাশিয়াকে ‘আতঙ্কিত’ করতে চাইছে বলেও অভিযোগ করেন পুতিন। বলেন, ‘‘রাশিয়া এই যুদ্ধ শুরু করেনি।”

মস্কোয় হামলার ‘সম্ভাব্য সবচেয়ে কঠিন জবাব দেওয়া হবে’ বলে হুঙ্কার দিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। বলেছে, এটা তাদের অধিকার।

বার্তা সংস্থা রয়টার্স প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওই বিবৃতি দেখেছে। যেখানে বলা হয়েছে, ‘‘তারা কিইভের শাসকদের সন্ত্রাসী হামলার প্রতিক্রিয়ায় কঠোরতম সম্ভাব্য পদক্ষেপ নেওয়ার অধিকার রাখে।” 

পশ্চিমাদের সমালোচনা করে আরো বলেছে, কিইভ রাশিয়ার মূল ভূখণ্ডের ভেতরে হামলা চালাবে না বলে যে নিশ্চয়তা নেটোর কর্মকর্তরা দিয়েছিলেন সেটা এখন ‘সম্পূর্ণ ভণ্ডামি’ বলে প্রমাণিত হয়েছে।

মঙ্গলবার রাশিয়াও ইউক্রেইন জুড়ে তীব্র হামলা চালিয়েছে। কিইভ থেকে বলা হয়, এদিনের হামলায় চারজন নিহত এবং ৩৪ জন আহত হয়েছেন।