গাজায় ইসরায়েলের ১১ সেনা নিহত

গাজা ভূখণ্ডে স্থল যুদ্ধে মঙ্গলবার তাদের ১১ সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2023, 09:27 AM
Updated : 1 Nov 2023, 09:27 AM

ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে চলমান যুদ্ধে নিহত সেনাদের সর্বশেষ তথ্য প্রকাশ করেছে ইসরায়েল।

যুদ্ধের কথিত ‘দ্বিতীয় পর্বে’ গাজা ভূখণ্ডে স্থল যুদ্ধে মঙ্গলবার তাদের ১১ সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী।

তারা জানিয়েছে, এদের নিয়ে ৭ অক্টোবর থেকে হামাসের সঙ্গে যুদ্ধে নিহত ইসরায়েলি সেনার সংখ্যা ৩২৬ জনে দাঁড়িয়েছে। মঙ্গলবার নিহতদের সবার বয়স ১৯ থেকে ২৪ বছরের মধ্যে। 

বিবিসি জানিয়েছে, ইসরায়েলের সামরিক বাহিনী তাদের ওয়েবসাইটে নিহত সেনাদের ছবি পোস্ট করেছে। যাদের মৃত্যু হয়েছে তাদের অধিকাংশই ৭ অক্টোবর ইসরায়েলের চালানো হামাসের নজিরবিহীন হামলার সময় নিহত হন।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, তিন সপ্তাহেরও বেশি সময় আগে হামাসের সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তারা গাজা ভূখণ্ডের ১১০০০টি লক্ষ্যস্থলে হামলা চালিয়েছে।

মঙ্গলবার তারা গাজার উত্তরাংশে জাবালিয়া শরণার্থী শিবিরে বিমান হামলা চালিয়েছে বলে নিশ্চিত করে জানিয়েছে আইডিএফ। এই হামলায় শরণার্থী শিবিরটিতে ৫০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে গাজার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

আইডিএফ বলেছে, জাবালিয়া এলাকার একটি বহুতল ভবনে হামাসের যোদ্ধাদের অবস্থান শনাক্ত করে ইসরায়েলি সেনারা: ভবনটি একটি স্কুল, হাসপাতাল ও সরকারি দপ্তরগুলোর কাছেই অবস্থিত। ইসরায়েলি সেনারা দেশটির বিমান বাহিনীকে ওই ভবনের ওপর হামলা চালানোর নির্দেশনা দেওয়ার পর সেখানে বোমাবর্ষণ করা হয়।

এ হামলায় হামাসের এক জ্যেষ্ঠ কমান্ডার নিহত হয়েছেন এবং হামাসের ভূগর্ভস্থ অবকাঠামো ধ্বংস হয়েছে বলে দাবি করেছে তারা।

আইডিএফ ফিলিস্তিনি একটি গাড়িতে বিমান হামলা ভিডিও প্রকাশ করেছে। ওই গাড়িতে ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র বহন করা হচ্ছিল আর সেটি ইসরায়েলি বাহিনীর দিকে এগিয়ে যাচ্ছিল বলে দাবি করেছে তারা।

হামাস শাসিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলে হামলায় এ পর্যন্ত ৩৫৪২ শিশুসহ ৮৫২৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। 

আরও পড়ুন:

Also Read: গাজার জন্য হামাসের বিকল্পের খোঁজে যুক্তরাষ্ট্র ও মিত্ররা

Also Read: ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল বলিভিয়া

Also Read: গাজার জাবালিয়া শরণার্থী ক্যাম্পে বোমা হামলায় নিহত অর্ধশত