এনভিডিয়া এখন দুই ট্রিলিয়ন ডলারের কোম্পানি

বৃহস্পতিবার কোম্পানিটির আয়ের প্রতিবেদন প্রকাশের পরের দিন ক্রেতারা এনভিডিয়ার শেয়ার কিনে এর মূল্য ২৭৭ বিলিয়ন ডলার বাড়িয়েছে।

প্রযুক্তি ডেস্ক
Published : 24 Feb 2024, 10:36 AM
Updated : 24 Feb 2024, 10:36 AM

এআই চিপ নির্মাতা এনভিডিয়া’র বাজারমূল্য বর্তমানে দুই ট্রিলিয়ন বা দুই লাখ কোটি ডলার (এক দশমিক ৫৮ ট্রিলিয়ন ইউরো) ছুঁয়েছে।

বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানির তালিকায় দ্রুততম সময়ে পৌঁছানোর নতুন মাইলফলকও তৈরি করেছে গ্রাফিক্স চিপ নির্মাতা কোম্পানিটি।

সিলিকন ভ্যালির এ চিপ নির্মাতার শেয়ার শুক্রবারের আগে কমে যেতে দেখা গেলেও শুক্রবার সকালে তা চার শতাংশেরও বেশি বেড়েছে।

এই সপ্তাহে ওয়াল স্ট্রিটের তরফ থেকে কোম্পানির ব্লকবাস্টার আয়ের প্রতিবেদন প্রকাশের পর তাদের শেয়ার মূল্য আরও বেড়েছে। উন্নত মানের এআই চিপ উৎপাদনও কোম্পানির চিপের চাহিদা বাড়িয়েছে বলে প্রতিবেদনে লিখেছে বিসিবি।

কোম্পানিটির বাজার মূল্য গত বছরের তুলনায় ৬০ বিলিয়ন ডলারেরও বেশি বেড়েছে, যেটি আগের বছরে বৃদ্ধির দ্বিগুণেরও বেশি। পাশাপাশি কোম্পানিটির প্রধান জেনসেন হুয়াং এই সপ্তাহে বিনিয়োগকারীদের বলেছেন যে, গোটা বিশ্বে তাদের চাহিদা ‘বাড়ছে’।

এক বছর আগেও যে কোম্পানির মূল্য এক ট্রিলিয়ন ডলারেরও কম ছিল, বর্তমানে সেই কোম্পানিটি সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট, অ্যাপল ও সৌদি আরবের কোম্পানি আরামকো’র পরে বিশ্বের চতুর্থ সবচেয়ে মূল্যবান পাবলিক লিমিডেট কোম্পানি হিসাবে স্থান পেয়েছে৷

শুক্রবার রেকর্ড উচ্চতা থেকে এর শেয়ার মূল্য কমে যাওয়ার পর, এটির বাজার মূল্য দুই ট্রিলিয়নের ঠিক নিচে গিয়ে শেষ হয়।

১৯৯৩ সালে প্রতিষ্ঠিত এনভিডিয়া মূলত কম্পিউটারের গ্রাফিক্স চিপ তৈরির জন্য পরিচিত ছিল। বিশেষ করে কম্পিউটার গেইম খেলার জন্য উপযোগী চিপ।

বর্তমানের এআই বিপ্লবের আরও অনেক আগে থেকেই কোম্পানিটি তাদের চিপগুলোতে এমন বৈশিষ্ট্য যোগ করা শুরু করেছে, যেটি মেশিন লার্নিং বান্ধব। আর এই বিষয়টিই কোম্পানিটিকে বাজারে শক্ত অবস্থান অর্জনে সহায়তা করেছে৷

এআই প্রযুক্তি কত দ্রুত বাণিজ্যিক দুনিয়ায় ছড়িয়ে পড়ছে তার একটি নমুনা এনভিডিয়ার সাম্প্রতিক উত্থান।

বৃহস্পতিবার কোম্পানিটির আয়ের প্রতিবেদন প্রকাশের পরের দিন ক্রেতারা এনভিডিয়ার শেয়ার কিনে এর মূল্য ২৭৭ বিলিয়ন ডলার বাড়িয়েছে, যা ওয়াল স্ট্রিটের ইতিহাসে একদিনে কোনো কোম্পানির বাজার মূল্যে সবচেয়ে বড় অর্জন।

“এআই এখন সত্যিই সব ধরনের প্রযুক্তি কোম্পানিতে ছড়িয়ে পড়ছে। আর এটা শুধু বিশেষ প্রযুক্তি কোম্পানি নয় বরং গোটা শিল্পের জন্যই বাঁক পরিবর্তন হয়ে উঠছে।”