মাইক্রোসফটের ক্লাউড কার্যক্রম প্রতিযোগিতা বিরোধী: গুগল

তুলনামূলক ছোট প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর সঙ্গে মাইক্রোসফট এমন এক চুক্তি করতে চায়, যেখানে তারা বিভিন্ন অ্যান্টিট্রাস্ট নিয়ন্ত্রকের কাছে অভিযোগ জানাতে পারবে না।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2023, 01:10 PM
Updated : 31 March 2023, 01:10 PM

মাইক্রোসফটের বিরুদ্ধে প্রতিযোগিতা বিরোধী ক্লাউড কম্পিউটিং কার্যক্রম পরিচালনার অভিযোগ তুলেছে সার্চ জায়ান্ট গুগল। এ ছাড়া, ইউরোপের বিভিন্ন সরবরাহকের সঙ্গে আসন্ন চুক্তিরও সমালোচনা করেছে কোম্পানিটি।

গুগল বলছে, এই চুক্তির মাধ্যমে লাইসেন্সিং নীতিমালা সংশ্লিষ্ট তুলনামূলক বিস্তৃত শঙ্কার সমাধান হবে না।

মাইক্রোসফট ও এর ইউরোপীয় চুক্তি নিয়ে গুগল ক্লাউডের পক্ষ থেকে করা সর্বপ্রথম প্রকাশ্য মন্তব্যে কোম্পানির ভাইস প্রেসিডেন্ট অমিত জাভেরি রয়টার্সকে বলেন, বিভিন্ন অ্যান্টিট্রাস্ট সংস্থার কাছে বিষয়টি উত্থাপনের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের অ্যান্টিট্রাস্ট নিয়ন্ত্রকদের বিষয়টি ‘গভীরভাবে খতিয়ে দেখার’ অনুরোধ করেছে গুগল।

এর প্রতিক্রিয়ায় গত বছরের মে মাসের এক ব্লগ পোস্টের কথা তুলে আনে মাইক্রোসফট। সে সময় কোম্পানির প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ বলেন, ক্লাউড সেবায় আধিপত্যের সঙ্গেই দ্বিতীয় অবস্থানে আছে কোম্পানিটি, যেখানে বৈশ্বিক বাজারে ক্লাউড সেবা থেকে প্রাপ্ত আয়ের কেবল ২০ শতাংশের কিছু বেশি অংশ তাদের দখলে আছে।

“আমরা ‘ইউরোপিয়ান ক্লাউড কমিউনিটি’ ও তাদের সাফল্য নিয়ে দৃঢ় প্রতিজ্ঞ।” – বৃহস্পতিবার রয়টার্সকে বলেন মাইক্রোসফটের এক মুখপাত্র।

তুলনামূলক দ্রুত বর্ধনশীল, কয়েকশ কোটি ডলারের ক্লাউড কম্পিউটিং ব্যবসা নিয়ে এই দুই মার্কিন প্রযুক্তি জায়ান্টের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা রয়েছে, যেখানে এই খাতের নেতৃত্ব দেওয়া কোম্পানি অ্যামাজন ও মাইক্রোসফটের চেয়ে পিছিয়ে আছে গুগল।

এই খাতে কিছু কোম্পানির একচেটিয়া আধিপত্য ও অনেক বেশি কোম্পানির কার্যক্রম ক্লাউড পরিষেবায় স্থানান্তরিত হওয়ায় এর ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ ভূমিকার বিষয়টি বিবেচনায় নিয়ে সম্প্রতি যুক্তরাষ্ট্র ও ব্রিটেন’সহ বেশ কয়েকটি দেশে নিয়ন্ত্রকদের নজরে এসেছে এই খাত।

এদিকে, নিজেদের ক্লাউড কম্পিউটিং অনুশীলন পরিবর্তনের প্রস্তাবনা দিয়েছে মাইক্রোসফট। তবে, এর জন্য তুলনামূলক ছোট প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর সঙ্গে এই প্রযুক্তি জায়ান্ট এমন এক চুক্তি করতে চায়, যেখানে তারা বিভিন্ন অ্যান্টিট্রাস্ট নিয়ন্ত্রকের কাছে অভিযোগ জানাতে পারবে না বলে রয়টার্সকে এই সপ্তাহে জানান বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তি।

এই পদক্ষেপে ইইউ’র তদন্ত কার্যক্রম বন্ধ হয়ে যেতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

“ক্লাউড খাতে মাইক্রোসফটের আচরণ নিশ্চিতভাবেই প্রতিযোগিতা বিরোধী। তারা বাজারে নিজেদের একচেটিয়া আধিপত্যের সুযোগ নিয়ে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছে, যেখানে তারা ‘অ্যাজিওর’ ও অন্যান্য ক্লাউড সেবা আটকে দিয়ে গ্রাহকদের ‘অফিস ৩৬৫’ ও উইন্ডোজ ব্যবহারে বাধ্য করছে।” --বুধবারের শেষে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন জাভেরি।

“আমরা নিজেদের গ্রাহকদের সঙ্গে কথা বললে তখন তারা এইসব বিরক্তিকর অনুশীলনের বিষয়টি তুলে আনেন। এর মধ্যে রয়েছে মূল্য নির্ধারণ ও লাইসেন্সিং বিধিনিষেধের মতো বিষয়গুলো, যা তাদের অন্যান্য পরিষেবা গ্রহণের উপায়কে জটিল করে তোলে।”

‘অন্যায্য সুবিধা’

জাভেরি বলেন, ইউরোপের তুলনামূলক ছোট ক্লাউড সরবরাহকদের সঙ্গে আসন্ন চুক্তির মাধ্যমে কেবল মাইক্রোসফটই লাভবান হবে।

“তারা বেছে বেছে বিভিন্ন এমন সরবরাহককে কিনে নিচ্ছে, যারা অভিযোগ করেন। আর এইসব শর্ত সবার বেলায় প্রযোজ্য নয়। ফলে, নিশ্চিতভাবেই এটি মাইক্রোসফটকে একটি অন্যায্য সুবিধা করে দেয়। আর যেভাবেই হোক, মাইক্রোসফটের কাছে অভিযোগ জানানো ব্যক্তিদের আটকে ফেলে এটি।”

“তারা যে প্রস্তাবনাই দিক না কেন, এইসব শর্ত কেবল একজন বা দু’জন বাছাই করা ব্যক্তি নয়, বরং সবার বেলাতেই প্রযোজ্য হওয়া উচিৎ। আর এটি আপনাকে দেখায়, তাদের কাছে এত বেশি বাজার ক্ষমতা আছে যে তারা এককভাবেই বিভিন্ন কার্যক্রম নিয়ে এগিয়ে যেতে পারে ও সেগুলো বাস্তবায়ন করতে পারে।”

এই প্রসঙ্গে রয়টার্সকে কোনো মন্তব্য করতে রাজী হয়নি ইউরোপীয় কমিশন।

ইউরোপে অলাভজনক সংস্থা ‘সিআইএসপিই’র করা আরেক মামলার মুখে পড়েছে মাইক্রোসফট, যার সদস্য হিসেবে আছে এই খাতের শীর্ষ খেলোয়াড় অ্যামাজনও। আর মাইক্রোসফটের বিভিন্ন পরিবর্তনের সিদ্ধান্তও নাকচ করেছে ব্যবসায়িক দলটি।

তবে জাভেরি বলছেন, সমস্যাটি নিছক গুগল ও মাইক্রোসফটের মধ্যে চলমান বিবাদ- এমন নয়।

“প্রশ্ন কেবল গুগল নিয়ে নয়। আমি এটি পরিষ্কারভাবে বলতে চাই। সমস্যা হলো ক্লাউড।” --বলেন তিনি।

“ক্লাউডের ভিত্তি ছিল আপনার সফটওয়্যার স্থাপনে এমন এক উন্মুক্ত, নমনীয় উপায় হিসেবে কাজ করা, যেখানে গ্রাহকরা তুলনামূলক সহজ উপায়ে যে কোনো জায়গা থেকেই পছন্দের বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করতে পারেন।”