মাইক্রোসফটের সঙ্গে পাল্লা দিয়ে নতুন এআই আপডেট গুগল সার্চে

মাইক্রোসফট সমর্থিত প্রতিদ্বন্দ্বী চ্যাটবট চ্যাটজিপিটি’র সাফল্যের পর থেকে নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা নিয়ে ক্রমাগত চাপের মধ্যে রয়েছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2023, 07:02 AM
Updated : 11 May 2023, 07:02 AM

মাইক্রোসফটের সঙ্গে প্রতিযোগিতায় নিজেদের মূল সার্চ ইঞ্জিনে জেনারেটিভ এআই ব্যবস্থা চালুর ঘোষণা দিয়েছে প্রযুক্তি জায়ান্ট গুগল।

বছরের শুরুতে মাইক্রোসফট নিজেদের সার্চ ইঞ্জিনে ‘জিপিটি ৪’ চ্যাটবট যুক্ত করার পর গুগলের এই পদক্ষেপ এলো।

কোম্পানি বলেছে, গুগলের অংশ হতে যাওয়া ‘সার্চ জেনারেটিভ এক্সপেরিয়েন্স’ নামের এই ব্যবস্থা বিভিন্ন ‘হ্যাঁ বা না সূচক’ প্রশ্নের জবাব তৈরি করবে।

আপাতত, নতুন এই ব্যবস্থা কেবল হাতে গোনা কিছু সংখ্যক ব্যবহারকারীর কাছে পাওয়া যাবে। আর এটি এখনও ‘নিরীক্ষণ’ পর্যায়ে আছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

“সার্চ ইঞ্জিন’সহ আমরা নিজেদের সকল মূল পণ্য নতুন করে ঢেলে সাজাচ্ছি।” --বলেন গুগল ও এর মালিক কোম্পানি অ্যালফাবেটের প্রধান সুন্দার পিচাই।

এর পাশাপাশি, গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্যেও নতুন ফিচার ঘোষণা দিয়েছে কোম্পানিটি, যা ব্যবহারকারীকে বিভিন্ন অপরিচিত ‘এয়ারট্যাগ’ সম্পর্কে সতর্ক করবে। এগুলো এমন ধরনের ক্ষুদ্রাকৃতির ডিভাইস, যেগুলো চাবি বা ওয়ালেটের মতো ব্যক্তিগত সামগ্রী ট্র্যাক করার উদ্দেশ্যে তৈরি।

গুগল বলেছে, এইসব ‘অপরিচিত ট্র্যাকার অ্যালার্ট’ চালু হবে এই গ্রীষ্মেই।

গত সপ্তাহে অ্যাপল ও গুগল বলেছে, তারা একজোট হয়ে সমস্যাটি নিয়ে কাজ করছে। আর এর পরপরই গুগলের এ ঘোষণা এলো।

গত বছর, ‘এয়ারট্যাগ স্টকিং’-এর অভিযোগ তুলে অ্যাপলের বিরুদ্ধে মামলা করেন দুই নারী।

এই সমস্যায় ভুক্তভোগী নারীরা গত বছর বিবিসিকে বলেন, এর অপব্যবহার ঠেকাতে যথেষ্ট পদক্ষেপ নেওয়া হয়নি।

ডেভেলপারদের জন্য গুগলের বিশেষ আয়োজন ‘আই/ও’তে ঘোষণাটি দিয়েছে গুগল, যেখানে কোম্পানির নীতিনির্ধারকরা কৃত্রিম বুদ্ধিমত্তা খাতে নিজেদের সর্বশেষ বিকাশের পাশাপাশি নতুন হার্ডওয়্যার ডিভাইসও দেখিয়েছেন। এর মধ্যে রয়েছে ‘বইয়ের মতো খোলা ও বন্ধ করার’ সুবিধা থাকা এক হাজার সাতশ ৯৯ ডলার দামের ভাঁজযোগ্য ‘পিক্সেল ফোল্ড’ ডিভাইসও।

কোম্পানি বলেছে, তারা নিজেদের ‘বার্ড’ চ্যাটবটের ওয়েটলিস্ট সরিয়ে ফেলছে। এটি এমন এক পরীক্ষামূলক ও আলাপভিত্তিক চ্যাটিং সেবা, যা ইংরেজি ভাষায় ১৮০টির বেশি দেশে উন্মোচিত হবে বলে প্রতিবেদনে লিখেছে বিবিসি।

গুগল আরও বলেছে, চ্যাটবটটি শীঘ্রই টেক্সটের পাশাপাশি ছবির মাধ্যমেও বিভিন্ন প্রম্পটের জবাব দিতে পারবে।

মাইক্রোসফট সমর্থিত প্রতিদ্বন্দ্বী চ্যাটবট চ্যাটজিপিটি’র সাফল্যের পর থেকে নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা নিয়ে ক্রমাগত চাপের মধ্যে রয়েছে গুগল।

ফেব্রুয়ারিতে এই খাতে নিজেদের কার্যক্রম দেখানোর প্রচেষ্টা চালালেও তা অবশেষে গুগলের জন্য বিব্রকতর পরিস্থিতি হিসেবেই বিবেচিত হয়। কারণ সে সময় এই চ্যাটবটের সক্ষমতা দেখানোর উদ্দেশ্যে তৈরি বিজ্ঞাপনে বার্ড একটি প্রশ্নের ভুল জবাব দিয়েছিল।

এই ঘটনার ধাক্কা শেয়ার বাজারে লাগলে গুগলের মালিক কোম্পানি অ্যালফাবেটের মূল্য কমে গিয়েছিল ১০ হাজার কোটি ডলার। বিবিসি বলছে, এ থেকে ইঙ্গিত মেলে, বিনিয়োগকারীরা কতোটা আগ্রহের সঙ্গে বিভিন্ন প্রযুক্তি জায়ান্টের এআই কার্যক্রম পর্যবেক্ষণ করছেন।

নিজস্ব বিং সার্চ ইঞ্জিনেও চ্যাটজিপিটি’র প্রযুক্তি স্থাপন করেছে মাইক্রোসফট। এর আগে অবশ্য চ্যাটবটটির নির্মাতা কোম্পানি ওপেনএআই’র পেছনে ব্যাপক বিনিয়োগ চালিয়েছে শীর্ষ এই প্রযুক্তি জায়ান্ট। অন্যদিকে, ‘আর্নি’ নামে নিজস্ব চ্যাটবট তৈরি করেছে চীনা টেক জায়ান্ট বাইদু।

মার্কিন পরামর্শক কোম্পানি ‘গার্টনার’-এর বিশ্লেষক চিরাগ ডেকাতে বলেন, এই শিল্পের নেতৃস্থানীয় পর্যায়ে নিজের জায়গা ধরে রাখার পাশাপাশি এআই সংশ্লিষ্ট আগ্রহে উপকৃত হওয়ার ক্ষেত্রেও প্রস্তুত ছিল গুগল।

“গুগলের কাছে এআই যুদ্ধে আধিপত্য বিস্তারের সকল ব্যবস্থাই রয়েছে, তবে প্রশ্ন হল - তারা কি এমন করবে?” --বলেন তিনি।