ওয়াল স্ট্রিটের লেনদেনে টেসলাকে টপকে শীর্ষে এনভিডিয়া

গত ৩০ সেশনে প্রতিদিন গড়ে ৩ হাজার কোটি ডলার মূল্যের এনভিডিয়ার শেয়ার হাতবদল হয়েছে। এই একই সময়ে টেসলা প্রতিদিন গড়ে দুই হাজার ২০০ কোটি ডলারের শেয়ার লেনদেন করেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2024, 11:09 AM
Updated : 21 Feb 2024, 11:09 AM

ওয়াল স্ট্রিটের সবচেয়ে বেশি লেনদেন করা স্টক হিসাবে বিদ্যুচ্চালিত গাড়ি নির্মাতা টেসলার জায়গা দখল করেছে চিপ নির্মাতা কোম্পানি এনভিডিয়া।

মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে মূল্যবান কোম্পানিগুলোর তালিকায় তৃতীয় স্থানে পৌঁছানোর পর এআই নিয়ে ইঁদুর দৌড়ে থাকা শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে এনভিডিয়াকে বিনিয়োগকারীরা কীভাবে দেখেন তারই প্রমাণ এই মাইলফলক বলে উঠে এসেছে রয়টার্সের এক প্রতিবেদনে।

তবে, চিপ নির্মাতা কোম্পানিটির শেয়ার কেনাবেচা যেভাবে ফুলেফেঁপে উঠেছে সেটি বিনিয়োগকারীদের অনেকটাই নড়বড়ে অবস্থায় ফেলে দিয়েছে, বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তার শোরগোলের মধ্যে যাদি কোম্পানিটির আয় শেয়ার বাজারের প্রত্যাশা পূরণ করতে না পারে।

সিলিকন ভ্যালির এ চিপ নির্মাতার প্রান্তিক আয়ের প্রতিবেদন বুধবার দিনশেষে প্রকাশের কথা রয়েছে। আর এ সপ্তাহে ওয়াল স্ট্রিটের সবার নজরই ওই প্রতিবেদনের ওপর থাকবে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স। এর পাশাপাশি, কিছু পরামর্শক বলছেন, প্রতিবেদনে চমক না থাকলে বিনিয়োগকারীরা উল্টো পথে হাঁটতে পারেন; এরাই ২০২৪ সালে এনভিডিয়ার শেয়ারমূল্য অন্তত ৪০ শতাংশ বাড়িয়ে দিয়েছেন।

মঙ্গলবার এনভিডিয়ার শেয়ারমূল্য কমেছে ৫ শতাংশ। এটি বুধবারের আয় প্রতিবেদনের আগে বিনিয়োগকারীদের শঙ্কারই প্রতিফলন।

গত এক মাসে প্রতিদিন গড়ে ৩ হাজার কোটি ডলার মূল্যের এনভিডিয়ার শেয়ার হাত বদল হয়েছে। এই একই সময়ে ইলন মাস্কের বিদ্যুচ্চালিত গাড়ি নির্মাতা কোম্পানি প্রতিদিন গড়ে দুই হাজার ২০০ কোটি ডলারের শেয়ার লেনদেন করেছে। আর এটিই টেসলা থেকে এগিয়ে নিয়েছে এ চিপ নির্মাতাকে।

২০২০ সাল থেকে টেসলা দৈনিক মার্কিন স্টক লেনদেনে আধিপত্য বিস্তার করছিল। এলএসইজি’র তথ্য অনুসারে, সাম্প্রতিক বছরগুলোয় বেশ কয়েকবার কোম্পানির আয় তিন হাজার ৫০০ কোটি ডলারের ওপরে উঠেছে।

মঙ্গলবার মার্কিন শেয়ারবাজারে যে ১০টি কোম্পানির শেয়ার লেনদেন সবচেয়ে বেশি হয়েছে, সেখানে মোট আয়ের ৪৬ শতাংই এসেছে এনভিডিয়া ও এআইনির্ভর অপর কোম্পানি ‘সুপার মাইক্রো কম্পিউটার’-এর লেনদেনে। তালিকায় অন্যরা হচ্ছে মেটা প্ল্যাটফর্মস, টেসলা, অ্যাপল, অ্যামাজন ও মাইক্রোসফটের মতো শীর্ষ সব কোম্পানি।

"এখানে একটি যুক্তি রয়েছে, ইন্টারনেটের শুরুর দিনগুলোর মতো এটিও বাণিজ্যের নতুন যুগের ভোর, আর এনভিডিয়া এতে শীর্ষে অবস্থান করছে।" – বলেছেন কানাডার ওন্টারিও’র ট্রিপল ডি ট্রেডিংয়ের একজন ব্যবসায়ী ডেনিস ডিক।

তবে, এআই সম্পর্কিত স্টকগুলোতে বড় রকমের আয়ের পরামর্শ দেওয়া খুচরা বিনিয়োগকারী ও অ্যালগরিদমিক ব্যবসায়ীরা মৌলিক বিষয়ের পরিবর্তে গতির অনুমানের ওপরে ভিত্তি করে শেয়ারের দাম বাড়াচ্ছেন বলেও সতর্ক করেছেন তিনি।

এনভিডিয়ার কাছে এআই সংশ্লিষ্ট সার্ভারের বিভিন্ন উপাদান বিক্রি করে ‘সুপার মাইক্রো কম্পিউটার’। আর ২০২৪ সাল থেকে এখন পর্যন্ত কোম্পানিটির মূল্য তিন গুণ বেড়ে দাঁড়িয়েছে চার হাজার ৩০০ কোটি মার্কিন ডলারে। কোম্পানিটির স্টকে মার্কিন আর্থিক পরিষেবা কোম্পানি ওয়েলস ফার্গো ‘ইকুয়াল ওয়েট রেটিং’ দিলে শুক্রবার রেকর্ড উচ্চতা থেকে এর শেয়ার মূল্য কমেছে ২০ শতাংশ। মঙ্গলবার তাদের শেয়ার মূল্য ফের প্রায় ৫ শতাংশ কমেছে।

এনভিডিয়ার ভালো মানের এআই চিপ বাজারের অন্তত ৮০ শতাংশ নিয়ন্ত্রণ করে বলে উঠে এসেছে প্রতিবেদনে। এ ছাড়া, গত সপ্তাহে কোম্পানিটির বাজারমূল্য অ্যামাজন ও অ্যালফাবেটকে পেছনে ফেলে দিয়েছে, ফলে, মাইক্রোসফট ও অ্যাপলের পরে ওয়াল স্ট্রিটের তৃতীয় মূল্যবান কোম্পানিতে পরিণত হয়েছে এ চিপ নির্মাতা।

সর্বশেষ এনভিডিয়ার বাজার মূল্য ছিল এক লাখ ৭০ হাজার কোটি মার্কিন ডলার, যা এক বছর আগে ছিল ৫৪ হাজার কোটি মার্কিন ডলার।

এদিকে, ২০২৪ সালে টেসলার শেয়ার মূল্য এখন পর্যন্ত কমেছে ২৩ শতাংশ।  বিদ্যুচ্চালিত গাড়ির চাহিদা কমা ও ক্রমশ কঠিন হয়ে ওঠা প্রতিযোগিতাই এর কারণ বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।