‘এআই-এর কারণে হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ’

‘কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই-এর আধিপত্য নিয়ে প্রতিযোগিতা’ বাড়তে থাকার কারণে শুরু হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ, এমনটাই আশংকা প্রকাশ করেছেন টেসলা ও স্পেসএক্স প্রধান ইলন মাস্ক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2017, 11:10 AM
Updated : 6 Sept 2017, 11:10 AM

সোমবার এ বিষয়ে একাধিক টুইট করেন এই মার্কিন উদ্যোক্তা ও প্রকৌশলী। এসব টুইটে তিনি বলেন, “সভ্যতার অস্তিত্বের ঝুঁকিতে উত্তর কোরিয়ার অবস্থান আমাদের উদ্বেগের তালিকায় নিচের দিকে থাকা উচিৎ… রাষ্ট্রীয় পর্যায়ে এআই-এর আধিপত্য নিয়ে প্রতিযোগিতা তৃতীয় বিশ্বযুদ্ধের সবচেয়ে সম্ভাব্য কারণ (আমার মতে)।”

সম্প্রতি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এক মন্তব্যে বলেন, “কৃত্রিম বুদ্ধিমত্তাই ভবিষ্যৎ, শুধু রাশিয়ার জন্য নয় পুরো মানবজাতির জন্য।”

“এই ক্ষেত্রে যারা নেতৃত্ব দেবে তারা বিশ্ব শাসন করবে।”

তার এই মন্তব্যের জবাবে নানা উদ্ভাবনী প্রযুক্তি ধারণা দিয়ে পরিচিত মাস্ক এ কথা বলেছেন বলে আইএএনএস-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এআই নিয়ে প্রতিযোগিতায় এই মূহুর্তে যুক্তরাষ্ট, চীন ও ভারত এগিয়ে আছে, মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর বরাতে এমনটাই বলা হয়েছে প্রতিবেদনটিতে। কিন্তু মাস্ক-এর ধারণা অন্যরাও সামনের দেশগুলোকে ধরতে যতভাবে পারা যায় সে চেষ্টা চালাবে। তিনি বলেন, “সরকারগুলোর সাধারণ আইন মানার প্রয়োজন হয় না… তারা দরকার হলে বন্দুকের মুখে প্রতিষ্ঠানগুলোকে দিয়ে এআই বানিয়ে নিতে পারবে।”

মাস্ক-এর শঙ্কা অনুযায়ী, কোনো এআই ব্যবস্থা যদি “সিদ্ধান্ত নেয় যে স্বপ্রণোদিত আক্রমণ জয়ের জন্য সবচেয়ে সম্ভাব্য পথ” তবে এটি যুদ্ধ শুরুর সিদ্ধান্ত নিতে পারে।