‘মানব সভ্যতা রক্ষায় উচিৎ এআই নিয়ন্ত্রণ’

‘মানব সভ্যতার অস্তিত্বের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই একটি মৌলিক ঝুঁকি’- এমন মন্তব্য করেছেন মার্কিন প্রকৌশলী ও উদ্যোক্তা ইলন মাস্ক। এ জন্য এআই-এর উপর সরকারের নিয়ন্ত্রণ আরোপ করা উচিৎ বলেও মত দিয়েছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2017, 10:20 AM
Updated : 17 July 2017, 10:23 AM

শনিবার মার্কিন দুই রাজনৈতিক দল থেকেই নির্বাচিত গভর্নরদের উপস্থিতিতে এমন সতর্কবার্তা দেন মাস্ক।

তবে, এক্ষেত্রে প্রথমে কয়েকজন গভর্নরকে ইতোমধ্যে ভিন্ন খাতে আরোপিত নীতিমালা তুলে নেওয়ার আহ্বান জানান তিনি। ওই নীতিমালা মাস্ক-এর বৈদ্যুতিক গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান টেসলার বৈদ্যুতিক গাড়ি সরাসরি গ্রাহকদের কাছে বিক্রিতে বাধা দেয়, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে। 

যুক্তরাষ্ট্রের রোড আইল্যান্ড-এ ন্যাশনাল গভর্নরস অ্যাসোসিয়েশন-এর গ্রীষ্মকালীন সম্মেলনের এক প্রশ্নোত্তর পর্বে সৌর শক্তি, মহাকাশ ভ্রমণ, স্বচালিত গাড়ি অন্যান্য প্রযুক্তি নিয়ে কথা বলেন মাস্ক। প্রসঙ্গত, ইলন মাস্ক-এর প্রতিষ্ঠান টেসলা বৈদ্যুতিক গাড়ি নির্মাণ ও স্বচালিত প্রযুক্তি নিয়ে কাজ করছে। সেই সঙ্গে মহাকাশযান নির্মাণ প্রতিষ্ঠান স্পেসএক্স-এর প্রতিষ্ঠাতাও তিনি। এরই মধ্যে তিনি মানুষকে মহাকাশ ও মঙ্গলে ভ্রমণ করানো নিয়ে বিভিন্ন ভবিষ্যৎ প্রকল্পের ধারণাও দিয়েছেন। তিনি সৌরশক্তি সরবরাহকারী প্রতিষ্ঠান সোলারসিটিরও একজন সহ-প্রতিষ্ঠাতা। যোগাযোগ ব্যবস্থায় তার দেওয়া ‘হাইপারলুপ’ ধারণা নিয়ে বর্তমানে কাজ চলছে, এটি বাস্তবায়িত হলে এ খাতে বৈপ্লবিক পরিবর্তন আসবে বলে আশা করা হয়।

অনুষ্ঠানে মাস্ক  মানুষকে কম্পিউটার বা ‘নেটওয়ার্কে থাকা গভীর বুদ্ধিমত্তার’ কাছে বোকা বনে যাওয়া থেকে রক্ষা করতে শীঘ্রই পদক্ষেপ নেওয়া উচিৎ বলে মত দেন। তার মতে, এই প্রযুক্তি তথ্য বিকৃতির মাধ্যমে যুদ্ধ শুরু করে দিতে পারে।

কলোরাডোর গভর্নর ডেমোক্রেট দলের জন হিকেনলুপার, অ্যারিজোনার গভর্নর রিপাবলিকান ডাগ ডুসেই এ নিয়ে আরও সুনির্দিষ্ট পরামর্শ দিতে বলেন। তখন মাস্ক বলেন, সরকারের জন্য প্রথম পদক্ষেপ হচ্ছে উন্নয়নশীল কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিতে দ্রুত আসতে থাকা অর্জনগুলো আরও ভালোভাবে বোঝা।

তিনি বলেন, “একবার এটি নিয়ে সতর্কতা চলে এলে, মানুষ এটি নিয়ে অসম্ভব ভয় পাবে, আর তাই হওয়া উচিৎ।”

ওই অনুষ্ঠানে তিনি একান্তভাবে কয়েকজন গভর্নরের সঙ্গে আলাপ করেন। তাদের মধ্যে লুইসিয়ানা’র গভর্নর ডেমোক্রেট দলের জন বেল এডওয়ার্ডস রয়েছেন, যিনি সম্প্রতি একটি আইনে সই করেন। ওই আইন মাস্ক-এর ক্যালিফোর্নিয়াভিত্তিক প্রতিষ্ঠানটির গাড়ি বিক্রিতে বাধা দেয় বলে দাবি প্রতিষ্ঠানটির।

এডওয়ার্ডস বলেন, টেসলা মাস্ক-এর সঙ্গে একান্ত সাক্ষাতের আহ্বান জানিয়েছিল আর এটি খুবই সংক্ষিপ্ত ছিল। গভর্নর বলেন, “আমি শুধু তাকে বলেছি লুইসিয়ানায় আসুন আর আমাদের সঙ্গে, লুইসিয়ানা অটোমোবাইল ডিলারস অ্যাসোসিয়েশন-এর সঙ্গে বসুন, কিছু জায়গায় আপস করে কাজ করিয়ে নিন, যেমনটা অন্যান্য অঙ্গরাজ্যে সফলভাবেই করেছেন।”