এবার কর্মীদের চ্যাটজিপিটি ব্যবহার বন্ধ করল অ্যাপল

বিভিন্ন এআই প্রোগ্রাম ব্যবহার করা কর্মীদের মাধ্যমে গোপন তথ্য ফাঁসের শঙ্কার মধ্যেই গিটহাবের ‘কোপাইলট’ ব্যবহার না করারও পরামর্শ দিয়েছে মার্কিন এই প্রযুক্তি জায়ান্ট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2023, 08:33 AM
Updated : 20 May 2023, 08:33 AM

কর্মীদের চ্যাটজিপিটি ও অন্যান্য কোম্পানির তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা ব্যবহারে এবার নিষেধাজ্ঞা দিয়েছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

এই সিদ্ধান্তের কারণ হিসেবে অ্যাপল নিজেই একই ধরনের প্রযুক্তির বিকাশে কাজ করছে বলে বৃহস্পতিবার এক নথি ও সংশ্লিষ্ট সূত্রের বরাতে প্রতিবেদনে উল্লেখ করেছে মার্কিন বাণিজ্য দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল।

প্রতিবেদন অনুযায়ী, বিভিন্ন এআই প্রোগ্রাম ব্যবহার করা কর্মীদের কাছ থেকে কোম্পানির গোপন তথ্য ফাঁসের শঙ্কায় আছে অ্যাপল। এ ছাড়া, কোম্পানির কর্মীদের মাইক্রোসফট মালিকানাধীন গিটহাবের ‘কোপাইলট’ ব্যবহার না করারও পরামর্শ দিয়েছে মার্কিন এই প্রযুক্তি জায়ান্ট। এই সুবিধা ব্যবহার করে স্বয়ংক্রিয় উপায়ে বিভিন্ন সফটওয়্যার কোড লেখা যায়।

গত মাসে চ্যাটজিপিটি’র নির্মাতা কোম্পানি ওপেনএআই বলেছে, তারা এই চ্যাটবটে ‘ইনকগনিটো মোড’ সুবিধা চালু করেছে, যা কোনো ব্যবহারকারীর কথোপকথনের ইতিহাস সংরক্ষণ করে না বা এটি ব্যবহার করে নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তার বিকাশ ঘটায় না।

চ্যাটজিপিটি ও অন্যান্য চ্যাটবট নিজেদের বিকাশ ও ‘প্রশিক্ষণের’ উদ্দেশ্যে কীভাবে লাখ লাখ ব্যবহারকারীর ডেটা ব্যবহার করছে, তা নিয়ে তদন্ত বাড়ছে। 

গেল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে অ্যাপলের ‘আইওএস’ অপারেটিং সিস্টেমের জন্য চ্যাটজিপিটি অ্যাপ চালু করেছে ওপেনএআই।

ওপেনএআই বলেছে, এই চ্যাটজিপিটি অ্যাপ বিনামূল্যেই ব্যবহার করা যাবে ও আগের বিভিন্ন ডিভাইসের কার্যক্রমের সঙ্গেও এতে সামঞ্জস্য আনা যাবে।

এর আগে ফেব্রুয়ারিতে মাসিক ২০ ডলার আর্থিক ফি’র বিনিময়ে ‘চ্যাটজিপিটি প্লাস’ নামে নতুন এক গ্রাহক সেবা উন্মোচন করেছে ওপেনএআই।

এই প্রসঙ্গে রয়টার্স অ্যাপল, ওপেনএআই ও মাইক্রোসফটের মন্তব্য জানতে চাইলেও তারা কোনো সাড়া দেয়নি।