লাস্ট অফ আস: সিরিজের সাফল্যে গেইম বিক্রি বাড়ল সনির

সিরিজের কোনো পর্ব প্রকাশের পরপরই বেশ নাটকীয়ভাবে গেইমের বিক্রিও বাড়ছে।” -- বিনিয়োগকারীদের এক ব্রিফিংয়ে বলেন সনির প্রধান নির্বাহী জিম রায়ান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2023, 07:57 AM
Updated : 24 May 2023, 07:57 AM

ছিল অ্যাকশন সারভাইভাল গেইম। সেখান থেকে তৈরি হলো ড্রামা সিরিজ। এবার সেই ড্রামা সিরিজের সাফল্যে বিক্রি বেড়েছে মূল গেইমের। আর এই ঘটনা ঘটেছে ‘লাস্ট অফ আস’-এর বেলায়।

মার্কিন টেলিভিশন নেটওয়ার্ক এইচবিও’র তৈরি ড্রামা সিরিজের তৃপ্তির হাসি হাসছে প্রযুক্তি জায়ান্ট সনি।

“আমরা খুব স্পষ্টভাবে দেখতে পাচ্ছি, ওই সিরিজের কোনো পর্ব প্রকাশের পরপরই বেশ নাটকীয়ভাবে গেইমের বিক্রিও বাড়ছে।” -- বিনিয়োগকারীদের এক ব্রিফিংয়ে বলেন সনির প্রধান নির্বাহী জিম রায়ান।

এই সিরিজের সাফল্যকে সনির ইলেকট্রনিক্স নির্মাতা কোম্পানি থেকে গেইম, মিউজিক ও সিনেমা তৈরি করা বিনোদন জায়ান্টে রূপান্তরের পর বিভিন্ন ব্যবসায়িক খাতে কোম্পানির প্রচেষ্টার একটি উল্লেখযোগ্য উদাহরণ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

মার্কিন যুক্তরাষ্ট্রে এক ভয়াবহ মহামারী পরবর্তী সময়ে গেইমের চরিত্রগুলোর সংগ্রাম চিত্রিত করা ‘লাস্ট অফ আস’ গেইমিং ফ্রাঞ্চাইজটির পিসি সংস্করণও চালু করেছে সনি।

“আমাদের পিসি ব্যবসা এরইমধ্যে লাভজনক।” --বলেন রায়ান।

এই অর্থবছরে পিসি ব্যবসা থেকে ৪৫ কোটি ডলার লাভের প্রত্যাশা করছে সনি। ওই তুলনায় দুই বছর আগে এই সংখ্যা ছিল আট কোটি ডলার।

কনসোলের সরবরাহ চেইন সংশ্লিষ্ট জটিলতা নিরসনের পর চলতি অর্থবছরে প্লেস্টেশন ৫-এর বিক্রি প্লেস্টেশন ৪’কেও ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা আছে। কোম্পানির ‘লাইভ-সার্ভিস ও মোবাইল গেইমের’ বিস্তৃতি সম্পর্কে বিস্তারিত তথ্য পেতে এরইমধ্যে অপেক্ষায় আছেন বিনিয়োগকারীরা।

বিভিন্ন ‘সিঙ্গেল-প্লেয়ার’ ধাঁচের গেইম সনির শক্তির জায়গা হিসেবে বিবেচিত হলেও এই বছর প্লেস্টেশনে বিনিয়োগের অর্ধেকের বেশি অর্থ খরচ হয়েছে ‘লাইভ-সার্ভিস’ গেইমের পেছনে। আর এতে ক্রমাগত আপডেটও আসে।

অনুমান বলছে, ক্লাউড প্রযুক্তিতে উদ্ভাবন ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থার উত্থান গেইমিং শিল্পকে ব্যাপকভাবে নাড়া দেবে। আর এতে ‘গুরুত্বপূর্ণ এক প্রহরীর’ ভূমিকা পালন করেছে সনি।

“আসন্ন মাসগুলোয় উন্মোচিত হতে যাওয়া ক্লাউড স্পেস সংশ্লিষ্ট উদ্যোগগুলো তরান্বিত করার লক্ষ্যে আমাদের বেশ কিছু চমকপ্রদ ও অগ্রগামী পরিকল্পনা রয়েছে।” --এই প্রসঙ্গে কোনো বিস্তারিত তথ্য না দিয়েই বলেন রায়ান।