এবার ছয় শতাংশ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা স্পটিফাইয়ের

অর্থনৈতিক মন্দায় কর্মীসংখ্যা কমিয়ে আনতে ছাঁটাই কার্যক্রমে বিভিন্ন প্রযুক্তি জায়ান্টের তালিকায় নতুন নাম হিসেবে যোগ হচ্ছে স্পটিফাই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2023, 12:19 PM
Updated : 24 Jan 2023, 12:19 PM

গুগল ও অ্যামাজনের মতো বিভিন্ন শীর্ষস্থানীয় কোম্পানির কর্মী ছাঁটাইয়ের কাফেলায় এবার নাম লেখালো স্পটিফাই। কোম্পানি পুনর্গঠনের উদ্দেশ্যে নিজেদের সামগ্রিক কর্মশক্তির ছয় শতাংশ ছেটে ফেলার পরিকল্পনা করেছে অডিও স্ট্রিমিং খাতে শীর্ষ এই কোম্পানি।

ছাঁটাইকৃত কর্মীর সঠিক সংখ্যা সম্পর্কে কোনো তথ্য না মিললেও স্পটিফাইয়ের ২০২২ অর্থবছরের হিসাব অনুযায়ী, বর্তমানে প্রায় নয় হাজার আটশ কর্মী আছে কোম্পানিতে। এই পরিবর্তনের অংশ হিসেবে কোম্পানির কনটেন্ট বিষয়ক প্রধান ডন অস্ট্রফের দায়িত্ব ছেড়ে দেওয়ার বিষয়টিও জানান স্পটিফাই প্রধান ড্যানিয়েল এক।

গুগল প্রধান সুন্দার পিচাইয়ের মতোই এক বলেন, তিনি এই পদক্ষেপের সম্পূর্ণ দায়ভার নিজের ওপর নিচ্ছেন। ছাঁটাই করা কর্মীদের পাঁচ মাসের ক্ষতিপূরণ দেবে কোম্পানি। আর তাদের অর্জিত ও অব্যবহৃত ছুটির সময়, স্বাস্থ্যসেবা, অভিবাসন প্রক্রিয়া ও পেশাগত জীবনেও সমর্থন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে কোম্পানিটি। স্পটিফাইয়ের বেশিরভাগ কর্মী থাকেন যুক্তরাষ্ট্রে। এর পরবর্তী স্থান দখল করে আছে যথাক্রমে সুইডেন ও যুক্তরাজ্য।

প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের প্রতিবেদন অনুযায়ী, স্পটিফাই ‘শীর্ষ পর্যায়ে যেভাবে পরিচালিত হয়’, ওই ব্যবস্থায় পরিবর্তন আনতে চায় কোম্পানিটি। সেই লক্ষ্যে নিজেদের প্রকৌশল ও পণ্যভিত্তিক কার্যক্রম নতুন পণ্যবিষয়ক প্রধান ও বাণিজ্য প্রধানের কাছে স্থানান্তরের বিষয়টি জানান এক।

“এই পরিবর্তন আমাকে নিজের সেরা কাজের জায়গায় ফেরত পাঠাতে সহায়তা করবে। ফলে, স্পটিফাইয়ের ভবিষ্যৎ নিয়েও কাজ করার পর্যাপ্ত সময় পাবো।”

অন্যান্য প্রযুক্তি কোম্পানিগুলোর মতোই গত দুই বছরে দ্রুতগতিতে এগিয়েছে স্পটিফাই, বিশেষ করে পডকাস্টিং খাতে। ‘জো রোগান এক্সপেরিয়েন্স’-এর মতো বিভিন্ন অনুষ্ঠান উপস্থাপনার লক্ষ্যে নিজস্ব পডকাস্ট নেটওয়ার্কে একশ কোটি ডলারের বেশি খরচ করেছে অডিও স্ট্রিমিং সেবাটি।

এইসব কার্যক্রমের বেশিরভাগই বাস্তবায়িত হয়েছে কোম্পানির কনটেন্ট প্রধান ডন অস্ট্রফের হাত ধরে। এক বলেন, তার সময়ে পডকাস্ট ভিত্তিক কনটেন্টের সংখ্যা বেড়েছে ৪০ গুণ। তবে, পরিবর্তনের অংশ হিসেবে কোম্পানিটি ছেড়ে চলে যাচ্ছেন তিনি।

অর্থনৈতিক মন্দায় কর্মীসংখ্যা কমিয়ে আনতে ছাঁটাই কার্যক্রমে বিভিন্ন প্রযুক্তি জায়ান্টের তালিকায় নতুন নাম হিসেবে যোগ হচ্ছে স্পটিফাই।

গত কয়েক সপ্তাহে মোট ৫১ হাজার কর্মী ছাঁটাই করেছে মাইক্রোসফট, অ্যামাজন, মেটা ও গুগল। তবে, ২০২০ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত প্রযুক্তি কোম্পানিগুলোর কর্মী ছাঁটাইয়ের চেয়ে নিয়োগ সংখ্যাই বেশি। ২০২১ সালে স্পটিফাইয়ের কর্মী সংখ্যা ছিল ছয় হাজার ছয়শ ১৭ জন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক