ভেজা আইফোন চালে ডুবিয়ে রাখা বিপজ্জনক- বলছে অ্যাপল

চাল ব্যবহারের বিরুদ্ধে সতর্কতার পাশাপাশি ভেজা ফোনে বাহ্যিক তাপের উৎস বা চাপে থাকা বাতাস ব্যবহার না করার পরামর্শ দিয়েছে কোম্পানিটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2024, 01:06 PM
Updated : 20 Feb 2024, 01:06 PM

ফোন ভিজে গেলে অনেকেই একটি প্রচলিত পরামর্শ শুনে থাকতে পারেন যে ডিভাইসটি শুকানোর জন্য বন্ধ করে চালের মধ্যে রাখতে হবে।

তবে, এই সাধারণ পদ্ধতিটি আসলে বিপজ্জনক। আর অ্যাপলের মতে এটি আইফোনের ক্ষতি করতে পারে বলে এক প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ দৈনিক ইনডিপেন্ডেন্ট।

“আপনার আইফোনকে চালের ব্যাগে রাখবেন না। এ কাজ করলে চালের ছোট কণাগুলো আইফোনের ক্ষতি করতে পারে," – কোম্পানির সাপোর্ট সাইটে একটি নিবন্ধে লিখেছে অ্যাপল।

চালের ব্যাগে রাখার পরিবর্তে ফোনটিকে নিজে থেকেই শুকানোর পরামর্শ দেয়া হয়েছে এ বছরের শুরুর দিকে প্রকাশিত ও টেক সাইট ‘ম্যাকওয়ার্ল্ড’-এর চিহ্নিত এ নিবন্ধে।

অ্যাপলের ‘লিকুইড-ডিটেকশন অ্যালার্ট’ সম্পর্কিত ফিচারের পেইজে এ সতর্ক বার্তা দেখা যায়। এই ফিচারটি অ্যাপলের আইফোন এসএস, এক্সআর ও পরবর্তী মডেলগুলোতে রয়েছে। ফোন ভিজে গেলে ফিচারটি ব্যবহারকারীদের সতর্ক করে দেবে যে তরল পদার্থ পাওয়া গেছে ও ডিভাইসটি চার্জ হবে না।

এই সতর্কতার প্রধান কাজ হল ব্যবহারকারীকে পরামর্শ দেওয়া যে তারা যেন ডিভাইসটি চার্জ না করেন। পাশাপাশি, ভেজা ডিভাইস চার্জ করার ফলে কানেক্টর বা তারের ক্ষতি হতে পারে বলেও সতর্ক করে এটি। এ ছাড়া, ফোন ও এর সঙ্গে যুক্ত আনুষঙ্গিক গ্যাজেটেরও ক্ষতি হতে পারে।

চার্জ করার পরিবর্তে অ্যাপল আইফোনের চার্জারের তারের উভয় প্রান্ত খুলে ফেলার পরামর্শ দেয়। সবকিছু শুকিয়ে না গেলে এটি আবার প্লাগইন করা উচিত নয়। তবে, কোনো জরুরি অবস্থায় অ্যাপল এ পদ্ধতি বাতিল করার কথা জানিয়েছে বলে প্রতিবেদনে লিখেছে ইনডিপেন্ডেন্ট।

চাল ব্যবহারের বিরুদ্ধে সতর্কতার পাশাপাশি ভেজা ফোনে বাহ্যিক তাপের উৎস বা চাপে থাকা বাতাস ব্যবহার না করার পরামর্শ দিয়েছে কোম্পানিটি। পাশাপাশি, কানেক্টর বা চার্জার সংযোগের জায়গায় তুলা, টিস্যু বা কাগজের মতো বাইরের কোনোকিছু না ঢোকানোর পরামর্শ দেওয়া হয়েছে ব্যবহারকারীদের।

এর পরিবর্তে ডিভাইসটি হাতের ওপরে ট্যাপ করা উচিত যাতে কোনো অতিরিক্ত তরল বেরিয়ে আসতে পারে। এরপরে বাতাস আছে এমন একটি শুকনো জায়গায় রাখতে হবে ফোনটি।

কমপক্ষে ৩০ মিনিট ডিভাইসটি রেখে দেওয়ার পর চার্জ দেওয়ার পরামর্শ দিয়েছে কোম্পানিটি। যদি তখনও সতর্ক বার্তা আসে তবে ডিভাইসটি ভেজা থাকতে পারে ও আরও কিছু সময় শুকানোর জন্য রেখে দেওয়া উচিত।

তবে, অ্যাপলের মতে, মাঝে মধ্যে এমন ডিভাইসে এ সতর্ক বার্তা দেখানো হতে পারে যেটি আসলে ভেজেনি। এটি কোনো ত্রুটির কারণেও হতে পারে ও এ ক্ষেত্রে কোম্পানিটি সাপোর্ট সেন্টারের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দিয়েছে বলে প্রতিবেদনে লিখেছে ইনডিপেন্ডেন্ট।