শিশুদের ‘পড়া শেখার’ নতুন ওয়েবসাইট আনল গুগল

বিভিন্ন ধাপে আছে শত শত ‘ইলাস্ট্রেটেড স্টোরি’ বা চিত্রযুক্ত গল্প। গল্পগুলো মিলবে ইংরেজি, হিন্দি, গুজরাটি, বাংলা, তেলুগু, মারাঠি, স্প্যানিশ এবং পর্তুগিজ ভাষায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2022, 10:00 AM
Updated : 10 August 2022, 10:00 AM

নিজেদের অ্যান্ড্রয়েড অ্যাপ ‘রিড অ্যালং’-এর ব্রাউজার সংস্করণ উন্মোচন করেছে গুগল। ওয়েবসাইটটি বর্তমানে বেটা সংস্করণে থাকলেও ঠিকমতোই চলছে এটি।

সাইটের বিভিন্ন ধাপে আছে শত শত ‘ইলাস্ট্রেটেড স্টোরি’ বা চিত্রযুক্ত গল্প, যা থেকে শিশুরা গল্প বাছাই করে সেগুলো পড়তে পারবে নিজস্ব ডিভাইসের মাইক্রোফোনে।

তাদের পড়ে ফেলা শব্দগুলো নীল রংয়ে ‘হাইলাইট’ এবং ভুল উচ্চারণ করা শব্দগুলোর নীচে লাল রংয়ের ‘আন্ডারলাইন’ হয়ে যায়। আন্ডারলাইনকৃত শব্দে ক্লিক করলে ‘দিয়া’ নামে পরিচিত একটি ‘ভার্চুয়াল অ্যাসিস্টেন্ট’ শিশুকে সঠিক উচ্চারণটি জানিয়ে দেবে।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে সাইটটি সমর্থন করে এমন ব্রাউজারগুলো হচ্ছে ক্রোম, ফায়ারফক্স ও এজ। তবে, শীঘ্রই ‘সাফারি’ সহ অন্যান্য ব্রাউজারেও আসবে এটি। এ ছাড়া, সাইটের গল্পগুলো মিলবে ইংরেজি, হিন্দি, গুজরাটি, বাংলা, তেলুগু, মারাঠি, স্প্যানিশ এবং পর্তুগিজ ভাষায়।

‘রিড অ্যালং’য়ের সংগ্রহে বেশ কয়েকটি নতুন গল্প যোগ করেছে গুগল, যা ওয়েব এবং অ্যান্ড্রয়েড দুটো সংস্করণেই মিলবে এই বছরের শেষ নাগাদ।

শিশু উপযোগী ভিডিও নির্মাতা ‘ইউএসপি স্টুডিও’ এবং ‘চুচু টিভি’র কনটেন্ট নিজস্ব প্ল্যাটফর্মের উপযোগী করে আনার পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান ‘কুটুকি’র বর্ণমালা ও ধ্বনিবিদ্যা বিষয়ক বইও এনেছে অ্যাপটি।

২০১৯ সালে চালু করা ‘রিড অ্যালং’য়ের অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করেছে তিন কোটিরও বেশি শিশু। ডেস্কটপে যাওয়ার এই পদক্ষেপ কেবল শিশুদের ডিভাইস ব্যবহারের আওতাই বাড়াবে না, বরং অনেককেই তুলনামূলক বড় পর্দায় গল্প পড়ার সুযোগ দেবে এটি।

এই ধরনের একটি পদক্ষেপকে কম বয়সী শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ বলে চিহ্নিত করেছেন শিক্ষকরা, বিশেষ করে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক