‘ছন্দবদ্ধ’ ৬ গ্রহের বিরল সৌরজগতের সন্ধান

এই ছয় গ্রহের সারিকে ডাকা হচ্ছে ‘রেসোনেন্ট চেইন’ নামে, যেখানে প্রতিটি গ্রহ তার পরবর্তী গ্রহের গতিবিধি অনুযায়ী পরিচালিত হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2023, 12:48 PM
Updated : 3 Dec 2023, 12:48 PM

জ্যোতির্বিদরা এমন এক সৌরজগৎ খুঁজে পেয়েছেন, যেখানে ছয়টি গ্রহ ‘অরবিটাল রেসোনেন্স’ নামের এক বিশেষ পরিস্থিতির কারণে বিরল এক জ্যামিতিক সজ্জায় একটি নক্ষত্রকে কেন্দ্র করে আবর্তিত হচ্ছে।

১০০ আলোকবর্ষ দূরে এই সৌরজগতের নাম দেওয়া হয়েছে ‘এইচডি১১০৬৭’। সেখানে অনুসন্ধান চালাতে ব্যবহার করা হয়েছে নাসার ‘ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট (টেস)’ ও ইউরোপীয় মহাকাশ সংস্থার ‘ক্যারেক্টারাইজিং এক্সোপ্ল্যানেট স্যাটেলাইট (সিএইচওপিএস)’।

গ্রহগুলো এমনভাবে ওই নক্ষত্রকে কেন্দ্র করে আবর্তিত হচ্ছে, যেখানে একটি গ্রহ তিনবার কক্ষপথ প্রদক্ষিণ করলে পরেরটি করে দুইবার। আবার পরের গ্রহ ছয়বার আবর্তন শেষ করলে পরবর্তী গ্রহ করে একবার। আর এর পরের চারবার আবর্তিত হলে শেষ গ্রহটি আবর্তিত হয় তিনবার। প্রক্রিয়াটি পর্যায়ক্রমে এভাবেই চলতে থাকে।

এই ছয় গ্রহের সারিকে ডাকা হচ্ছে ‘রেসোনেন্ট চেইন’ নামে, যেখানে প্রতিটি গ্রহ তার পরবর্তী গ্রহের গতিবিধি অনুযায়ী পরিচালিত হয়।

এ সারিবদ্ধ শেকলের মাধ্যমে এমন প্রক্রিয়া তৈরি হয়েছে, যা সাধারণ কক্ষপথ ব্যবস্থার চেয়ে আলাদা।

ইউনিভার্সিটি অফ বার্নের অধ্যাপক ও এ গবেষণার গবেষক হিউ অসবর্ন এক বিবৃতিতে বলেন, “আমাদের সৌর জগতের বাইরে আবিষ্কৃত পাঁচ হাজারের বেশি এক্সোপ্ল্যানেটে এমন ছন্দবদ্ধ ঘূর্ণনের ঘটনা একেবারে বিরল নয়। এমনকি একাধিক গ্রহের ব্যবস্থা থাকার বিষয়টিও নয়। তবে, ছয় গ্রহের সারিবদ্ধ ব্যবস্থায় এমন ছন্দ থাকার বিষয়টি সত্যিই দুষ্প্রাপ্য।”

প্রযুক্তিবিষয়ক সাইট ডিজিটাল ট্রেন্ডস এক প্রতিবেদনে বলছে, এইচডি১১০০৬৭-এর মত ছন্দবদ্ধ আবর্তনের ঘটনা খুঁজে পেতে অনুসন্ধান চালিয়ে যেতে চান গবেষকরা।

“আমাদের বিবেচনায়, মাত্র এক শতাংশ গ্রহেই এমন ঘটনা দেখা যেতে পারে,” বলেন ইউনিভার্সিটি অফ শিকাগোর গবেষক রাফায়েল লুক।