‘কোনো সন্দেহ নেই, আমি বিশ্বের সেরা কোচ’

নিজের সামর্থ্য নিয়ে কোনো সন্দেহ নেই স্পেনের কোচে লুইস এনরিকের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2022, 03:57 AM
Updated : 15 Nov 2022, 03:57 AM

প্রায় সব কোচকেই দেখা যায়, দলের সাফল্যের জন্য খেলোয়াড়দের কৃতিত্ব দিতে। লুইস এনরিকেও এই ঘারানারই একজন। তবে এক প্রশ্নের জবাবে বললেন, নিজের সামর্থ্য নিয়ে কোনো সংশয় নেই তার মাঝে। নিজেকে দেখেন বিশ্বের সেরা কোচ হিসেবেই। 

নিজের উপর কতটা বিশ্বাস, সেটাই মূলত বোঝাতে চেয়েছেন এনরিকে। তার চেয়ে ভালো কোচ থাকা যে খুবই সম্ভব, এই বাস্তবতা ভালো করেই জানেন তিনি। তবে নিজের ভেতরে সর্বকালের সেরা হিসেবে ভাবতেই পছন্দ করেন তিনি।  

স্পেন দলকে নতুন করে গড়ে তুলছেন এনরিকে। দলে সেই অর্থে নেই কোনো তারকা। লিওনেল মেসি, নেইমারের মতো একাই ম্যাচের মোড় ঘুরিয়ে দেওয়ার মতো সৃষ্টিশীল কেউ নেই। তবে আছে এক ঝাঁক তুমুল প্রতিভাবান ফুটবলার। তাদের নিয়েই স্পেনকে চূড়ায় নিয়ে যাওয়ার কাজ করছেন বার্সেলোনার সাবেক কোচ।   

স্পেনের সামর্থ্য, এনরিকের সামর্থ্য নিয়ে আলোচনা থেমে নেই স্প্যানিশ গণমাধ্যমে। বিশ্বকাপের জন্য চূড়ান্ত দল দেওয়ার পর গত শুক্রবার সংবাদ সম্মেলনে এই প্রসঙ্গ উঠে। সেখানে এনরিকে স্পষ্ট করে দেন, নিজের কাছে তিনিই সর্বকালের সেরা।

“নিজের সামর্থ্য নিয়ে আমার কীভাবে সন্দেহ থাকতে পারে? আমার কোনো সন্দেহ নেই। আমাদেরকে নিয়ে চারিদিকে যেভাবে সমালোচনা করা হচ্ছে, আর প্রতি ১৫ মিনিটে তারা একজন কোচ ছাঁটাই করছে। কিন্তু বিষয়টা মোটেও তেমন নয়। অবশ্যই কোনো সন্দেহ নেই যে, আমি বিশ্বের সেরা কোচ, সন্দেহাতীতভাবে।” 

“আপনারা শান্ত থাকতে পারেন, কারণ আবারও সমালোচনা আসছে। তবে আমার মাঝে কোনো সংশয় নেই। আমার কীভাবে সংশয় থাকতে পারে? এখানে সংশয়টা কোথায়? ফুটবলের ইতিহাসেই আমার চেয়ে সেরা কোনো কোচ নেই। আমি এটা বিশ্বাস করি। এর পাশাপাশি একটা ব্যাপার আছে, বাস্তবতা। সেদিক থেকে অবশ্যই এটা সত্যি নয়, তবে আমি তাই বিশ্বাস করি। এতে কোনো সন্দেহ নেই, আমি নিশ্চয়তা দিচ্ছি।” 

কাতার বিশ্বকাপে ‘ই’ গ্রুপে স্পেনের সঙ্গী জার্মানি, কোস্টা রিকা ও জাপান। 

২৩ নভেম্বর কোস্টা রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে আসর শুরু করবে এনরিকের দল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক