শেষ বিশ্বকাপ ভেবে প্রস্তুত হচ্ছেন লেভানদোভস্কি

অবশ্য পরের বিশ্বকাপে খেলার জন্যও তিনি ফিট থাকবেন বিশ্বাস পোলিশ তারকার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2022, 04:48 PM
Updated : 18 Nov 2022, 04:48 PM

বয়সের ছাপ এখনও পড়েনি রবের্ত লেভানদোভস্কির পারফরম্যান্সে। ফুটবলের সবুজ আঙিনায় দাপিয়ে বেড়াচ্ছেন দুর্বার গতিতে। তবে কাতার বিশ্বকাপের পর আরেকটি বৈশ্বিক আসর আসতে আসতে তার বয়স হয়ে যাবে ৩৮। তাই এবারের আসরকে নিজের শেষ বিশ্বকাপ মনে করে খেলবেন পোলিশ তারকা। 

যদিও তার বিশ্বাস, ২০২৬ আসরে খেলার জন্য ফিট থাকবেন তিনি। 

বায়ার্ন মিউনিখে গত কয়েক বছর ধরে ধারাবাহিক পারফরম্যান্সে ‘গোলমেশিনে’ পরিণত হওয়া লেভানদোভস্কি এই মৌসুমের শুরুতে যোগ দেন বার্সেলোনায়। কাম্প নউয়েও দারুণ ছন্দে আছেন তিনি। বিশ্বকাপ বিরতির আগে সব প্রতিযোগিতা মিলিয়ে ১৯ ম্যাচে গোল করেন ১৮টি। 

২০০৮ সালে আন্তর্জাতিক ফুটবলে তার অভিষেক হলেও ২০১০ ও ২০১৪ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি পোল্যান্ড। লেভানদোভস্কির বিশ্বকাপে খেলার স্বপ্ন পূরণ হয় ২০১৮ রাশিয়া আসরে। এবার টানা দ্বিতীয় বিশ্বকাপ খেলবেন ৩৪ বছর বয়সী স্ট্রাইকার। 

আগামী মঙ্গলবার মেক্সিকোর বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে পোল্যান্ডের বিশ্বকাপ অভিযান। ‘সি’ গ্রুপের অন্য দুই দল আর্জেন্টিনা ও সৌদি আরব। 

দোহায় শুক্রবার সাংবাদিকদের লেভানদোভস্কি বলেন, এটাই তার শেষ বিশ্বকাপ কি-না, নিশ্চিত নন তিনি। 

“এটা কি আমার শেষ বিশ্বকাপ? আমি জানি না। এমনভাবে প্রস্তুতি নিচ্ছি যেন এটা আমার শেষ বিশ্বকাপ হতে যাচ্ছে। কিন্তু আমি হ্যাঁ বলছি না, আবার না-ও বলছি না। আমি অনুভব করি, পরের চার বছরেও খেলতে পারব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক