ম্যানইউ কোচের কাছে শৃঙ্খলা সবার আগে

দলের নিয়ম ভাঙায় মার্কাস র‍্যাশফোর্ডকে বেঞ্চে বসাতে দুইবার ভাবেননি এরিক টেন হাগ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2023, 02:18 PM
Updated : 8 Jan 2023, 02:18 PM

ক্রিস্তিয়ানো রোনালদোকে শাস্তি দিয়েই এরিক টেন হাগ বুঝিয়ে দিয়েছিলেন, ছাড় পাবে কেউই। সেই অনুমান যে ভুল নয়, সেটা স্পষ্ট হয়ে গেছে আগের ম্যাচে মার্কাস র‌্যাশফোর্ডকে বেঞ্চে বসিয়ে দিয়ে। ম্যানচেস্টার ইউনাইটেড কোচ খেলোয়াড়দের আবার মনে করিয়ে দিয়েছেন, তার কাছে শৃঙ্খলাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। 

গত বছরের শেষ দিন উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সকে ১-০ গোলে জয় পায় ম্যানচেস্টার ইউনাইটেড। বদলি নেমে জয়সূচক গোলটি করেন র‍্যাশফোর্ড। অনুশীলনে সময়মত হাজির না হওয়ায় তাকে শুরুর একাদশে রাখেননি টেন হাগ। 

ক্যারিয়ারের সেরা সময়ে থাকা র‍্যাশফোর্ডকে বেঞ্চে রাখা কঠিন জানেন টেন হাগও। কিন্তু দলের মধ্যে জেতার সংস্কৃতি তৈরির জন্য নিয়ম-শৃঙ্খলার প্রতি শ্রদ্ধাশীল হওয়ার তাগিদ দিলেন প্রধান কোচ।। 

“এতে হয়তো ঝুঁকি আছে। কিন্তু আপনি যদি জয়ের মানসিকতা ও সংস্কৃতি তৈরি করতে চান তাহলে এই পথেই হাঁটতে হবে।”

“আপনি যদি (খেলোয়াড়দের) বিশৃঙ্খলা মেনে নেন, তারা যদি স্টাফ, খেলোয়াড়দের ও ড্রেসিং রুমে তৈরি করা দলীয় মূল্যবোধ, নিয়মনীতির তোয়াক্কা না করে তাহলে এটি দলের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে। তাই ম্যাচ জেতার জন্য নিয়মের মধ্যে থাকা প্রয়োজন।” 

টেন হাগের কোচিংয়ে দারুণ ফর্মে রয়েছেন র‍্যাশফোর্ড। নতুন কোচ দায়িত্ব নেওয়ার পর প্রিমিয়ার লিগে এখন পর্যন্ত ২৪ ম্যাচে ১৩ গোল করেছেন ২৫ বছর বয়সী ফরোয়ার্ড। 

উলভারহ্যাম্পটনের বিপক্ষে বেঞ্চে বসে ম্যাচ শুরুর পরও দল জিতিয়ে মাঠ ছেড়ে প্রধান কোচের প্রশংসা কুড়িয়েছেন ইংলিশ তারকা। 

“যোগ্য ব্যক্তিরা এভাবেই (গোল করে) প্রতিক্রিয়া দেখায়। মার্কাসের (র‍্যাশফোর্ড) সঙ্গে গত  সম্পর্কের কারণে, গত ৭-৮ মাস ধরে তাকে চেনার কারণে, আমি নিশ্চিত ছিলাম যে সে এভাবেই প্রতিক্রিয়া দেখাবে।”