রিয়ালকে হুমকি দিয়ে রাখলেন গ্রিলিশ, ‘ফাইনাল’ জয়ের আশায় কোর্তোয়া

নিজেদের মাঠে সিটিকে অপ্রতিরোধ্য মনে করেন গ্রিলিশ। কোর্তোয়া মনে করিয়ে দিলেন, রিয়াল ফাইনালে হারে না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2023, 07:15 AM
Updated : 10 May 2023, 07:15 AM

মাঠের লড়াইয়ে এগিয়ে-পিছিয়ে নেই কোনো দল। দ্বিতীয় লেগের আগে চলছে শঙ্কা-সম্ভাবনার হিসাব-নিকাশ। সেখানে টুকটাক কথার লড়াইও শুরু হয়ে গেছে। ম্যানচেস্টার সিটির জ্যাক গ্রিলিশ জানিয়ে রাখলেন, নিজেদের মাঠে তারা অপ্রতিরোধ্য। দ্বিতীয় লেগকে ‘ফাইনাল’ উল্লেখ করে রিয়াল মাদ্রিদের গোলকিপার থিবো কোর্তোয়া মনে করিয়ে দিলেন, ফাইনালে তারা হারেন না।

সান্তিয়াগো বের্নাবেউয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে মঙ্গলবার ১-১ সমতায় শেষ রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটির লড়াই।

স্কোরলাইনে যেমন দুই দল সমতায়, তেমনি মাঠের ফুটবলে পারফরম্যান্সেও এই ম্যাচে কোনো এক দলকে এগিয়ে রাখা কঠিন। দুর্দান্ত ফুটবল উপহার দেয় দুই দলই। ‘অ্যাওয়ে’ গোলের নিয়ম এখন আর নেই। তাই রিয়ালের মাঠে গোল করার বাড়তি সুবিধাও সিটি পাবে না। তবে তাদের জন্য বড় আশার জায়গা, পরের ম্যাচ আগামী বুধবার ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে। যেখানে নিজেদের সমর্থকদের সামনে তাদের হারানো কঠিন।

ম্যাচ শেষে বিটি স্পোর্টসে আলোচনায় সেটিই তুলে ধরলেন সিটির গ্রিলিশ। প্রথম লেগের ফলাফলকে তিনি ন্যায্য বলেই মনে করেন, পরের লেগের দিকে তাকিয়ে আছেন আশাভরে।

“ইতিহাদে আমরা অপ্রতিরোধ্য। এখানেও আমরা জয়ের জন্যই এসেছিলাম। জিততে না পারলেও এরকম একটি জায়গায় পিছিয়ে পড়ার পর সমতা ফেরানোতেই ফুটে উঠেছে আমাদের মানসিকতা কতটা শক্ত।”

“দিনশেষে, এই ফলাফলই ন্যায্য। তারা কিছু সুযোগ দৈরি করতে পেরেছিল, কিছু সুযোগ ছিল আমাদেরও।”

গত মৌসুমে সেমি-ফাইনালে নিজেদের মাঠে ৪-৩ গোলে জিতেছিল সিটি। পরের লেগে রিয়ালের মাঠে ৮৯ মিনিট পর্যন্ত ১-০ গোলে এগিয়ে ছিল। কিন্তু পরের কয়েক মিনিটে তিন গোল হজম করে তারা ছিটকে পড়ে। তবে সেই ভুল থেকে শিক্ষা নিয়ে দল এবার আরও পোক্ত বলেই মনে করেন গ্রিলিশ।

“এবার আমাদের দলটি অনেকটা নতুন, ভিন্ন অনেক ফুটবলার আছে… অভিজ্ঞ ফুটবলার ও বিশ্বমানের তরুণ ফুটবলারদের নিখুঁত ভারসাম্য আছে আমাদের দলে।”

তবে ব্যাপারটি যখন হয়ে দাঁড়ায় আবশ্য জয়ের ম্যাচ, তখন রিয়াল মাদ্রিদের চেয়ে বিপজ্জনক দল কমই আছে। প্রয়োজনের সময় রিয়ালের জ্বলে ওঠার সেই সামর্থ্যকেই বড় প্রেরণা মানছেন প্রথম লেগে দুর্দান্ত পারফর্ম করা গোলকিপার কোর্তোয়া।

“পরের সপ্তাহের ম্যাচটি অনেকটা ফাইনালের মতো আর ফাইনাল ম্যাচ মানেই আমরা বেশ ভালো! যদিও লড়াই সিটির মাঠে এবং কাজটা খুব কঠিন হবে, তবে আশা করি আমরা ফাইনালের মানসিকতা নিয়েই নামতে পারব।”