বান্দরবানে হ্যালোর শিশু সাংবাদিকতা কর্মশালা শুরু

এবারের কর্মশালয় জেলা শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ১২ থেকে ১৭ বছর বয়সী ২০ শিশু অংশ নিচ্ছে।

বান্দরবান প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2023, 09:04 AM
Updated : 1 Dec 2023, 09:04 AM

বান্দরবানে তিনদিনের শিশু সাংবাদিকতার কর্মশালা শুরু হয়েছে।

জাতিসংঘ শিশু তহবিল-ইউনিসেফের অংশীদারিত্বে শিশু সাংবাদিকতায় বিশ্বের প্রথম বাংলা সাইট হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এই কর্মশালার আয়োজন করে।

শুক্রবার সকালে বান্দরবান প্রেস ক্লাবের সম্মেলন কক্ষে এই কর্মশালা উদ্বোধন করেন সভাপতি ও জেলা শিল্পকলার একাডেমির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম বাচ্চু।

এবারের কর্মশালয় জেলা শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ১২ থেকে ১৭ বছর বয়সী ২০ জন শিশু অংশ নিচ্ছে। তাদের প্রশিক্ষক হিসাবে রয়েছেন- বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সহ-ফিচার সম্পাদক হাসান বিপুল।

উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে আমিনুল ইসলাম বাচ্চু বলেন, “বর্তমানে যার হাতে একটা স্মার্টফোন থাকবে, সে যেকোন সময় সাংবাদিকতা শুরু করতে পারবে। সামনে যা কিছু ঘটবে সেগুলো মোবাইলে ধারণ করে সংবাদ হিসেবে তৈরি করতে পারবে।

“কিন্তু এসবের জন্য প্রথমে প্রয়োজন প্রশিক্ষণ। সংগ্রহ করা তথ্য একটা সংবাদ কাঠামোর মধ্য দিয়ে মানুষের কাছে গ্রহণযোগ্য করে তুলতে হবে।”

সোস্যাল মিডিয়ার কল্যাণে বর্তমান প্রজন্ম আগের চাইতে স্মার্ট ও মেধাবী উল্লেখ করে বাচ্চু বলেন, “সংবাদের জন্য কিভাবে তথ্য সংগ্রহ করতে হয়, যাচাই-বাচাই করে সেগুলো কিভাবে সাজাতে হয় তা প্রশিক্ষণের মাধ্যমে শিখতে হবে। ক্লাসের শিক্ষাক্রমের বাইরে সহ-শিক্ষাগুলো অর্জন করার এখনই উপযুক্ত সময়। তাই যে কোন কিছু ভালভাবে রপ্ত করার জন্য প্রশিক্ষণের বিকল্প নাই।’’

বিশেষ অতিথি বক্তব্যে জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অংচমং মারমা বলেন, “বর্তমান সময়টা তথ্যের যুগ হলেও অনেক সময় ভুল তথ্যের ছড়াছড়ি দেখা যায়। একটা সঠিক তথ্য যেমন মানুষকে ভাল পথ দেখায়, আবার একটা ভুল তথ্য সমাজে বিভ্রান্তি ছড়ায়।

“শিশু বয়স থেকে সেগুলো যাচাই বাচাইয়ের শিক্ষা ও সাংবাদিকতার মৌলিক প্রশিক্ষণ উপকার করবে বেশি।”

ইউনিসেফের সহযোগিতায় ও হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের এ কর্মশালা একটা ভাল প্ল্যাটফরম বলেও মন্তব্য করেন তিনি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের বান্দরবান প্রতিনিধি উসিথোয়াই মারমার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন প্রশিক্ষণার্থীর অভিভাবক ও শিশু সংগঠক মোমেন চৌধুরী ও আল-ফারুক ইন্সটিটিউটের গণিত বিভাগের শিক্ষক বদিউল আলম।