টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে সিংড়ায় প্রতারক চক্রের ৭ সদস্য গ্রেপ্তার

এ ঘটনায় সিংড়া থানায় একটি প্রতারণা মামলা দায়ের করা হয়েছে।

নাটোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2022, 06:12 AM
Updated : 21 Nov 2022, 06:12 AM

নাটোরের সিংড়া উপজেলায় এক ব্যক্তির কাছে নকল স্বর্ণের পুতুল বিক্রি করে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে প্রতারক চক্রের সাত সদস্যকে অভিযান চালিয়ে গ্রেপ্তার করেছে র‍্যাব।

র‍্যাব-৫ নাটোর ক্যাম্পের কোম্পানি কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মো. ফরহাদ হোসেন জানান, মো. তরিকুল ইসলাম নামের এক ব্যক্তির অভিযোগের ভিত্তিতে রোববার রাত পৌনে ৯টার দিকে উপজেলার পিপলসন দড়িপাড়া এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

এ ঘটনায় ভুক্তভোগী ব্যক্তি সিংড়া থানায় একটি প্রতারণা মামলা দায়ের করেছেন। তিনি নাটোরের লালপুর উপজেলার আড়বাব ইউনিয়ন পরিষদের সালামপুর এলাকার মো. মোহসিন আলীর ছেলে।

গ্রেপ্তাররা হলেন- পিপলসন দড়িপাড়া এলাকার ফয়েজ উদ্দিনের তিন ছেলে মো. মন্টু (৪০), মো. মুকুল (৪৪), ও মো. শফিকুল (৩০), একই এলাকার আজাহার আলীর ছেলে মোহাম্মদ আলী (৪০), সেকেন্দার প্রামাণিকের ছেলে মো. জাহিদুল ইসলাম (৫০), ছহির উদ্দিনের ছেলে মো. রজিম আহম্মেদ (২২) ও বগুড়া জেলার শেরপুর লাঙ্গল মোড়া এলাকার আবু বক্করের ছেলে মো. আনোয়ার হোসেন (৩৮)।

ফরহাদ হোসেন বলেন, তরিকুল (২৮) চলতি বছরের মার্চে রাজশাহী জেলার বাঘা থানাধীন শাহদোলা মাজার জিয়ারত করতে গিয়েছিলেন। সেই সময় এক ব্যক্তির সঙ্গে তার পরিচয় হয়। পরে প্রতারক চক্রের সদস্য ওই ব্যক্তি তরিকুলের সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলো। এক পর্যায়ে তরিকুল ওই ব্যক্তির বাড়িতে দাওয়াত খেতে যায়। তখন ওই ব্যক্তি তরিকুলের কাছ তার এক আত্মীয়ের পুকুর খনন করতে গিয়ে পাওয়া একটি স্বর্ণের পুতুল বিক্রি করতে চায়।

তরিকুলের বিশ্বাস অর্জন করতে ওই প্রতারক পুতুলের ডান হাতের সামান্য অংশ কেটে তরিকুলকে দেয় এবং বাড়িতে গিয়ে পরীক্ষা করতে বলে। তরিকুল ওই কাটা অংশ স্বর্ণকারের দোকানে পরীক্ষা করলে তা সোনা বলে জানা যায়। পরে তরিকুল গত ১০ অক্টোবর পুতুলটি ২ লাখ ২০ হাজার টাকায় কিনে নেন। পরে পুতুলটি আবার পরীক্ষা করাতে গেলে স্বর্ণকার সেটি নকল বলে জানান।

র‌্যাবের এ কর্মকর্তা আরও জানান, এরপর তরিকুল টাকা ফেরত চাইলে বিক্রেতারা কালক্ষেপণ শুরু করে। রোববার বিকাল ৪টার দিকে তরিকুল পুতুল নিয়ে বিক্রেতাদের কাছে গিয়ে টাকা ফেরত চাইলে তারা একত্রিত হয়ে তরিকুলকে ভয়ভীতি দেখিয়ে প্রাণে মেরে ফেলার হুমকি দেয়। পরে তরিকুল জীবন বাঁচাতে সেখান থেকে পালিয়ে জামতলা বাজারে আসে। সেখানে র‌্যাবের একটি টহল দলকে দেখে সে ঘটনাটি জানালে র‌্যাব অভিযান চালায়।

ফরহাদ বলেন, “প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তাররা জানায় যে, তারা পরস্পর যোগসাজশে দেশের বিভিন্ন এলাকার লোকজনকে মিথ্যা প্রলোভন দেখিয়ে সোনালি রঙের পুতুলকে স্বর্ণের পুতুল বলে বিশ্বাস করিয়ে বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে।“

এছাড়া অভিযানের সময় প্রতারক চক্রের চারজন সদস্য পালিয়ে গেছে। আর আসামিদের কাছ থেকে নয়টি মোবাইল ফোন ও ১১টি সিমকার্ড জব্দের খবরও জানিয়েছে র‌্যাব।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক