বালু উত্তোলনকারীদের হামলায় ভূমি অফিসের ৩ কর্মকর্তা-কর্মচারী আহত

লাকসামে ফসলি জমিতে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলনের খবর পেয়ে সেখানে গিয়েছিলেন কর্মকর্তা-কর্মচারীরা।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2023, 04:06 PM
Updated : 15 Jan 2023, 04:06 PM

কুমিল্লার লাকসামে ফসলি জমিতে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করার সময় বন্ধ করতে গিয়ে হামলায় স্থানীয় ভূমি অফিসের তিন কর্মকর্তা-কর্মচারী আহত হয়েছেন।  

লাকসাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা মতিন জানান, রোববার দুপুরে লাকসাম পৌরসভার গাজীমুড়া গ্রামের দক্ষিণ পাড়ায় এই হামলার ঘটনা ঘটে। আহতরা লাকসামের দৌলতগঞ্জ পৌর ভূমি কার্যালয়ে কর্মরত।

হামলাকারীদের কোদালের আঘাতে অফিস সহায়ক জসিম উদ্দিনের (৩৮) কপাল ও নাকে গভীর ক্ষত সৃষ্টি হয়েছে। ভারপ্রাপ্ত উপ-সহকারী ভূমি কর্মকর্তা নাজমুল হাসানকে (৪২) ও অপর অফিস সহায়ক মুন্সি আতাউর রহমানকে (৩২) বেধড়ক মারধর করা হয়েছে।

তাদের মোবাইল ফোনও ছিনিয়ে নেওয়া হয়েছে বলে হামলার শিকার কর্মকর্তা-কর্মচারীদের ভাষ্য।  

রোববার রাতে আহতরা জানান, গাজীমুড়া দক্ষিণ পাড়ায় ফসলি জমি থেকে ড্রেজার মেশিনে বালু উত্তোলন করা হচ্ছিল। এমন খবরের ভিত্তিতে উপজেলা ভূমি কর্মকর্তার নির্দেশে দৌলতগঞ্জ পৌর ভূমি কার্যালয়ের ভারপ্রাপ্ত উপ-সহকারী ভূমি কর্মকর্তাসহ তিন কর্মকর্তা-কর্মচারী ঘটনাস্থলে যান। 

এ সময় বালু উত্তোলনকারীদের ড্রেজার বন্ধ রাখার জন্য বললে তারা ক্ষিপ্ত হয়ে নূরে আলম সোহাগের নেতৃত্বে অন্তত ২০ জন দুষ্কৃতকারী কোদাল, জয়েন্ট পাইপ ও লাঠিসোটা নিয়ে তাদের উপর হামলা চালায়। 

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, ওই ড্রেজারটির মালিক সাইফুল ইসলাম নামে স্থানীয় এক প্রভাবশালী ব্যক্তি। এ বিষয়ে জানতে তাঁর মোবাইল ফোনে কল করা হলেও তাকে পাওয়া যায়নি। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা মতিন জানান, হামলার ঘটনায় আহত ভারপ্রাপ্ত উপ-সহকারী ভূমি কর্মকর্তা নাজমুল হাসান বাদী হয়ে লাকসাম থানায় মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছেন। ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে পুলিশ পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে। 

লাকসাম উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. নাজিয়া বিনতে আলম জানান, আহতদের ডিপ ইনজুরি ছিল। এজন্য দুইজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আরেকজনকে চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। 

লাকসাম থানার পরিদর্শ (তদন্ত) মুহাম্মদ দেলোয়ার হোসেন জানান, এ ঘটনায় জড়িত সন্দেহে সোহেল নামের একজনকে আটক করা হয়েছে। 

থানায় মামলার প্রস্তুতি চলছে। অভিযোগের ভিত্তিতে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক