কুমিল্লায় এইচএসসিতে পাঁচ বছর ধরে সাফল্য দেখাচ্ছে মেয়েরা

শিক্ষাবোর্ডের চেয়ারম্যান বলেন, “সরকারের নারীবান্ধব শিক্ষানীতি শহর ও গ্রামের মেয়েদের পড়াশোনায় দারুণভাবে আকৃষ্ট করেছে।“

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2023, 03:38 PM
Updated : 8 Feb 2023, 03:38 PM

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডে টানা পাঁচ বছর ধরে ছেলেদের পেছনে ফেলে এইচএসসি পরীক্ষায় সাফল্য দেখিয়েছে মেয়েরা।

বুধবার প্রকাশিত ফলাফলে দেখা যায়, এই শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষায় গত বছরের তুলনায় পাসের হার কমেছে। তবে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা।

দুপুরে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আসাদুজ্জামান জানান, এ বছর কুমিল্লা শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষায় অংশ নেন ৮৫ হাজার ৮৮০ জন শিক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ৭৭ হাজার ৯০৭ জন, পাসের হার ৯০ দশমিক ৭২।

মেয়েদের পাসের হার ৯১ দশমিক ৩৯, ছেলেদের পাসের হার ৮৯ দশমিক ৮৪। এ বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ১৪ হাজার ৯৯১ জন। এর মধ্যে মেয়ে ৯ হাজার ৩০৭, ছেলে ৫ হাজার ৬৮৪।

ফলাফল বিশ্লেষণে দেখা যায়, পাসের হার ও জিপিএ ৫ প্রাপ্তিতে মেয়েরা এগিয়ে। বিভাগ অনুযায়ীও মেয়েরা এগিয়ে।

এ বছর বিজ্ঞানে মেয়েদের পাসের হার ৯৫ দশমিক ৯৯ আর ছেলেদের ৯৫ দশমিক ৫৯। মানবিকে মেয়েদের পাসের হার ৮৯ দশমিক ৩২ আর ছেলেদের ৮৪ দশমিক ৯৯। ব্যবসায় শিক্ষা শাখায় মেয়েদের পাসের হার ৯২ দশমিক ৯ আর ছেলেদের ৯০ দশমিক ৩২।

বিজ্ঞান বিভাগে জিপিএ ৫ পেয়েছে ৪ হাজার ৮০৫ মেয়ে আর ছেলে ৪ হাজার ১৬২। মানবিকে ২ হাজার ৮৬৪ মেয়ে আর ৫৭৯ ছেলে জিপিএ ৫ পেয়েছে। এ ছাড়া ব্যবসায় শিক্ষা শাখায় জিপিএ ৫ পেয়েছে ১ হাজার ৬৩৮ মেয়ে আর ছেলে ৯৪৩।

মেয়েদের ভালো ফলাফলের বিষয়ে জানতে চাইলে কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. জামাল নাছের বলেন, “সরকারের নারীবান্ধব শিক্ষানীতি শহর ও গ্রামের মেয়েদের পড়াশোনায় দারুণভাবে আকৃষ্ট করেছে। এ ছাড়া মেয়েরা পড়াশোনায় আন্তরিক বেশি। এজন্য তারা ভালো করছে বিগত কয়েক বছর ধরে। এবারের পাসের হারে কুমিল্লা বোর্ড শীর্ষে। সার্বিক ফলাফলে আমি সন্তুষ্ট।”

সরকারের উপবৃত্তি কার্যক্রম মেয়েদের পড়াশোনায় উৎসাহ জুগিয়েছে জানিয়ে কুমিল্লা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ হাসনাত আনোয়ার উদ্দীন বলেন, “মেয়েরা সময়টা কাজে লাগিয়েছে। আর মেয়েরা মোবাইল ফোনের ব্যবহার কম করেছে। এ ছাড়া ছেলেদের তুলনায় মেয়েরা অযথা বাইরে আড্ডা ও ঘোরাঘুরি কম করে। এসব কারণে তারা পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে।”

কুমিল্লা শিক্ষাবোর্ডের গত পাঁচ বছরের ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, ২০২১ সালে মেয়েদের পাসের হার ৯৭ দশমিক ৮৯, ছেলেদের ৯৭।  গত বছর জিপিএ ৫ পেয়েছেন ৮ হাজার ৭৫৭ মেয়ে, ছেলে ৫ হাজার ৩৯৬। 

২০২০ সালে করোনাভাইরাস সংক্রমণের কারণে অটোপাস পদ্ধতিতে মেয়ে ও ছেলেদের পাসের হার শতভাগ। তবে ওই বছর জিপিএ ৫ পেয়েছে ৫ হাজার ৩৮৬ মেয়ে ও ছেলে ৩ হাজার ৯৭৮।

২০১৯ সালে মেয়েদের পাসের হার ৭৮ দশমিক ২৭, ছেলেদের পাসের হার ৭৭ দশমিক ১২। ওই বছর জিপিএ ৫ পাওয়া মেয়ের সংখ্যা ১ হাজার ৩৮৪, ছেলের সংখ্যা ৯৯১। 

২০১৮ সালে মেয়েদের পাসের হার ৬৭ দশমিক শূন্য ৮, ছেলেদের পাসের হার ৬৩ দশমিক ৪৯। জিপিএ ৫ পেয়েছে ৪৮৩ মেয়ে ও ছেলে ৪৬১।

আরও পড়ুন:

Also Read: কুমিল্লা বোর্ডে এইচএসসিতে পাসের হার কমলেও জিপিএ-৫ বেড়েছে