যুক্তরাষ্ট্রের এমআইটির ডাক পেলেন চাঁদপুরের নাফিস

নাফিস পুরো বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছেন বলে এলাকাবাসী মনে করেন।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2023, 03:31 PM
Updated : 17 March 2023, 03:31 PM

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) পড়ার সুযোগ পেয়েছেন চাঁদপুরের কলেজছাত্র নাফিস উল হক সিফাত। 

সিফাতের এমন খবরে আনন্দিত তার পরিবার, শিক্ষক ও এলাকাবাসী। 

শুক্রবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মদিন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে চাঁদপুর সরকারি কলেজে নাফিসকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান শিক্ষামন্ত্রী দীপু মনি। 

“এ সময় মন্ত্রী বলেন, নাফিস শুধু চাঁদপুরের নয়, পুরো বাংলাদেশের গর্ব। কারণ নাফিস এদেশের মুখ উজ্জ্বল করেছে। আমি তার সফলতায় সবসময় পাশে থাকব।” 

জেলা শহরের চেয়ারম্যান ঘাট এলাকার মো. নাসির উদ্দিনের ছেলে সিফাত চাঁদপুর সরকারি কলেজের উচ্চ মাধ্যমিকের বিজ্ঞান বিভাগের ছাত্র।

 নাফিস বলেন, ‘বাংলাদেশ থেকে প্রতি বছর এক বা দুইজন এমআইটিতে পড়ার সুযোগ পায়। এবার শুধু আমিই সুযোগটি পেয়েছি। এ জন্য নিজেকে লাকি পারসন বলে মনে করছি।” 

গত বুধবার [১৫ মার্চ] ভর্তির ‘কনফারমেশন লেটার’ হাতে পান বলে জানান নাফিস। 

নাফিস জানান, তার বাবা মতলব রয়মনেন নেছা মহিলা ডিগ্রি কলেজ এবং মা কামরুন নাহার হাজীগঞ্জ মডেল কলেজে শিক্ষকতা করেন। দুই ভাই-বোনের মধ্যে তিনি ছোট। তার বোন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত।

নাফিস চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসিতে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হন। 

নাফিস বলেন, “ছোট বেলা থেকে স্বপ্ন ছিল কম্পিউটার সায়েন্স নিয়ে পড়াশোনা করার। সে লক্ষ্য নিয়ে বিভিন্ন অলিম্পিয়াডে অংশগ্রহণ করতাম। এ জন্য সবসময় বিখ্যাত ব্যক্তি ও গুণিদের ফলো করতাম।” 

এমআইটিতে সুযোগ পাওয়া নিয়ে তিনি বলেন, “নির্দিষ্ট করে কখনোই এমআইটির জন্য প্রস্তুত ছিলাম না। কারণ অনেক ট্যালেন্ট ছাড়া সেখানে কেউ সুযোগ পায় না। আমি ট্রাই করেছি। দেখি কী হয়। শেষ পর্যন্ত আমি সুযোগ পেয়েছি।” 

নাফিস আরও বলেন, “কম্পিউটার প্রোগ্রামিং বা এই টাইপের কাজ-কর্ম পছন্দ করি। এতে কিছু মানুষ এবং স্যারদের অনেক অবদান রয়েছে। তাদের মধ্যে জাফর ইকবাল স্যার, কায়কোবাদ স্যার, সোহেল স্যার অন্যতম। তাদের সান্নিধ্যে থেকে অনেক কিছু জানতে ও শিখতে পেরেছি।”

২০২২ সালে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল অলিম্পিয়াড ইন ইনফরমেটিক্স (আইওআই) এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করে ব্রোঞ্জ পদক অর্জন করেন নাফিস। 

চাঁদপুর সরকারি কলেজ অধ্যক্ষ অধ্যাপক অসিত বরণ দাস বলেন, নাফিস তার চেষ্টায় এমআইটিতে পড়ার সুযোগ পেয়েছে। কারণ সে সবসময় বিজ্ঞান বিষয়ে পড়াশোনা কিংবা গবেষণায় আগ্রহী ছিল। 

“শুধু আমার কলেজে নয়; খোঁজ নিলে দেখা যাবে অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে এ রকম অনেক নাফিসকে খুঁজে পাওয়া যাবে। অনুসন্ধান করলে আমরা অনেক নাফিসকে বের করে আনতে পারব।”