কুড়িগ্রামে ৫ টাকায় মিলছে ব্যাগ ভরতি সবজি

নির্দিষ্ট দিনে দেড় থেকে দুইশ মানুষ এখান থেকে সবজি কিনতে পারবেন বলে সংগঠনটি জানায়।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2023, 10:42 AM
Updated : 29 Nov 2023, 10:42 AM

কুড়িগ্রামের সদর উপজেলায় মাত্র পাঁচ টাকায় ব্যাগ ভরতি সবজির বাজার চালু করা হয়েছে। দেড় শতাধিক প্রান্তিক পরিবারের সদস্যরা এই টাকায় সবজি কিনতে পেরে খুশি।

বুধবার উপজেলার ঘোগাদহ ইউনিয়ন পরিষদের চত্বরে এ বাজার চালু করে ফাইট আনটিল লাইট (ফুল) নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

এ সময় উপস্থিত ছিলেন ঘোগাদহ ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. আব্দুল মালেক, ইউপি সদস্য রাশিদা বেওয়া, ফুলের নির্বাহী পরিচালক আব্দুল কাদের, ফুলের ব্যবস্থাপক রবিউল ইসলাম।

সংগঠনটি প্রায় দেড় শতাধিক শারীরিক প্রতিবন্ধী, ভিক্ষুক ও হতদরিদ্র মানুষের মাঝে পাঁচ টাকায় ব্যাগ ভরতি বাজার তুলে দেয়।

এই প্যাকেজে থাকছে- একটি ডিম, এক কেজি করে ফুলকপি, সিম, লালশাক, বেগুন, মুলা, ধনিয়া পাতা ইত্যাদি। যা পাঁচ টাকার বিনিময়ে কিনে নিচ্ছেন দরিদ্র ও নিম্ন আয়ের মানুষজন।

ঘোগাদহ চৈতার খামার গ্রামের শারীরিক প্রতিবন্ধী রহিমা বেগম বলেন, “সারাদিন ভিক্ষা করে দুইশ টাকা জোটে না। সেখানে মাত্র পাঁচ টাকায় প্রায় দুইশ টাকার সবজি ও একটি ডিম পেলাম। সব কিছু স্বপ্নের মতো মনে হচ্ছে। আজ খুবই ভালো লাগছে। এ বাজার গরিব মানুষের জন্য আশীর্বাদের মত।”

ভ্যানচালক মমিনুল বলেন, “সারাদিনে যা আয় হয় তা দিয়ে নুন আনতে পান্তা ফুরানোর মত অবস্থা। জিনিসপত্রের যে দাম তাতে করে চাল কিনলে তরকারি কেনা দায়। সেখানে মাত্র পাঁচ টাকার বিনিময়ে ব্যাগ ভরতি তরকারির কিনতে পারাটা কল্পনার মত।”

সংগঠনটির নির্বাহী পরিচালক আব্দুল কাদের বলেন, “দরিদ্র ও নিম্ন আয়ের পরিবারের পুষ্টিকর খাবার নিশ্চিত করতে এমন ব্যতিক্রমী উদ্যোগ নেওয়া হয়েছে।

“নির্দিষ্ট দিনে দেড় থেকে দুইশ মানুষ এখান থেকে সবজি কিনতে পারবেন। প্রথমবারের মত এই বাজার শুরু করলাম।”

আগামী দিনে জেলার প্রতিটি উপজেলায় এই বাজার চালুর পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।