বরিশালে ১০ বছরে উন্নয়ন হয়নি: নৌকার প্রার্থী

বরিশাল নির্বাচনের প্রচার শুরুর আগে থেকে আওয়ামী লীগে বিভেদ নিয়ে সংবাদ আসছে গণমাধ্যমে। এর মধ্যেই খোকন গত ১০ বছরে সিটি করপোরেশনের কাজের মূল্যায়ন করলেন।

বরিশাল প্রতিনিধি
Published : 26 May 2023, 04:45 PM
Updated : 26 May 2023, 04:45 PM

বিএনপির মেয়র আহসান হাবিব কামাল এবং আওয়ামী লীগের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর নাম উল্লেখ না করে তাদের আমলে ‘গত ১০ বছরে বরিশালে কোনো উন্নয়ন হয়নি’ বলে মন্তব্য করেছেন নৌকা মার্কার প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত।

আগামী ১২ জুনের ভোটকে সামনে রেখে প্রতীক পাওয়ার পর শুক্রবার আনুষ্ঠানিক প্রচারের শুরুর দিনেই এই কথা বলেন তিনি।

খোকন ও সাদিক সম্পর্কে চাচা ভাতিজা। খোকন ভোটের কয়েক মাস আগে থেকে বরিশালে যাতায়াত শুরু করেন, অন্যদিকে সাদিক আবার মনোনয়ন পাওয়ার প্রত্যাশী ছিলেন। কিন্তু আওয়ামী লীগ পাঁচ বছর আগের ভোটে জয়ী নেতাকে মনোনয়ন দেয়নি।

সকালে নির্বাচনী কর্মকর্তার কাছ থেকে প্রতীক পাওয়ার পর নগরীর রূপাতলী হাউজিং স্টেট জামে মসজিদে জুমার নামাজের আগে প্রচার শুরু করেন খোকন।

জুমার বয়ানের আগে মুসল্লিদের উদ্দেশে তিনি বলেন, “বরিশাল সিটিতে রাস্তা, ড্রেনেজ, পানি ও মশার সমস্যা চরম আকার ধারণ করেছে। প্রধানমন্ত্রী বরিশালবাসীর জন্য আমাকে মনোনয়ন দিয়েছেন। আমাকে নির্বাচিত করলে অঙ্গীকার করছি আপনাদের খেদমত করব। নির্বাচিত হলে এসব সমস্যার সমাধান হবে। সিটি করপোরেশনের পরিষেবা বৃদ্ধি করা হবে।”

এরপর তিনি বলেন, “রূপাতলী হাউজিং এর সড়কের করুণ দশা প্রমাণ করে বরিশালে গত ১০ বছরেও কোনো উন্নয়ন হয়নি। নির্বাচিত হতে পারলে শুধু এই সড়কই নয় বরিশালকে গড়ব নতুনভাবে।”

২০০৮ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে প্রথমবারের মতো জয় পায় আওয়ামী লীগ। শওকত হোসেন হিরন মেয়র হওয়ার পর শহরে দৃশ্যমান উন্নয়নও করেন। তবে ২০১৩ সালের নির্বাচনে তিনি হেরে যান বিএনপির আহসান হাবিব কামালের কাছে। পরের বছর মারা যান আওয়ামী লীগ নেতা হিরন।

২০১৮ সালের নির্বাচনে বিএনপি তখনকার মেয়রকে মনোনয়ন না দিয়ে দলের প্রতীক দেয় মজিবর রহমান সরওয়ারকে। আওয়ামী লীগ প্রতীক দেয় সাদিক আবদুল্লাহকে। ৩০ জুলাইয়ের ভোট চলাচালে কারচুপির অভিযোগে সরে দাঁড়ান ধানের শীষের প্রার্থী।

এরপর মেয়র হয়ে পাঁচ বছর সিটি করপোরেশন চালান সাদিক। এই সময়ে তিনি বারবার গণমাধ্যমে আলোচনায় এসেছেন নেতিবাচক নানা ঘটনায়।

সাদিক তার বদলে চাচাকে মনোনয়ন দেওয়ার বিষয়টি সাদিকের পছন্দ হয়নি, এই বিষয়টিও স্পষ্ট। নির্বাচনী প্রচার শুরু হওয়ার আগে আওয়ামী লীগে বিভেদ নিয়েও সংবাদ আসছে গণমাধ্যমে। এর মধ্যেই খোকন গত ১০ বছর বরিশাল সিটি করপোরেশনের কাজের এমন মূল্যায়ন করলেন।

শুক্রবার বিকালে নগরীর ৩০ নম্বর ওয়ার্ডের কাজীবাড়ির সামনে একটি উঠান বৈঠকে অংশ নিয়ে নৌকার প্রার্থী বলেন, “কথা নয়, কাজে বিশ্বাসী আমি। আপনারা আমাকে ভোট দিন, আমি কাজ দিয়ে এ ঋণ পরিশোধ করব।

“আমার হাতকে শক্তিশালী করলে, আমিও শক্তিশালী উম্মুক্ত সিটি করপোরেশন উপহার দেব বরিশালবাসীকে।”

মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি আফজালুল করিম, যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহমুদুল হক খান মামুন, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সভাপতি কাজী বাবুলও সেখানে উপস্থিত ছিলেন।

গাজীপুরে জনগণ নৌকা ডুবিয়ে দিয়েছে 

আনুষ্ঠানিক প্রচার শুরুর প্রথম দিনই মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীরা মাঠে নেমে গেছেন।

জুমার নামাজের পর থেকে ৩০ ওয়ার্ডেই শুরু হয় মাইকিং, প্রধান সড়ক ও অলি-গলিতে সাঁটানো হতে থাকে পোস্টার, বিতরণ করা হচ্ছে লিফলেট খোকন সেরনিয়াবাতকে চ্যালেঞ্জ করছেন জাতীয় পার্টির ইকবাল হোসেন তাপস, ইসলামী আন্দোলনের ফয়জুল করীম ও বিএনপির সাবেক মেয়র আহসান হাবীব কামালের ছেলে সাবেক ছাত্রদল নেতা কামরুল আহসান রুপন।

এই নির্বাচনে আরও তিন জন মেয়র প্রার্থী থাকলেও তারা আলোচনায় নেই।

বিএনপি এই নির্বাচন বর্জন করেছে। রুপন প্রার্থী হয়েছেন স্বতন্ত্র। তার প্রতীক টেবিল ঘড়ি।  

লাঙ্গলের প্রার্থী তাপস সাংবাদিকদের বলেন, “ডুবন্ত নৌকায় কেউ উঠবে না। গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আপনারা দেখেছেন কীভাবে জনগণ নৌকাকে ডুবিয়ে দিয়েছে। মির্জাগঞ্জ ও নাজিরপুরের উপনির্বাচনেও নৌকা ডুবে গেছে। জনগণ ভোট দিতে পারলে কোনো ভুল সিদ্ধান্ত নেবে না।

“বিগত ১৫ বছর বরিশালের ভোটাররা ভোট দিতে পারেনি। এবার সুযোগ পেলে ভোটের বাক্স লাঙ্গলে ভরে যাবে।”

নগরীর আলেকান্দা জামে মসজিদে জুমার নামাজ পড়ে গণসংযোগ শুরু করেন ‘বিএনপি মনা’ রুপন। তিনি নগরীর রিফুজি কলোনী, কালুশাহ সড়কে লিফলেট বিতরণ করেন।

হাতপাখা মার্কার প্রার্থী চরমোনাইয়ের পীরের ছেলে সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীমও দলের নেতা-কর্মীদের নিয়ে নেমেছেন। বরিশাল মহানগরের নেতাদের সঙ্গে ছিলেন জেলা ও কেন্দ্রীয় নেতারও।

গোলাপ ফুল নিয়ে জাকের পার্টির প্রার্থী মিজানুর রহমান বাচ্চু, হাতি প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী আসাদুজ্জামান এবং হরিণ প্রতীক পাওয়া আলী হোসেন হাওলাদারের প্রচার শুরুর খবর পাওয়া যায়নি।