বরিশাল সিটি ভোট: প্রতীক নিয়ে প্রচারে প্রার্থীরা

আগামী ১২ জুন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2023, 09:05 AM
Updated : 26 May 2023, 09:05 AM

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে প্রতীক বরাদ্দ পেয়েই আনুষ্ঠানিক প্রচারে নেমেছেন প্রার্থীরা।

শুক্রবার সকাল থেকে নগরীর নতুল্লাবাদে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে মেয়র পদে ৭, সাধারণ কাউন্সিলর ১১৬ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৪২ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

সহকারী রিটার্নিং কর্মকর্তা ও মিডিয়া সমন্বয়ক মো. মনিরুজ্জামান জানান, সকাল ১০টায় প্রথমে মেয়র প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। পরে প্রতীক দেওয়া হয় সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলরদের মাঝে।

তবে সাধারণ কাউন্সিলর পদে একই প্রতীক একাধিক প্রার্থী দাবি করায় লটারির মাধ্যমে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানান সহকারী রিটার্নিং কর্মকর্তা।

মনিরুজ্জামান বলেন, মেয়র প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাতকে নৌকা, জাতীয় পার্টি মনোনীত প্রার্থী ইকবাল হোসেন তাপসকে লাঙল, ইসলামী আন্দোলন বাংলাদেশের মুফতি সৈয়দ মো ফয়জুল করিমকে হাতপাখা, জাকের পার্টির মিজানুর রহমান বাচ্চুকে গোলাপ ফুল, স্বতন্ত্র প্রার্থী আলী হোসেনকে হরিণ, কামরুল আহসান রূপণকে টেবিল ঘড়ি এবং মো. আসাদুজ্জামানকে হাতি প্রতীক বরাদ্ধ দেওয়া হয়েছে।

প্রতীক পেয়ে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী খোকন সেরনিয়াবাত বলেন, “গাজীপুরের নির্বাচনের কোনো প্রভাব বরিশালে পড়বে না। বরিশালের মানুষ আমাকে সৎ ও ভালো মানুষ হিসেবে জানে।

“আমার প্রতি নগরবাসীর আস্থা রয়েছে। আমি নির্বাচিত হলে সিটি করপোরেশনকে উন্মুক্ত করে দেব। সব মানুষের পদচারণা হবে। সবাইকে সঙ্গে নিয়ে পরামর্শ করে নতুন করে এ শহরকে গড়তে চাই।”

বরিশালকে একটি পরিকল্পিত নগরী হিসেবে গড়ার কথা জানিয়ে জাতীয় পার্টির প্রার্থী প্রকৌশলী ইকবাল হোসেন তাপস বলেন, “গাজীপুরে ৪৮.৫ ভাগ ভোট পড়েছে। আমি আশাবাদী বরিশালে আরও বেশি ভোট পড়বে। মানুষ স্বতঃস্ফূর্তভাবে ভোট দিতে আসবেন।”

টেবিল ঘড়ি প্রতীক পেয়ে কামরুল আহসান রূপণ বলেন, “আমার বাবা প্রয়াত আহসান হাবিব কামাল ঘড়ি প্রতীক নিয়ে নির্বাচন করেছিলেন। তার সঙ্গে মিলিয়ে আমি প্রতীক হিসেবে টেবিল ঘড়ি চেয়েছিলাম। আমি জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী।”

এ দিকে প্রতীক পাওয়ার পরপরই মিছিল সহকারে আনুষ্ঠানিক প্রচারে নেমেছেন প্রার্থীরা। জয়ী হলে বরিশালের উন্নয়নসহ নানা কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার প্রতিশ্রুতি দিচ্ছেন প্রার্থীরা।

রিটার্নিং কর্মকর্তা হুমায়ুন কবির বলেন, প্রতীক বরাদ্দের পর প্রার্থীরা আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচার চালাতে পারবেন। ১২ জুন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ হবে।

বরিশাল সিটি করপোরেশনে মোট ভোটার সংখ্যা দুই লাখ ৭৬ হাজার ২৯৮ জন। নির্বাচনে ৩০টি ওয়ার্ডে ১২৬ কেন্দ্র ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।