ফরিদপুরে চাল আত্মসাত: তদন্তে সত্যতা পেয়ে কর্মকর্তা বরখাস্ত, মামলা

গুদামের ৭৩ টন চাল, সাড়ে তিন টন গম, ২০ টন ধান ও সাড়ে আট হাজার খালি বস্তার হিসাব পাওয়া যায়নি।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2022, 08:34 AM
Updated : 29 Nov 2022, 08:34 AM

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা খাদ্যগুদামের চাল, গম ও ধান আত্মসাতের ঘটনায় ভারপ্রাপ্ত কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত ও থানায় মামলা দায়ের করা হয়েছে। 

ফরিদপুর সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. তারিকুজ্জামান বলেন, “তদন্তে অভিযোগের সত্যতা পাওয়ায় খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা সানোয়ার হোসেনকে সাময়িক বরখাস্ত করা হয়। 

“ একই সঙ্গে সোমবার সন্ধ্যায় চরভদ্রাসন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক রেজাউল আলম বাদি হয়ে চরভদ্রাসন থানায় সানোয়ার হোসেন ও নিরাপত্তা প্রহরী রফিকুল ইসলামের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।” 

জেলা খাদ্য নিয়ন্ত্রক প্রশিক্ষণে দেশের বাইরে থাকায় ভারপ্রাপ্ত দায়িত্ব পালন করা মো. তারিকুজ্জামান আরো জানান, চাল, গম ও ধান আত্মসাতের অভিযোগের ঘটনায় মাদারীপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. ইসমাইল হোসেনকে আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। অপর দুইজন সদস্য হলেন চরভদ্রাসন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক রেজাউল আলম ও ঢাকা বিভাগীয় অফিসের একজন কর্মকর্তা। কমিটি রোববার বিকালে তদন্ত প্রতিবেদন দাখিল করেন। 

তদন্ত কমিটির আহ্বায়ক মাদারীপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. ইসমাইল হোসেন জানান, খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা সানোয়ার হোসেনের বিরুদ্ধে উঠা অভিযোগের সত্যতা মিলেছে। গুদামের ৭৩ টন চাল, সাড়ে তিন টন গম, ২০ টন ধান ও সাড়ে আট হাজার খালি বস্তার হিসাব পাওয়া যায়নি। 

চার মাস ধরে ইউনিয়ন পরিষদের ভিজিডি কার্ডের চাল এবং ডিলারদের ১৫ টাকা কার্ডের চাল সরবরাহ বন্ধ করে দেয়ায় গত ২৩ নভেম্বর রাতে সানোয়ার হোসেনের নামে থানায় অভিযোগ দিয়েছেন চরভদ্রাসন উপজেলা সদর ইউপির চেয়ারম্যান আজাদ খান। 

অভিযোগের পরিপ্রেক্ষিতে ঊর্ধ্বতন কর্মকর্তারা গুদামের নথিপত্র যাচাই করতে গিয়ে সরকারি চাল ঘাটতির বিষয়টি ধরা পড়ে।

পরে গুদামের নথিপত্র যাচাই পূর্বক গুদামটি সিলগালা করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। 

এদিকে এ ঘটনার পর থেকেই ভারপ্রাপ্ত কর্মকর্তা সানোয়ার হোসেন গা ঢাকা দেন। এখন পর্যন্ত তিনি লাপাত্তা। রোববার থেকে ওই গুদামের নিরাপত্তা প্রহরী রফিকুল ইসলামও লাপাত্তা হয়ে যান। 

আরও পড়ুন

Also Read: ফরিদপুরে ‘২০০ টন চালের ঘাটতি পেয়ে’ গুদাম সিলগালা