সিলেটে ভোট করছেন না চার বারের কাউন্সিলর কয়েস লোদী

এই বিএনপি নেতা দলের নেতা-কর্মীসহ সবাইকেই নির্বাচন বর্জনের আহ্বান জানিয়েছেন।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2023, 05:49 PM
Updated : 18 May 2023, 05:49 PM

দলের হাই সিদ্ধান্ত মেনে নির্বাচনে অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছেন সিলেট সিটি করপোরেশনের চারবারের নির্বাচিত কাউন্সিলর বিএনপি নেতা রেজাউল হাসান লোদী ওরফে কয়েস লোদী।

বৃহস্পতিবার বিকালে সিলেট নগরীর লামাবাজারে একটি রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনে মহানগর বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক কয়েস লোদী এ ঘোষণা দেন।

কয়েস লোদী সিলেট সিটি করপোরেশনের ৪ নম্বর ওয়ার্ডের চারবারের নির্বাচিত কাউন্সিলর।

বিএনপি সিটি করপোরেশন নির্বাচনে না আসার ঘোষণা দেওয়ার পরও বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরীর অংশ নেওয়া নিয়ে দোলাচলের শেষ হয়নি। এর মধ্যে তিনি যুক্তরাজ্য সফর করে দল থেকে ‘সিগন্যাল’ পাওয়ার কথা জানিয়েছিলেন। 

গত ১১ এপ্রিল একটি কমিউনিটি সেন্টারে যুক্তরাজ্য শাখা যুবদল আয়োজিত ইফতার মাহফিলের আগে দেওয়া বক্তব্যে তিনি এ কথা জানান।ওই সভায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও উপস্থিত ছিলেন।

এর মধ্যে গত শনিবার এ নির্বাচনে অংশ না নিতে সিলেট মহানগর বিএনপি দলের নেতাকর্মীদের চিঠি দিয়েছে। দলের বিভিন্ন পর্যায়ের সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক বরাবর মহানগর সভাপতি নাসিম হোসাইন ও সাধারণ সম্পাদক ইমদাদ হোসেন চৌধুরীর স্বাক্ষরে এ চিঠি পাঠানো হয়।

এর পাঁচ দিন পর কয়েস লোদী তার সিদ্ধান্তের কথা জানান।

বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে কয়েস লোদী দলের নেতা-কর্মীসহ সবাইকে এই নির্বাচন বর্জনের আহ্বান জানান।

তিনি বলেন, “দলের সিদ্ধান্ত মেনে এই সরকার ও সরকারের আজ্ঞাবহ নির্বাচন কমিশনের অধীনে আমি কোনো নির্বাচনে প্রার্থী হব না। আমার কাছে দলের সিদ্ধান্তই চূড়ান্ত।” 

সিলেট সিটি কর্পোরেশন গঠিত হওয়ার পর ২০০৩ সালের প্রথম নির্বাচন থেকে অদ্যাবধি তিনি নগরভবনে ৪ নম্বর ওয়ার্ডের জনগণের প্রতিনিধিত্ব করে আসছেন জানিয়ে তিনি বলেন, “ওয়ার্ডবাসী আমাকে যে ভালোবাসা ও সম্মান দিয়েছেন এই ঋণ আমি কোনোদিনই শোধ করতে পারব না। যত দিন বেঁচে থাকব তা আমার জন্য বাকি জীবনের অনুপ্রেরণা হয়ে থাকবে।”

এ সময় তিনি বিএনপি নেতা-কর্মীদের হয়রানির অভিযোগও তুলে বলেন, সিলেট সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে গত কয়েক দিনে সিলেট সদর উপজেলা বিএনপির সভাপতি আবুল কাশেম, মহানগর বিএনপির সাবেক প্রচার সম্পাদক শামীম মজুমদার এমনকি ৪ নম্বর ওয়ার্ডের পানি শাখার কর্মচারী সাইফুর রহমান ইমনসহ নগরীর প্রায় ৪২টি ওয়ার্ডের বহুসংখ্যক নেতা-কর্মীদের গ্রেপ্তার করা হয়েছে।

“এমন পরিস্থিতিতে আওয়ামী লীগ ও আওয়ামী লীগের আজ্ঞাবহ এই নির্বাচন কমিশনের অধীনে কোনোভাবেই সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।”

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী ২৩ মে এই নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। মনোনয়নপত্র বাছাই ২৫ মে ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১ জুন। ভোট হবে ২১ জুন।

সিলেট সিটি নির্বাচনে অংশ না নিতে বিএনপি নেতাকর্মীদের চিঠি  

মেয়র আরিফের ঢাকা সফর, সিলেটে গুঞ্জন  

সিলেট বিএনপির নেতাদের ঢাকায় বৈঠক, ২৫ ‘প্রার্থীর’ নাম কেন্দ্রে  

সিলেটে ভোট করার ইঙ্গিত বিএনপির আরিফের  

ভোটে অংশ নেওয়ার প্রশ্নে ৩ সপ্তাহ সময় চাইলেন আরিফ  

মেয়র আরিফকে নিয়ে শোভাযাত্রা; বললেন, ‘মানুষের আকাঙ্ক্ষাকে মূল্যায়ন করব’  

লন্ডন থেকে ‘সিগন্যাল’ নিয়ে ফিরছেন মেয়র আরিফ