মেয়র আরিফকে নিয়ে শোভাযাত্রা; বললেন, ‘মানুষের আকাঙ্ক্ষাকে মূল্যায়ন করব’

“নির্বাচন নিয়ে আমার অবস্থানও দ্রুত স্পষ্ট করব।”

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2023, 11:29 AM
Updated : 16 April 2023, 11:29 AM

সিলেট সিটি করপোরেশনের নির্বাচনের প্রার্থিতা নিয়ে ধোঁয়াশার মধ্যে যুক্তরাজ্য সফর শেষে দেশে ফিরে বিমানবন্দরে নেতাকর্মীদের ফুলের ভালবাসায় সিক্ত মেয়র আরিফুল হক চৌধুরী জানিয়েছেন, তিনি মানুষের আশা-আকাঙ্ক্ষার মূল্যায়ন করবেন।

রোববার দুপুর আড়াইটার দিকে সিলেট এম এ জি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান আরিফুল হক। আগে থেকেই সেখানে বিপুল সংখ্যাক নেতাকর্মী ও সংবাদমাধ্যমের কর্মী তার অপেক্ষায় ছিলেন। বিমানবন্দরে নেতাকর্মীরা তাকে ফুলের মালা দিয়ে বরণ করে নেন।

মেয়র আরিফ বিভিন্ন সময়েই ব্যক্তিগত ও সিটি করপোরেশনের কাজে বিদেশে ভ্রমণ করেন। লন্ডনে মেয়রের আত্মীয়-স্বজন রয়েছে, সেখানেও যান। সাধারণত এসব সফর থেকে ফেরার পর বিমানবন্দরে মেয়রকে সিটি করপোরেশনের কর্মকর্তারা সরকারি প্রটোকল অনুযায়ী স্বাগত জানান। কখনও কখনও সেখানে দলের ঘনিষ্ঠ নেতাদেরও উপস্থিত থাকতে দেখা যায়।

তবে এবার নির্বাচনের ঠিক আগ মুহূর্তে লন্ডন সফর শেষে দেশে ফেরা আরিফকে নেতাকর্মীদের আয়োজন করে স্বাগত, সংবর্ধনা জানানোর পাশাপাশি শোভাযাত্রা করতে দেখা গেল।

এ সময় বিমানবন্দরে নির্বাচনে প্রার্থিতার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিলেটের মেয়র বলেন, “বিএনপি বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনে যাবে না। তবে এই নগরের জনগণের আশা-আকাঙ্ক্ষার বিষয়ে আমি অবহিত আছি। তাদের এই আশার মূল্যায়ন আমি করব।”

যুক্তরাজ্যে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে বৈঠক ও আলাপ হয়েছে জানিয়ে আরিফ বলেন, “তিনি আমাকে একটি সিগন্যাল দিয়েছেন। তিনি কী সিগন্যাল দিয়েছেন তা অচিরেই আমি খোলাসা করবো। এ ছাড়া নির্বাচন নিয়ে আমার অবস্থানও দ্রুত স্পষ্ট করব।”

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে উপস্থিত ছিলেন- বিএনপির কেন্দ্রীয় কমিটির সহক্ষুদ্র ঋণ বিষয়ক সম্পাদক আব্দুর রাজ্জাক, সিলেট মহানগর বিএনপির সাবেক আহ্বায়ক আবদুল কাইয়ুম জালালী পংকি, সাবেক যুগ্ম আহ্বায়ক সালেহ আহমদ খসরু, সিলেট জেলা যুবদলের সাধারণ সম্পাদক মকসুদ আহমদ, সিলেট জেলা ছাত্রদলের সভাপতি আলতাফ হোসেন সুমন।

বিমানবন্দর থেকে গাড়িবহর করে নেতাকর্মীরা বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আরিফকে শহরে নিয়ে আসেন। হুডখোলা গাড়িতে দাঁড়িয়ে মেয়র হাত তুলে রাস্তার দুপাশে থাকা মানুষকে শুভেচ্ছা জানান। এ সময় নেতাকর্মীরা ‘আরিফ ভাই’, ‘আরিফ ভাই’ স্লোগানে রাস্তা-ঘাট মুখর করে তোলেন।

Also Read: লন্ডন থেকে ‘সিগন্যাল’ নিয়ে ফিরছেন মেয়র আরিফ

Also Read: নির্বাচনের আগে মেয়র আরিফ লন্ডনে, প্রার্থিতা নিয়ে জল্পনা

Also Read: ‘বাইরের লোক’ আনোয়ারুজ্জামান সিলেট সিটি নির্বাচনে কতটা সফল হবেন

নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, আগামী ২১ জুন সিলেট সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। এরই মধ্যে সেখানে আওয়ামী লীগ মেয়র পদপ্রার্থী হিসেবে দলের যুক্তরাজ্য শাখার যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরীর নাম ঘোষণা করেছে।

স্থানীয় সরকার নির্বাচনে বিএনপির না যাওয়ার ঘোষণার মধ্যে সিলেটে দুইবারের মেয়র আরিফের প্রার্থিতা নিয়ে দলের তৃণমূলের নেতাকর্মী ও সাধারণ মানুষের মধ্যে কৌতুহল তৈরি হয়। নানা আলোচনা চললেও মেয়র আরিফ নিজে কিংবা দলের দায়িত্বশীল নেতারা এ নিয়ে মুখ খোলেননি।

জল্পনা-কল্পনার মধ্যেই হঠাৎ গত সপ্তাহে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে সাক্ষাতের জন্য লন্ডনে যান মেয়র আরিফ। সেখানে তিনি তারেক রহমানের সঙ্গে বৈঠক করেন; একটি ইফতার পার্টিতেও দুই নেতাকে একসঙ্গে দেখা গেছে।

লন্ডনে সাংবাদিকদের মেয়র আরিফ বলেন, “এই সরকারের আমলে দুই দুইবার বিএনপির হয়ে মেয়র নির্বাচিত হয়েছি। কিন্তু এবার যেহেতু আমাদের দল এই স্বৈরাচারী সরকার, ফ্যাসিস্ট সরকারের অধীনে নির্বাচনে যাবে না। সেই ক্ষেত্রে আমরা অটল।…

“তবে, একটি কথা বলে রাখতে চাই। হ্যাঁ, আমার সঙ্গে আমার নেতার (তারেক রহমান) মিটিং হয়েছে। তিনি আমাকে একটা সিগন্যালও দিয়েছেন। সেটা রেড কিংবা সবুজ-সেটা সময়ই বলে দেবে ইনশাল্লাহ। আন্দোলনের মধ্য দিয়ে বিজয় অর্জন করব।”

যদিও সিটি করপোরেশনে বিএনপির না আসা প্রসঙ্গ উল্লেখ করে গত মঙ্গলবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ঢাকায় এক অনুষ্ঠানে বলেন, “বিভিন্ন পৌরসভা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের নির্বাচনে বিএনপির ধানের শীষের প্রার্থী না থাকলেও ‘ঘোমটা পরে’ সবখানেই তাদের প্রার্থী ছিল।

“এই ঘোমটা পরা প্রার্থী কিন্তু সিটি নির্বাচনেও থাকবে। সিলেটের আরিফ বর্তমান মেয়র অলরেডি ঘোষণা দিয়েছেন। কাজেই অন্যান্য সিটিতেও ঘোমটা পরা তাদের স্বতন্ত্র প্রার্থী রয়েছে। এটা বিএনপির রাজনীতির আরেক ভণ্ডামি। এটা ভণ্ডামি, তারা করছে।”