সিলেট সিটি নির্বাচনে অংশ না নিতে বিএনপি নেতাকর্মীদের চিঠি

দলের কোনো নেতাকর্মী এই নির্বাচনে অংশ নিলে তাদের বিরুদ্ধে সর্বোচ্চ সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ার করা হয়।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2023, 01:04 PM
Updated : 15 May 2023, 01:04 PM

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে অংশ না নিতে সিলেট মহানগর বিএনপি দলের নেতাকর্মীদের চিঠি দিয়েছে।   

শনিবার দলের বিভিন্ন পর্যায়ের সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক বরাবর মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন ও সাধারণ সম্পাদক ইমদাদ হোসেন চৌধুরীর স্বাক্ষরে এ চিঠি পাঠানো হয়। সোমবার চিঠির বিষয়টি প্রকাশ পায়।

চিঠিতে বলা হয়েছে, বিএনপি বিগত ১৫ বছরের অধিক সময় ধরে দেশের গণতন্ত্র পুণরুদ্ধার, সংবাদপত্রের স্বাধীনতা, গণমানুষের রাজনৈতিক অধিকারসহ সরকারের সকল অপকর্মের বিরুদ্ধে আন্দোলন সংগ্রাম চালিয়ে আসছে। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া সরকারের মিথ্যা মামলায় দীর্ঘদিন ধরে কারান্তরীণ। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান মিথ্যা মামলার সাজায় দেশান্তরী। 

এই সরকারের সকল অপকর্মের বিরুদ্ধে বিএনপি যখন সর্বাত্মকভাবে চূড়ান্ত আন্দোলনে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে, ঠিক তখনই সরকার ষড়যন্ত্র ও পরিকল্পিতভাবে ইভিএমের মাধ্যমে সিটি করপোরেশনে নির্বাচনে দিচ্ছে বলে চিঠিতে উল্লেখ করা হয়। 

কেন্দ্রীয় বিএনপির সিদ্ধান্ত অনুযায়ী এই নির্বাচনে দলের কোনো নেতাকর্মী মেয়র বা কাউন্সিলর পদে নির্বাচন বা কোনো ধরনের নির্বাচনী কর্মকাণ্ডে অংশ নিতে পারবেন না বলে চিঠিতে জানিয়ে দেওয়া হয়। 

সেখানে সংশ্লিষ্টদের হুঁশিয়ার করে বলা হয়েছে, “যদি এই নির্বাচনে দলের কোনো নেতাকর্মী অংশগ্রহণ করেন বা নির্বাচনী কাজে লিপ্ত হন, তাহলে তাদের বিরুদ্ধে সর্বোচ্চ সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।” 

নেতাকর্মীদের উদ্দেশে চিঠিতে বলা হয়, “দেশের এই ক্রান্তিকালে দলের চূড়ান্ত আন্দোলনের সময় আমরা আপনাদের সহযোগিতা কামনা করছি। আমরা আশা করি আপনারা এই পাতানো নির্বাচন থেকে বিরত থাকবেন।”

দেশের পাঁচ সিটি নিবার্চনে বিএনপির কোনো পর্যায়ের নেতা-কর্মী অংশ নিতে পারবেন না জানিয়ে সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ বিষয়টি আমাদের কেন্দ্র থেকে জানানো হয়েছে। কেন্দ্রের সেই সিদ্ধান্তই আমরা স্থানীয় নেতা-কর্মীদের চিঠির মাধ্যমে জানিয়েছি।” 

তিনি বলেন, এই সিদ্ধান্তের বাইরে গেলে তিনি যত বড় নেতাই হন না কেন, সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলে দলের উচ্চ পর্যায় থেকে নিশ্চিত করা হয়েছে। 

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, ২৩ মে এই নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। মনোনয়নপত্র বাছাই ২৫ মে ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১ জুন। ভোট হবে ২১ জুন। 

এর আগে ২০০২ সালে সিলেট সিটি করপোরেশন প্রতিষ্ঠার পর এখন পর্যন্ত চারবার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ২০০৩ সালে প্রথম নির্বাচনে বিজয়ী বদর উদ্দিন কামরান ২০০৮ সালের দ্বিতীয় নির্বাচনেও কারাগার থেকে মেয়র নির্বাচিত হন। ২০১৩ সাল থেকে মেয়র পদে আছেন বিএনপি কেন্দ্রীয় সদস্য আরিফুল হক চৌধুরী। 

আগামী নির্বাচনে বর্তমান মেয়র ও বিএনপি নেতা আরিফুল হক চৌধুরী অংশ নেবেন কিনা সে বিষয়ে এখনও আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত জানাননি। তিনি জানিয়েছেন, ২০ মে প্রার্থিতার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন।