ভোটে অংশ নেওয়ার প্রশ্নে ৩ সপ্তাহ সময় চাইলেন আরিফ

“এবারের নির্বাচনে সিলেটবাসী মেয়র পদে পরিবর্তন চান,” বললেন আওয়ামী লীগের প্রার্থী।

বাপ্পা মৈত্রসিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2023, 05:11 PM
Updated : 28 April 2023, 05:11 PM

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেবেন কি না, সেই সিদ্ধান্ত জনসভা করে সবাইকে জানানোর ঘোষণা দিয়েছেন বিএনপির মনোনয়নে টানা দুইবারের মেয়র আরিফুল হক চৌধুরী।

তিনি বলেছেন, “আমার দল বিএনপি এই নির্বাচনে অংশগ্রহণ করছে না। আর আমি ব্যক্তিগতভাবে নির্বাচনে অংশগ্রহণ করব কি না, তা আগামী ১৯ বা ২০ মে নগরীর রেজিস্টারি মাঠে জনসভা আয়োজন করে জানিয়ে দেব।

“এখন আমি সচেতন ভোটার, শুভাকাঙ্ক্ষীসহ মুরব্বিদের মতামত নিচ্ছি। সবার সাথে আলোচনা করে এবং পরিবেশ পর্যবেক্ষণ শেষে আমি আমার সিদ্ধান্ত জানাব।’’ 

শুক্রবার সিলেট নগরীর ৪১ নম্বর ওয়ার্ডের কুচাই পশ্চিমভাগ জামে মসজিদে জুমার নামাজ শেষে স্থানীয়দের সঙ্গে কুশল বিনিময়কালে তিনি এ কথা বলেন।

সিটি করপোরেশনের বর্ধিত এলাকাগুলোর জন্য কাজ করার খুব একটা সময় বা সুযোগ পাননি দাবি করে বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য আরিফ বলেন, “যেটুকু সময় পেয়েছি, সে সময়ে বর্ধিত ওয়ার্ডগুলো ঘুরে ঘুরে দেখেছি। এগুলোতে ড্রেনেজ সমস্যা ও রাস্তাঘাটের সমস্যা প্রচুর।

“এসব সমস্যা সমাধানে বরাদ্দ চেয়ে আমি সরকারের কাছে পরিকল্পনা ও প্রস্তাব পাঠিয়েছি। সেগুলো অনুমোদন হয়ে যাবে বলে আশা করি।”

নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, আগামী ২১ জুন সিলেট সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। এরই মধ্যে সেখানে আওয়ামী লীগ মেয়র পদপ্রার্থী হিসেবে দলের যুক্তরাজ্য শাখার যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরীর নাম ঘোষণা করেছে।

তবে বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনেই আর অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এই পরিস্থিতি মেয়র আরিফ স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোট করবেন কি না-তা নিয়ে তুমুল জল্পনার মধ্যে চলতি মাসের শুরু তিনি যুক্তরাজ্য সফর করেন। সেখানে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের সঙ্গে এ নিয়ে তিনি বৈঠক করেন বলে মহানগর বিএনপির নেতারা জানিয়েছেন।

গত ১৬ এপ্রিল দেশে ফিরে আরিফুল হক চৌধুরী বলেছিলেন, “বিএনপি বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনে যাবে না। তবে এই নগরের জনগণের আশা-আকাঙ্ক্ষার বিষয়ে আমি অবহিত আছি। তাদের এই আশার মূল্যায়ন আমি করব।”

ভোটে অংশ নেওয়ার প্রশ্নে চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে তিনি এখন সিলেটবাসীকে তিন সপ্তাহর অপেক্ষায় রাখলেন।

২০০২ সালে সিলেট সিটি করপোরেশন প্রতিষ্ঠার পর এখন পর্যন্ত চারবার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ২০০৩ সালে প্রথম নির্বাচনে বিজয়ী বদর উদ্দিন কামরান ২০০৮ সালের দ্বিতীয় নির্বাচনেও কারাগার থেকে মেয়র নির্বাচিত হন। ২০১৩ সাল থেকে মেয়র পদে আছেন বিএনপির আরিফুল হক চৌধুরী।

সিলেটবাসী মেয়র পদে পরিবর্তন চান: আনোয়ারুজ্জামান  

নৌকা মার্কায় ভোট দিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিলেটে উন্নয়ন উপহার দেবেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী। শুক্রবার নগরীর ১৬ নম্বর ওয়ার্ডের চারা দিঘীরপাড় জামে মসজিদে জুমার নামাজের আগে তিনি এ মন্তব্য করেন।

আনোয়ারুজ্জামান বলেন, “নৌকা যেমন স্বাধীনতার প্রতীক, তেমনি উন্নয়নের প্রতীক। জননেত্রী শেখ হাসিনা সিলেট সিটি করপোরেশনের উন্নয়নের জন্য বিগত দিনে দু’হাতে টাকা দিয়েছেন। অথচ উন্নয়ন নিয়ে নানা প্রশ্ন রয়েছে।

“যথাযথভাবে উন্নয়ন হলে সিলেট নগর একটি পরিকল্পিত নগরে পরিণত হতো। সিলেট সিটি করপোরেশন নির্বাচনে নৌকা মার্কায় ভোট দিলে আগামীতে পরিকল্পিত উন্নয়ন কর্মকাণ্ড পরিচালিত হবে।”

এদিকে বৃহস্পতিবার রাতে সিলেট সিটি নির্বাচন উপলক্ষে জরুরি সভা করেছে সিলেট মহানগর আওয়ামী লীগ। সেখানে আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, “এবারের নির্বাচনে সিলেটবাসী মেয়র পদে পরিবর্তন চান। কারণ তিনি (আরিফুল) জনগণের আকাঙ্ক্ষা পূরণে ব্যর্থ হয়েছেন।”

সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক এটিএম হাসান জেবুলের পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন, মহানগর আওয়ামী লীগের সহসভাপতি মফুর আলী, আসাদ উদ্দিন আহমদ, আব্দুল খালিক, ফয়জুল আনোয়ার আলাওর, বিজিত চৌধুরী, নূরুল ইসলাম পতুল, প্রদীপ ভট্টাচার্য, মো. সানাওর, জগদীশ দাশ, যুগ্ম সাধারণ সম্পাদক আজাদুর রহমান আজাদ, বিধান কুমার সাহা।

ইসলামী আন্দোলনের প্রার্থীর কুশল বিনিময় 

ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত মেয়র প্রার্থী মাহমুদুল হাসান জুমার নামাজের পর এলাকাবাসীর সঙ্গে কুশল বিনিময় করেন।

এ সময় তিনি বলেন, “আমি জনগণের শাসক নয়, বন্ধু হতে চাই। বন্ধু হয়ে বন্ধুর মত জনগণের পাশে থাকতে চাই। জনগণের দাবি-দাওয়া কাছে থেকে দেখেশুনে বাস্তবায়ন করতে চাই। জনগণের জন্য একটি উন্নত আধুনিক ও আদর্শ নগর হিসাবে সিলেট সিটিকে গড়তে চাই।”

এ সময় উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশের সিলেট মহানগরের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুস শহীদ, সিলেট জেলা শ্রমিক আন্দোলনের সাধারণ সম্পাদক আব্দুল হান্নান।

Also Read: মেয়র আরিফকে নিয়ে শোভাযাত্রা; বললেন, ‘মানুষের আকাঙ্ক্ষাকে মূল্যায়ন করব’

Also Read: লন্ডন থেকে ‘সিগন্যাল’ নিয়ে ফিরছেন মেয়র আরিফ

Also Read: নির্বাচনের আগে মেয়র আরিফ লন্ডনে, প্রার্থিতা নিয়ে জল্পনা