নিরাপদ ক্যাম্পাসের দাবিতে জাবি উপাচার্যকে স্মারকলিপি

নিরাপত্তার কথা মাথায় রেখে ছাত্রী হলগুলোর সীমানা প্রাচীর আরও তিন ফুট উঁচু করার কথা জানান উপাচার্য।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2023, 01:16 PM
Updated : 13 March 2023, 01:16 PM

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের হলে ঢুকে এক যুবকের উত্ত্যক্তের পর নিরাপদ ক্যাম্পাসের দাবিতে উপাচার্যের কাছে স্মারকলিপি দিয়েছেন একদল শিক্ষার্থী।

তিন দফা দাবি উল্লেখ করে সোমবার দুপুর ১টায় উপাচার্যের কার্যালয়ে স্মারকলিপি প্রদান করা হয়।

দাবিগুলোর মধ্যে রয়েছে পুরো ক্যাম্পাস সিসিটিভির আওতায় এনে সেগুলো মনিটরিং করা, হলগুলোতে পূর্ণাঙ্গ নিরাপত্তার ব্যবস্থা করা এবং বহিরাগতদের অবাধ প্রবেশ ও বিচরণ বন্ধ করা।

রোববার ভোরে বিশ্ববিদ্যালয়ের সুফিয়া কামাল হল, শেখ হাসিনা হল ও খালেদা জিয়া হলে অজ্ঞাত পরিচয় এক যুবক প্রবেশ করে ‘গালাগাল’ ও ‘অশ্লীল অঙ্গভঙ্গির’ মাধ্যমে ছাত্রীদের উত্ত্যক্ত করে বলে শিক্ষার্থীদের অভিযোগ।

স্মারকলিপির বিষয়ে ইতিহাস বিভাগের ইয়াহিয়া জিসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, কয়েক দিন ধরে লক্ষ্য করা গেছে ক্যাম্পাসে মেয়েদের হলগুলোতে অপ্রত্যাশিত ঘটনা ঘটছে।

“এই ব্যাপারে উপাচার্য স্যার আমাদের তিন দফা দাবি বাস্তবায়নের আশ্বাস দিয়েছেন; আশা করি দুই-তিন দিনের মধ্যে দাবি বাস্তবায়ন করবেন।”

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম সাংবাদিকদের বলেন,

প্রতিটি হলে পর্যাপ্ত লাইট লাগানো হচ্ছে। শেখ হাসিনা হলের পাশে জঙ্গল হয়ে থাকা কিছু গাছ কাটা হবে।

“মেয়েদের হলগুলোতে এখন থেকে তিনজন করে সিকিউরিটি গার্ড রাখা হবে। নষ্ট সিসিটিভি ক্যামেরাগুলো মেরামতে প্রাধ্যক্ষদের নির্দেশ দেওয়া হয়েছে।”

ছাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে হলগুলোর সীমানা প্রাচীর আরও তিন ফুট উঁচু করবেন বলে জানান উপাচার্য।

এদিকে হলে ‘অনাকাঙ্ক্ষিত’ ঘটনা তদন্তে কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী তিন কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে বলে জানান অধ্যাপক মো. নূরুল আলম।

আরও পড়ুন

Also Read: রাতে নিরাপত্তা চেয়ে রাস্তায় জাহাঙ্গীরনগরের ছাত্রীরা