রাতে নিরাপত্তা চেয়ে রাস্তায় জাহাঙ্গীরনগরের ছাত্রীরা

আবাসিক হলের নিরাপত্তা ছাড়াও বেশিকিছু দাবি জানান শিক্ষার্থীরা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2023, 05:53 AM
Updated : 13 March 2023, 05:53 AM

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রী হলে নিরাপত্তার দাবিতে রাতে বিক্ষোভ করেছে সুফিয়া কামাল হলের শিক্ষার্থীরা।

রোববার রাত ৯টার দিকে হলের সামনে রাস্তায় বিক্ষোভ মিছিল ও পরে সমাবেশ করেন তারা।

এ সময় মেয়েদের আবাসিক হলের নিরাপত্তা ছাড়াও কয়েকটি দাবি তারা তুলে ধরেন।

দাবিগুলো হল- হলের সীমানা প্রাচীরের উচ্চতা কমপক্ষে ১০ ফুট বাড়ানো, পর্যাপ্ত সিসি ক্যামেরা লাগানো ও সেগুলো সবসময় দেখভালের জন্য লোক নিয়োগ, হলের চারপাশের মাটি ভরাট করা ও ফ্লাড লাইট লাগানো, নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মীদের ঠিকভাবে দায়িত্ব পালন করানো, হলের পেছন দিকেও অ্যাটেনডেন্ট রাখা, দুজন হল সুপারের উপস্থিতি নিশ্চিত করা, নিচতলার ডাইনিং ও গণরুমের জানালার পর্দা লাগানো এবং নিরপেক্ষ জবাবদিহিতা চাওয়ার অধিকার।

দাবিগুলো না মানলে প্রশাসনের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দেন শিক্ষার্থীরা।

ঘণ্টাব্যাপী সমাবেশ চলার পর রাত ১০টার দিকে হল প্রশাসনের আশ্বাসে শিক্ষার্থীরা স্থান ত্যাগ করেন।

একই দিন ভোরে বিশ্ববিদ্যালয়ের সুফিয়া কামাল হল, শেখ হাসিনা হল ও খালেদা জিয়া হলে ঢুকে অজ্ঞাতপরিচয় এক যুবক ‘গালাগালি ও শারীরিক অঙ্গভঙ্গির মাধ্যমে’ নারী শিক্ষার্থীদের হেনস্তা করে বলে শিক্ষার্থীরা জানান।

সুফিয়া কামাল হলের এক শিক্ষার্থী বলেন, “ক্যাম্পাসে অরাজকতা চলছে। আমরা হলের ভেতরে থেকেও নিরাপদ নই। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানালে উল্টো আমাদের দোষারোপ করে। বর্তমানে আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি।”

বিশ্ববিদ্যালয়ের হল প্রাধ্যক্ষ কমিটির সভাপতি নাজমুল হাসান তালুকদারের ভাষ্য, “বিষয়টি নিয়ে আমরা আলোচনায় বসেছিলাম। তদন্ত সাপেক্ষে খুব দ্রুতই অপরাধীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এ ছাড়া তিনটি হলের জন্য তিনটি অভ্যন্তরীণ কমিটি গঠন করা হয়েছে। আগামী ৩ দিনের মধ্যে উত্থাপিত সমস্যাগুলো সমাধান করে কমিটিগুলো রিপোর্ট দেবে।”

প্রতিটি হলের প্রাচীর তারকাটাসহ উঁচু করা, হলে সার্চ লাইট লাগানোসহ বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে যা দ্রুততর সময়ের মধ্যে কার্যকর করা হবে বলে নাজমুল হাসান তালুকদার জানান।