গাজীপুরে ভোটের মাঠে বিএনপি নেতার ছেলে; বলছেন, কেন্দ্রের ‘মৌন সমর্থন’ আছে

স্বতন্ত্র প্রার্থী হতে যাচ্ছেন কারান্তরীণ নুরুল ইসলাম সরকারের ছেলে সরকার শাহ নূর ইসলাম রনি।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2023, 07:32 PM
Updated : 26 April 2023, 07:32 PM

বর্তমান সরকারের অধীনে স্থানীয় সরকার নির্বাচনে অংশ না নেওয়ার বিএনপির ঘোষণার মধ্যে গাজীপুর সিটি করপোরেশনে মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হতে যাচ্ছেন কারান্তরীণ বিএনপি নেতা নুরুল ইসলাম সরকারের ছেলে সরকার শাহ নূর ইসলাম রনি।  

গত নির্বাচনে বিএনপির মনোনীত প্রার্থী হাসান উদ্দিন সরকারের ভাই নুরুল ইসলাম সরকার গাজীপুরের সাবেক সংসদ সদস্য আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলায় মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত হয়ে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে আছেন।

গাজীপুর সিটি করপোরেশনের তৃতীয় নির্বাচনের মনোনয়ন ফরম সংগ্রহ ও জমাদানের নির্দিষ্ট সময়ের আগের দিন বুধবার রাতে সরকার শাহ নূর ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমি স্বতন্ত্র প্রার্থী হচ্ছি। মনোনয়ন ফরম সংগ্রহ করেছি। কাল জমা দেব ইনশাল্লাহ।”

দল নির্বাচনে যাচ্ছে না কিন্তু আপনি প্রার্থী হচ্ছেন; এ অবস্থায় ভোটের মাঠ থেকে সরে দাঁড়ানোর জন্য দলের কোনো চাপ আসছে কি না- জানতে চাইলে গাজীপুর মহানগর স্বেচ্ছাসেবক দলে যুক্ত থাকা নূর বলেন, “দলের কোনো চাপের তো প্রশ্নই আসে না।”   

তাহলে কি দল থেকে সমর্থন পাচ্ছেন- জবাবে শাহ নূর বলেন, “চাপ তো পাচ্ছিই না; বরং দল মৌন সমর্থন দিচ্ছে ইনশাল্লাহ।”

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বারবারই বলে আসছেন, সিটি করপোরেশন নির্বাচনে তারা কোনো প্রার্থী দিচ্ছেন না। এ নিয়ে তাদের কোনো আগ্রহ নেই, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দাবির আন্দোলনে তাদের মনোযোগ কেন্দ্রীভূত।

তবে এর আগে স্থানীয় সরকারের কয়েকটি নির্বাচনের উদাহরণ টেনে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলছেন, বর্জনের ঘোষণা দিলেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে নিজেদের নেতাদের ভোটে দাঁড় করানোর কৌশল এবারও নেবে বিএনপি।  

স্বতন্ত্র প্রার্থী হওয়ার বিষয়ে দলের স্থানীয় নেতাকর্মীদের মনোভাব কেমন- জানতে চাইলে নূর বলেন, “কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত সবার মৌন সমর্থন নিয়ে প্রার্থী হচ্ছি।”

সরকার শাহ নূর ইসলাম পড়াশোনা করেছেন গাজীপুর ও ঢাকা মিলিয়ে। তিনি বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

গাজীপুরে বিএনপিতে সরকার পরিবারের ব্যাপক প্রভাব রয়েছে। ফলে এই পরিবারের কেউ প্রার্থী হলে তিনি নির্বাচনের মাঠ গরম করতে পারবেন বলে মনে করেন তৃণমূলের অনেক নেতাকর্মী।

নূরের বাবা নুরুল ইসলাম সরকার কারাগারে থাকা অবস্থায় ২০০৬ সালে বিএনপির সমর্থনে টঙ্গি পৌরসভায় চেয়ারম্যান পদে প্রার্থী হয়ে আওয়ামী লীগ নেতা আজমত উল্লা খানের কাছে পরাজিত হয়েছিলেন।

সিটি করপোরেশনের তৃতীয় এই নির্বাচনে আওয়ামী লীগ থেকে নৌকার কাণ্ডারি হয়েছেন আজমত উল্লা খান। এবার তাকে নুরুল ইসলাম সরকারের ছেলেকে প্রতিদ্বন্দ্বী হিসেবে মোকাবেলা করতে হবে। 

এদিকে বুধবার সিটি করপোরেশনের বরখাস্ত মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম নিজের ও মায়ের নামে মনোনয়ন ফরম সংগ্রহ করে নির্বাচনে বাড়তি আগ্রহ তৈরি করেছেন।

তার সঙ্গে ‘বিএনপির মৌন সমর্থনে’ সরকার শাহ নূর ইসলাম প্রার্থী হওয়ায় এই নির্বাচনে ত্রিমুখী প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্র তৈরি হতে পারে বলে অনেকে আভাস দিয়েছেন। 

গাজীপুর সিটি করপোরেশনের ২০১৩ সালের প্রথম নির্বাচনে টঙ্গী পৌরসভার তিনবারের চেয়ারম্যান আজমত উল্লা খান বিএনপির আব্দুল মান্নানের কাছে পরাজিত হন।

২০১৮ সালে আওয়ামী লীগ জাহাঙ্গীরকে প্রার্থী করে। তিনি বিএনপির হাসান উদ্দিন সরকারকে হারিয়ে মেয়র পদে বসেন। কিন্তু তিনি মেয়াদ শেষের আগেই দল ও পদ থেকে বহিষ্কার হন।

নির্বাচন সংক্রান্ত তথ্য

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম জানান, এখন পর্যন্ত মেয়র পদে ১৩ জন, সাধারণ কাউন্সিলর পদে ৩৪০ জন এবং সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলর পদে ৯৮ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

তফসিল অনুযায়ী, বৃহস্পতিবার মনোনয়ন ফরম ক্রয় ও জমা দেওয়ার শেষ সময়। ৩০ এপ্রিল মনোনয়ন ফরম বাছাই, ৮ মে প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ, ৯ মে প্রার্থিদের প্রতীক বরাদ্দ দেওয়া হবে। ভোট গ্রহণ করা হবে ২৫ মে।

নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা কামরুল হাসান বলেন, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ৫৭টি ওয়ার্ডে ভোট নেওয়ার জন্য ৪৭৮টি কেন্দ্র থাকবে, কক্ষ থাকবে ৩৪৯১টি। অস্থায়ী ভোটকক্ষের সংখ্যা ৪৮৬টি।

এছাড়া প্রিজাইডিং অফিসার ৪৭৮ জন, সহকারী প্রিজাইডিং অফিসার তিন হাজার ৪৯১ জন এবং ৬ হাজার ৯৮২ জন পোলিং অফিসার নির্বাচনে দায়িত্ব পালন করবেন।

গাজীপুর সিটি করপোরেশনের ৫৭টি ওয়ার্ডে মোট ভোটার ১১ লাখ ৮৪ হাজার ৩৬৩ জন। 

আরও পড়ুন

Also Read: গাজীপুরে মায়ের জন্যও মনোনয়ন ফরম তুললেন জাহাঙ্গীর

Also Read: গাজীপুর সিটি নির্বাচন: মেয়র পদসহ ৩০৩টি মনোনয়নপত্র সংগ্রহ

Also Read: ‘জনগণের প্রত্যাশা পূরণ হয়েছে’, মনোনয়ন পেয়ে আজমত উল্লাহ

Also Read: গাজীপুর সিটি নির্বাচন: ব্যানার-পোস্টার অপসারণে ইসির অভিযান

Also Read: মনোনয়ন না পেয়ে জাহাঙ্গীর বললেন, ‘মানুষ চাইলে নির্বাচন করব’