গাজীপুর সিটি নির্বাচন: ব্যানার-পোস্টার অপসারণে ইসির অভিযান

“যারা নির্ধারিত তারিখের মধ্যে পোস্টার ও বিলবোর্ড অপসারণ করেননি তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।” 

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2023, 02:26 PM
Updated : 15 April 2023, 02:26 PM

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে শুভেচ্ছা জানিয়ে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের লাগানো পোস্টার অপসারণ অভিযানে নেমেছে নির্বাচন কমিশন। 

শনিবার সকালে নির্বাচন কমিশন ও জেলা প্রশাসনের নির্বাহী হাকিমের উদ্যোগে চান্দনা চৌরাস্তাসহ বিভিন্ন এলাকায় অপসারণের এ কার্যক্রম শুরু করা হয়েছে বলে জানান নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম। 

এর আগে ৮ এপ্রিল নির্বাচন কমিশনের গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ১৩ এপ্রিলের মধ্যে নিজ উদ্যোগে প্রার্থীদের পোস্টার, ব্যানার, স্টিকার, বিলবোর্ড, লিফলেট অপসারণ ও দেওয়ালে লিখন মুছে ফেলতে হবে। 

কিন্তু সময় পার হলেও অপসারণ না করায় মাঠে নেমেছে নির্বাচন কমিশন। 

এ বিষয়ে ফরিদুল ইসলাম বলেন, “প্রতীক বরাদ্দের আগে কেউ নির্বাচনী প্রচার শুরু করতে পারবেন না। কিন্তু সিটির অধিকাংশ এলাকায় সম্ভাব্য প্রার্থীদের প্রচারমূলক বা শুভেচ্ছা জানিয়ে বিভিন্ন ধরনের পোস্টার, ব্যানার, স্টিকার, বিলবোর্ড ও লিফলেট লাগানো হয়েছে। 

“সরানোর নির্দেশ দিলে অনেকে সরিয়েছেন আবার অনেকেই সরাননি। যারা নির্ধারিত তারিখের মধ্যে পোস্টার ও বিলবোর্ড অপসারণ করেননি তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।”  

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, গাজীপুর সিটির অধিকাংশ এলাকায় সম্ভাব্য প্রার্থীদের নির্বাচনী প্রচারমূলক বা শুভেচ্ছা জানিয়ে বিভিন্ন ধরনের পোস্টার, ব্যানার, স্টিকার, বিলবোর্ড, লিফলেট লাগানো হয়েছে। এ ধরনের কার্যক্রম সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর ৫ বিধি লঙ্ঘন। 

এ অবস্থায় ১৩ এপ্রিলের মধ্যে ওইসব নির্বাচনী প্রচারণামূলক বা শুভেচ্ছ জানিয়ে লাগানো পোস্টার, ব্যানার, স্টিকার, বিলবোর্ড, লিফলেট সংশ্লিষ্ট ব্যক্তি/প্রতিষ্ঠান স্ব-উদ্যোগে এবং নিজ খরচে অপসারণ এবং দেওয়াল লিখন মুছে ফেলার অনুরোধ জানানো হচ্ছে। 

অন্যথায় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়। 

উচ্ছেদ অভিযান পরিচালনার সময় উপস্থিত ছিলেন গাজীপুরের নির্বাহী হাকিম মো. ওয়াসিউজ্জামান, জেলা নির্বাচন কর্মকর্তা এ এইচ এন কামরুল হাসান। 

৫ এপ্রিল গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ২৫ মে সিটি নির্বাচন অনুষ্ঠিত হবে। ২৭ এপ্রিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ। মনোনয়নপত্র বাছাই হবে ৩০ এপ্রিল এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৮ মে। পরদিন ৯ মে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে।

আরও পড়ুন

Also Read: গাজীপুর সিটি নির্বাচনে সময়ের আগে প্রচার, অপসারণের নির্দেশ