চাঁদা ও হত্যার হুমকির অভিযোগ, জাবির দুই ছাত্রলীগ নেতার বিরুদ্ধে জিডি

শান্ত বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক এবং হাছিবুর রহমান উপ-দপ্তর সম্পাদক।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2023, 06:36 PM
Updated : 9 May 2023, 06:36 PM

পাঁচ লাখ টাকা চাঁদা দাবি ও জীবননাশের হুমকির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের দুই নেতার বিরুদ্ধে থানায় জিডি করেছেন এক ডিশ ব্যবসায়ী।

সোমবার রাতে আশুলিয়া থানায় ডিশ ব্যবসায়ী মমিনউল্লাহ মমিন একটি অভিযোগ দায়ের করেছেন বলে এসআই জাহাঙ্গীর আলম জানান।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংলগ্ন সাভারের পাথালিয়া ইউনিয়নের পানধোয়া বাজারের ডিশ ব্যবসায়ী মমিনউল্লাহ মমিন পাঁচ লাখ টাকা চাঁদা দাবি এবং জীবননাশের হুমকির অভিযোগে তিনি এ জিডি করেন।

যাদের বিরুদ্ধে অভিযোগ দেওয়া হয়েছে তারা হলেন ৪৬ ব্যাচের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শান্ত মাহবুব এবং ৪৭ ব্যাচের ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী হাছিবুর রহমান।

শান্ত বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক ও হাছিবুর উপ-দপ্তর সম্পাদক।

মমিনউল্লাহ মমিন বলেন, “গত এক দেড় মাস ধরে আমাদের সঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীর ঝামেলা হচ্ছে। বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কয়েকজন নেতা এসে আমাদের কাছে পাঁচ লাখ টাকা চাঁদা দাবি করেন। তারা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের এক শীর্ষ নেতার লোক বলে পরিচয় দেন। এই মাসের ১ তারিখ থেকে আমাদের ডিশ ব্যবসা একেবারেই বন্ধ আছে।

কারা চাঁদা দাবি করেছে জানতে চাইলে তিনি বলেন, "বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতা শান্ত মাহবুব ও হাছিবুর রহমান। তাদের সঙ্গে পাঁচটা বাইকে আরও ৭-৮ জন এসেছিল তাদের নাম জানি না। তারা আমার দোকানের কর্মচারীকে তুলে নিয়ে গিয়ে মারধর করেছে। আমরা ভয়ে আছি তারা একসঙ্গে ৩০-৩৫ জন করে এসে হুমকি দিয়ে যায়।"

মমিন আরও বলেন, "তারা এখন পর্যন্ত আমাদের ১৩টি হাইব্রিড ক্যাবল এমপ্লিফায়ার নিয়ে গেছে। এখন পর্যন্ত বিভিন্ন সময়ে ৯ জায়গায় তার কেটে ফেলেছে, তার নিয়ে গেছে ২৬ কোরের প্রায় ৫০০ মিটার।

“আমাদের পাঁচ শতাধিক বাসায় ডিশ দেওয়া আছে, তারা কেউ এখন ডিশের সুবিধা পাচ্ছে না। পুরোপুরিই বন্ধ আছে আমাদের সার্ভিস। তারা (ছাত্রলীগ) বলেছে সার্ভিস বন্ধ রাখতে। এমনকি সার্ভিস চললে আমাদের প্রাণনাশেরও হুমকি প্রদান করে। আমার লাইনম্যান খাইরুল ইসলামকে কয়েক দিন আগে উঠিয়ে নিয়ে যান তারা।"

বিভিন্ন জায়গা থেকে তার কেটে নেওয়া এবং এমপ্লিফায়ার নিয়ে যাওয়াতে এখন পর্যন্ত দুই লাখ টাকা ক্ষতি হয়েছে বলে জানান মমিন।

লাইনম্যান খাইরুল ইসলাম বলেন, “১ মে হাছিব ভাই আমাকে উঠিয়ে নিয়ে যায়। আল-বেরুনী হলের সামনে নিয়ে গিয়ে আমাকে মারধর করে এবং পকেটে থাকা ৭-৮ হাজার টাকা নিয়ে নেন। আমি যদি ডিশের কাজে আমবাগান এলাকা কিংবা ক্যাম্পাসে যাই তাহলে তারা আমাকে জবাই করে ফেলবে বলে হুমকি দেন।"

শান্ত মাহবুব অভিযোগ অস্বীকার করে বলেন, "এটা একটি পুরোপুরি মিথ্যা বানোয়াট কাহিনি। তারা আমাদের নামে ভিত্তিহীন অভিযোগ দিয়েছে। আমরা তাদের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করব।"

হাছিবুর রহমানের ভাষ্যমতে, "এটা একটা ভিত্তিহীন অভিযোগ। যদি কেউ প্রমাণ করতে পারে আমার নামে এমন অভিযোগ আছে তাহলে আমার বিচার হোক। তবে প্রমাণ না করতে পারলে আমি মানহানি মামলা করব।"

পাথালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পারভেজ দেওয়ান বলেন, "ক্যাম্পাসের অনেক শিক্ষার্থী এলাকায় এসে মাঝে মধ্যে ঝামেলা করে। আমার এলাকাবাসীকে আমি বুঝিয়ে শান্ত রাখতে পারি, কিন্তু ক্যাম্পাসের শিক্ষার্থীরা তো সংঘবদ্ধ। তাদেরকে কিছু বলা যায় না।

“এ ধরনের ঘটনা যখন ঘটে তখন অবশ্যই আমরা শঙ্কাবোধ করি এবং আতঙ্কিত থাকি। যেহেতু তারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। সুতরাং এ সব বিষয়ে তাদের সাথে ঝামেলা হলে বড় ধরনের ঘটনা ঘটতে পারে।”

আশুলিয়া থানার এসআই জাহাঙ্গীর আলম বলেন, “জিডিতে দুইজনের নাম উল্লেখসহ অজ্ঞাত কয়েকজনের নাম আছে। তবে তারা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কী না জানি না।”

অভিযোগের ভিত্তিতে পানধোয়া বাজারে গিয়েছিলাম তদন্ত করতে; তদন্তের ভিত্তিতে পরবর্তীতে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান পুলিশের এই কর্মকর্তা। 

আরও পড়ুন

Also Read: দোকান কর্মচারীকে ‘মারধর’, জাবির দুই ছাত্রলীগ নেতার বিরুদ্ধে জিডি