‘স্মার্ট কুমিল্লা’ উপহার দিতে চান সূচনা, ইভিএমে ‘বিশ্বাস নেই’ সাক্কুর

সাক্কুর অভিযোগ, “আমার পোস্টার যারা লাগায়, তাদের ব্যাপক মারধর করা হচ্ছে।”

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2024, 02:35 PM
Updated : 26 Feb 2024, 02:35 PM

কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনের সময় যত ঘনিয়ে আসছে, প্রার্থীদের ব্যস্ততা ততই বাড়ছে। মেয়র পদের চার প্রার্থী দিনরাত এক করে প্রচার চালিয়ে যাচ্ছেন।

প্রতিদিন সকাল থেকে গভীর রাত পর্যন্ত তারা ছুটছেন নগরীর ২৭টি ওয়ার্ডের ভোটারদের বাড়ি বাড়ি। বিরামহীন প্রচারে নগরের উন্নয়নের স্বার্থে নানা প্রতিশ্রুতি দিয়ে ভোট চাইছেন নিজেদের পক্ষে। শুধু প্রার্থীরাই নয়, তাদের কর্মী-সমর্থকদের প্রচারও এখন তুঙ্গে। সব মিলিয়ে কুমিল্লা সিটি নির্বাচন জমজমাট হয়ে উঠেছে।

আগামী ৯ মার্চ ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএমের মাধ্যমে কুমিল্লা সিটির মেয়র নির্বাচন করবেন ভোটাররা। মেয়র পদে ভোটের মাঠে চারজন প্রার্থী লড়ছেন; যাদের মধ্যে আওয়ামী লীগের দুজন এবং দুজন ‘বিএনপিপন্থি হিসেবে পরিচিত’।

এ নির্বাচনে মেয়র পদের প্রার্থীরা হলেন- কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাহসীন বাহার সূচনা, মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা ও কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের সাবেক ভিপি নুর-উর রহমান মাহমুদ তানিম, কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক ও কুমিল্লা সিটির সাবেক দুইবারের মেয়র মনিরুল হক সাক্কু এবং কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি নিজাম উদ্দিন কায়সার।

‘বাস’ প্রতীকের প্রার্থী তাহসিন বাহার সূচনা সোমবার সকালে নগরীর ২ নম্বর ওয়ার্ডের ছোটরা এবং ৩ নম্বর ওয়ার্ডের কালিয়াজুরি এলাকায় নির্বাচনি প্রচার চালান। পরে বিকাল, সন্ধ্যা এবং রাতে এসব এলাকায় উঠান বৈঠক করেন তিনি।

কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহারের কন্যা সূচনা তার প্রচারে বলেন, “নগর পিতা, নগর মাতা আমি বুঝি না। আমি নগর কন্যা হয়ে কুমিল্লার মানুষের সেবা করতে চাই। নগরীর মানুষ সবসময় আমার বাবার পাশে ছিল, আছে এবং থাকবে। আশা করছি, বাবার মতোই সকলে আমার পাশে থাকবেন।

“বাস হলো কুমিল্লা নগরীর উন্নয়নের প্রতীক। নগরবাসী সেই বাসের যাত্রী আর আমি সেই বাসের চালক। ৯ মার্চ বিপুল ভোটে বিজয়ী হয়ে আপনাদের নিয়েই আমি জননেত্রী শেখ হাসিনাকে স্মার্ট কুমিল্লা উপহার দেব।”

নুর-উর রহমান মাহমুদ তানিম এদিন সকালে তার ‘হাতি’ প্রতীকের সমর্থনে নগরীর ফৌজদারি মোড় থেকে প্রচার শুরু করেন।পরে ছোটরা মফিজাবাদ কলোনি, মগবাড়ী চৌমুহনীসহ ২ নম্বর ওয়ার্ডের বিভিন্ন জায়গায় এবং কালিয়াজুরী ও রেইসকোর্স এলাকায় প্রচার চালান। এছাড়া এদিন বিকালে নগরীর ৯, ১৯ এবং ২০ নম্বর ওয়ার্ডে গণসংযোগ করেছেন তিনি।

তানিম বলেন, “শান্তিপূর্ণ নির্বাচনের জন্য কুমিল্লার মানুষ অপেক্ষা করছে। আর অশুভ শক্তি তাদের পরাজয় নিশ্চিত জেনে ঘোলা পানিতে মাছ শিকার করার চেষ্টা করছে; তবে এতে কোনো লাভ হবে না। প্রধানমন্ত্রী এবং নির্বাচন কমিশনাররা চাচ্ছেন, নির্বাচন যেন জমজমাট ও উৎসবমুখর হয়।”

আগামী দিনের সিটি কপোরেশনকে জনসাধারণের সেবামূলক প্রতিষ্ঠানে পরিণত করতে পারে- সেরকম একজন জনপ্রতিনিধি নির্বাচনের জন্য ভোটারদের প্রতি আহ্বান জানান মহানগর আওয়ামী লীগের এ উপদেষ্টা।

বিএনপিপন্থী দুই প্রার্থীর মধ্যে নিজাম উদ্দিন কায়সার ভোট চেয়ে দিনভর প্রচার চালিয়েছেন। সকালে নগরীর ২৭ নম্বর ওয়ার্ডের ফুলতলি স্কুল মাঠ এবং ওই ওয়ার্ডসহ আশেপাশের বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। তার গণসংযোগে নেতাকর্মী ও সাধারণ মানুষের ‘ঢল’ নামে। বিকালে নগরীর ৩ নম্বর ওয়ার্ডের রেসকোর্স এলাকায় প্রচারে যান ‘ঘোড়া’ প্রতীকের এই প্রার্থী।

কায়সারের ভাষ্য, “আমি যেখানেই যাচ্ছি, সেখানে মানুষের ঢল নামছে। চারদিকে এখন ঘোড়া মার্কার গণজোয়ার। কুমিল্লার মানুষের কন্ঠে একটাই কথা, তারা পরিবর্তন চায়। ভোটাররা প্রতিশ্রুতি দিচ্ছেন যে, যেহেতু পরিবর্তনের স্লোগান আমিই তুলেছি, এজন্য তারা আমার সঙ্গেই থাকবেন। পরিবর্তনের জন্য আজ হাজার হাজার মানুষ রাস্তায় নেমেছে।”

মাঠে গণজোয়ার দেখে তার কর্মী-সমর্থকদের হুমকি দেওয়া হচ্ছে বলে এ মেয়র প্রার্থী অভিযোগ তুলেছেন। তিনি বলেন,“রাতের আধাঁরে আমার পোস্টার-ব্যানার ছিঁড়ে ফেলা হয়েছে। আমি নির্ববাচন কমিশনের কাছে দাবি জানাই- সিসি ক্যামেরা দেখে এসব দুর্বৃত্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হোক। সুষ্ঠু নির্বাচন হলে ঘোড়া মার্কার বিজয় সময়ের ব্যাপার।”

ইভিএমে বিশ্বাস করতে পারছি না

কুমিল্লা সিটির সাবেক দুইবারের মেয়র ‘টেবিল ঘড়ি’ প্রতিকের মনিরুল হক সাক্কু নগরীর টমছমব্রিজ বাজার, দিশাবন্দ, কাজীপাড়া ও নিউ মার্কেট এলাকায় গণসংযোগ-উঠান বৈঠক করেছেন। ‍

নির্বাচনে ইভিএম পদ্ধতিতে তার আস্থা নেই বলে প্রচারে সাক্কু জানিয়েছেন। বহিষ্কৃত এ বিএনপি নেতা বলেন, “২০২২ সালের ১৫ জুন সিটি নির্বাচন হয়েছে। ইভিএম মেশিন কি করেছে আপনারা জানেন। কুমিল্লার জনগণ দেখছে। এ কারণে ইভিএমে বিশ্বাস করতে পারতেছি না।

“বিষয়টি আমি রিটানিং কর্মকর্তাকে জানিয়েছি। তিনি আমাকে বলেছেন, নির্বাচন কমিশনার কুমিল্লায় আসবেন প্রার্থীদের সঙ্গে বসবেন। সেখানে আমি গত নির্বাচনের অভিজ্ঞতার কথা বলবো।”

গত নির্বাচনে ইভিএম মেশিনের ফলাফল প্রকাশে কেনো আড়াই থেকে তিন ঘণ্টা দেরি হলো- প্রশ্ন তোলেন এ মেয়র প্রার্থী। বলেন, “নির্বাচন কমিশন তাদের ভাবমূর্তি নিজেরা কেনো নষ্ট করলো? মানুষ আমাকে বারবার প্রশ্ন করে, ভোটের মর্যাদা রাখতে পারবেন কি-না? আমি বলি, আপনারা ভোট কেন্দ্রে আসুন; যাকে ভালো লাগে তাকে ভোট দিন।”

সাক্কুও নিজের নেতাকর্মীদের হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ তুলেছেন। বলেন, “আমার পোস্টার যারা লাগায়, তাদের ব্যাপক মারধর করা হচ্ছে। তবে যেই প্রার্থীর লোকেরা এই কাজ করছে, সে প্রতীকের নাম আমি বলবো না। তাদের ভিডিও আমি নির্বাচন কমিশনে দিয়েছি। সাধারণ ডায়েরি করেছি; ওসিকে জানিয়েছি।

“তারা যদি বিচার না করে, আর সহ্য করা হবে না। আপনি আমার কর্মীদের মারবেন, আর আমি মেয়র হবো, এমন লোক আমি না।”

২০২২ সালের ১৫ জুনের নির্বাচনে কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) তৃতীয় নির্বাচনে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হন।

রিফাত ছিলেন কুমিল্লা সিটিতে আওয়ামী লীগের প্রথম মেয়র। প্রতিদ্বন্দ্বী ও আগের দু’বারের মেয়র মনিরুল হক সাক্কুর চেয়ে তিনি মাত্র ৩৪৩ ভোট বেশি পেয়েছিলেন।

ওই বছরের ৭ জুলাই রিফাত মেয়রের দায়িত্ব নেন। কিন্তু গত বছরের ১৩ ডিসেম্বর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

রিফাতের মৃত্যুতে ১৮ ডিসেম্বর মেয়রের পদ শূন্য ঘোষণা করা হয়। পরে গত ২২ জানুয়ারি মেয়র পদে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

প্রায় ১০ লাখ বাসিন্দার এই মহানগরীতে ভোটার ২ লাখ ২৯ হাজার ৯২০; তাদের মধ্যে নারী ১ লাখ ১৭ হাজার ৯২, পুরুষ ১ লাখ ১২ হাজার ৮২৬, আর হিজড়া ভোটার ২ জন।

মোট ২৭টি ওয়ার্ড নিয়ে গঠিত এই সিটি করপোরেশনে গত নির্বাচনে ১০৫টি কেন্দ্রে ভোটগ্রহণ করেছিল নির্বাচন কমিশন।

আরও পড়ুন...

কুমিল্লা সিটি উপনির্বাচন: চার 'শক্তিশালী' প্রার্থীতে ভোট জমার ইঙ্গিত

কুমিল্লা উপনির্বাচন: মেয়র প্রার্থী হচ্ছেন বাহারকন্যা সূচনা

কুমিল্লা সিটি উপনির্বাচন: সাক্কু-কায়সার ভোটের মাঠে

ময়মনসিংহ-কুমিল্লা সিটি ভোট: মনোনয়ন জমা ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত

ময়মনসিংহ ও কুমিল্লা সিটিতে ভোট ৯ মার্চ

Also Read: কুমিল্লা সিটি উপনির্বাচন: চার 'শক্তিশালী' প্রার্থীতে ভোট জমার ইঙ্গিত

Also Read: কুমিল্লা সিটি উপনির্বাচন: সাক্কু-কায়সার ভোটের মাঠে