শামসুজ্জামানকে তুলে নেওয়ার খবরে জাহাঙ্গীরনগরে বিক্ষোভ

শামসুজ্জামান শামস জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক শিক্ষার্থী; তিনি বিশ্ববিদ্যালয়ের পাশে আমবাগান এলাকায় একটি বাসায় থাকেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2023, 03:28 PM
Updated : 29 March 2023, 03:28 PM

সাভারে দৈনিক প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসকে তুলে নিয়ে যাওয়ার খবরে বিক্ষোভ মিছিল করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

বুধবার বিকাল সাড়ে ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে একটি মিছিল বের করেন তারা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। 

সমাবেশে শিক্ষার্থীরা আটক শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তির দাবি করেন।

শামসুজ্জামান শামস জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক শিক্ষার্থী। সাভারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাশে আমবাগান এলাকায় একটি বাসা নিয়ে থাকেন তিনি। 

প্রথম আলোর একটি প্রতিবেদন নিয়ে আলোচনার মধ্যে শামসকে বুধবার ভোররাতে সিআইডি পরিচয় দিয়ে একদল লোক তাকে বাসা থেকে তুলে নিয়ে যায়। 

মঙ্গলবার গভীর রাতে তেজগাঁও থানা এক ব্যক্তি তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন। ওই মমালার বাদী ঢাকা মহানগর উত্তর যুবলীগের ১১ নম্বর ওয়ার্ডের সাধারণ সম্পাদক। সংগঠনে তিনি এসএম কিবরিয়া ওরফে পিয়াস নামে পরিচিত। 

পুলিশের কোনো সংস্থা শামসকে ধরে নেওয়ার কথা স্বীকার না করলেও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের বলেছেন, কেউ বিচার চাইলে পুলিশ ব্যবস্থা নিতেই পারে। 

সমাবেশে প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থী ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলী বলেন, "ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে। সরকার তার প্রয়োজনের সময় অসৎ উদ্দেশ্যে এই আইন ব্যবহার করছে।”

তিনি অনতিবিলম্বে সাংবাদিক শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তি দাবি করেন। 

প্রত্নতত্ত্ব বিভাগের আরেক শিক্ষার্থী সুদীপ্ত দে বলেন, "কোনো সংবাদে আপত্তি থাকলে তার বিরুদ্ধে নির্দিষ্ট প্রক্রিয়া আছে। কিন্তু এখানে অন্যায়ভাবে সাংবাদিককে তুলে নিয়ে যাওয়া হয়েছে। তাকে পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হোক। একই সঙ্গে সংবাদমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা হোক।" 

এর আগে বিকাল সাড়ে ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে একই দাবিতে মানববন্ধন করেন আরেকদল শিক্ষার্থী। সেখানেও শামসুজ্জামান শামসের মুক্তির দাবি জানানো হয়। 

এদিকে, শামসুজ্জামানকে আটকের প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি ও ছাত্র ইউনিয়ন জাবি সংসদ। 

শামসের ভাই ২০১৬ সালে হোলি আর্টিজান বেকারিতে অভিযান চালাতে গিয়ে প্রাণ হারানো পুলিশের সহকারী কমিশনার রবিউল ইসলামও এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন।

আরও পড়ুন-