কেউ বিচার চাইলে পুলিশ ব্যবস্থা নিতেই পারে, বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

“প্রথম কথা হল সাংবাদিক সাহেব যে উদ্ধৃতিটা ব্যবহার করেছেন, তা সঠিক ছিল না,” বলেন আসাদুজ্জামান খান কামাল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2023, 09:27 AM
Updated : 29 March 2023, 09:27 AM

প্রথম আলোর প্রতিবেদক শামসুজ্জামান শামসকে গ্রেপ্তার করা হয়েছে কি না তা স্পষ্ট না করলেও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, কেউ বিচার চাইলে পুলিশ ব্যবস্থা ‘নিতেই পারে’। 

বুধবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে প্রথম আলোর প্রতিবেদনের সমালোচনা করে তিনি বলেন, “স্বাধীনতা দিবসের দিন যেভাবে অসত্য বক্তব্যটি প্রচার করা হয়েছে, তাতে যে কেউ সংক্ষুব্ধ হতে পারেন। কেউ যদি সংক্ষুব্ধ হয়ে বিচার চায় তাহলে পুলিশ কিন্তু ব্যবস্থা নিতেই পারে। আমি যতটুকু জানি, এ বিষয়ে একটি মামলা হয়েছে, সে কারণেই হয়ত সিআইডি...।”

তবে শামসুজ্জামান শামসের বিরুদ্ধে কে কোথায় মামলা করেছে, সে বিষয়ে কোনো তথ্য তাৎক্ষণিকভাবে দেননি মন্ত্রী।

Also Read: প্রথম আলোর প্রতিবেদককে ‘তুলে নেওয়ার’ খবর

গত ২৬ মার্চ প্রথম আলোর অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে এক দিনমজুরকে উদ্ধৃত করে বলা হয়, “পেটে ভাত না জুটলে স্বাধীনতা দিয়া কী করুম। বাজারে গেলে ঘাম ছুটে যায়। আমাগো মাছ, মাংস আর চাইলের স্বাধীনতা লাগব।”

ওই বক্তব্য থেকেই প্রতিবেদনের শিরোনাম করা হয়। কিন্তু ছবি দেওয়া হয় আরেক শিশুর। সেভাবেই শোসাল মিডিয়ায় একটি কার্ড পোস্ট করা হয়, যা নিয়ে তৈরি হয় বিভ্রান্তি।

প্রতিবেদনটি সামাজিক যোগাযোগের মাধ্যমে ব্যাপক আলোচনার জন্ম দেয়। ক্ষমতাসীন দলের নেতারাও ওই প্রতিবেদনের সমালোচনায় মুখর হন। পরে প্রথম আলো ছবিটি সরিয়ে শিরোনাম বদলে দেয়। পাশাপাশি তাদের সোশাল মিডিয়ায় দেওয়া পোস্টও প্রত্যাহার করা হয়।   

ওই প্রতিবেদনের প্রতিবেদক শামসুজ্জামান শামসকে মঙ্গলবার রাতে তার সাভারের বাসা থেকে সিআইডি পরিচয়ে তুলে নিয়ে যাওয়া হয়।

সিআইডি এখন পর্যন্ত বিষয়টি স্বীকার না করলেও ঘটনার প্রত্যক্ষদর্শী স্থানীয় একজন সাংবাদিক, শামসের বাড়িওয়ালা এবং পাশের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, যারা শামসকে ধরে নিয়ে গেছেন, তারা সিআইডি পুলিশ হিসেবেই পরিচয় দিয়েছেন।

মামলা হলেও রাতের আঁধারে এভাবে কোন ব্যক্তিকে বাসা থেকে তুলে আনা যায় কি না– এমন প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “আমার কাছে সব টুকরো টুকরো খবর আসছে। পুরো বিষয়টা বলতে হলে আমাকে আর একটু সময় দিতে হবে।”

তিনি বলেন, “প্রথম কথা হল সাংবাদিক সাহেব যে উদ্ধৃতিটা ব্যবহার করেছেন, তা সঠিক ছিল না। আপনারাই তা প্রচার করেছেন। আপনারা সাংবাদিকরাই ৭১ টিভির মাধ্যমে সংক্ষুব্ধ হয়ে তা প্রচার করেছেন যে এই সংবাদটি ভিত্তিহীন, মিথ্যা এবং উদ্দেশ্যপ্রণোদিত। এটা ৭১ টিভিতে সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে।”