বিএনপির সঙ্গে সংলাপ করে লাভ কী: কাদের

“আপাতত আমরা ভাবছি না। ভাবব কি না, পরে দেখা যাবে,” সংলাপ নিয়ে বলেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2023, 02:14 PM
Updated : 8 June 2023, 02:14 PM

নির্বাচনের আগে হঠাৎ করেই সংলাপের আলাপ উঠলেও বিএনপির সঙ্গে আলোচনা অর্থহীন মনে করছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

অতীতের অভিজ্ঞতা মনে করিয়ে দিয়ে তিনি বলেন, “আপনাদের সংলাপের মুলা ঝুলিয়ে টেবিলে বসাব? গতবারের কথা আমাদের মনে আছে। একবার না, দুইবার বসেছি। রেজাল্ট কী? জগাখিচুড়ি।”

ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে বৃহস্পতিবার ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত সমাবেশে একথা বলেন তিনি।

২০১১ সালে তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বিলোপের পর থেকে নির্বাচনকালীন সরকার নিয়ে দ্বন্দ্ব বাংলাদেশের রাজনীতিতে।

সেই দ্বন্দ্ব নিরসনে ২০১৪ সালের নির্বাচনের আগে জাতিসংঘ থেকে সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো এসে দুই দলের সঙ্গে দফায় দফায় বৈঠক করলেও দূরত্ব ঘোচেনি। দশম সংসদ নির্বাচন বর্জন করেছিল বিএনপি।

আগের মতভেদ নিয়ে ২০১৮ সালে নির্বাচনে অংশ নেওয়ার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডাকে গণভবনে সংলাপে অংশ নিয়েছিল বিএনপি। তবে সেই নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তুলে নির্দলীয় সরকারের দাবিতে এখন তারা অটল অবস্থান নিয়েছে।

এই পরিস্থিতিতে দুদিন আগে এক সমাবেশে আওয়ামী লীগের প্রবীণ নেতা আমির হোসেন আমু বিএনপির সঙ্গে সংলাপ হওয়ার সম্ভাবনার কথা বলেন, যদিও একদিন বাদেই তিনি বক্তব্য পরিবর্তন করেন।

Also Read: বিএনপির সঙ্গে আলোচনার দ্বার খোলা: আমু

Also Read: সংলাপ নিয়ে দলে আলোচনা নেই, আমুর বক্তব্য ব্যক্তিগত: তথ্যমন্ত্রী

Also Read: বিএনপির সঙ্গে সংলাপের সিদ্ধান্ত হয়নি: কাদের

Also Read: কাউকে আলোচনায় ডাকা হয়নি, এবার বললেন আমু

সেই প্রসঙ্গ ধরে ওবায়দুল কাদের বলেন, “কথার ছলে আমু ভাই সংলাপের কথা বলেছেন, এই নিয়ে বিএনপির জিহ্বায় জল এসেছে।

“ফখরুল সাহেব ভাবছেন, আমরা তাদের সংলাপে ডাকব। তত্ত্বাবধায়ক সরকারের জন্য নিরপেক্ষ লোক খুঁজে বের করুন। তারপর দেখা যাবে।

“এ তত্ত্বাবধায়ক মরে গেছে। মরা কিছুকে জীবিত করার চেষ্টা করবেন না। আমরা মারিনি, আদালতের রায়ে মরে গেছে। ফখরুল সাহেব, আপনি কেন বারবার আমাদের অপবাদ দেন? আমি আপনাকে সতর্ক করে দিচ্ছি।”

সংলাপের আলাপের মধ্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নির্দলীয় সরকার ছাড়া তাদের ভাবনায় অন্য কিছু নেই। সংলাপের আওয়াজ তুলে ক্ষমতাসীনরা চলমান বিদ্যুৎ সংকট আড়াল করতে চায় বলেও তিনি মনে করেন।

Also Read: বিদ্যুৎ সংকট থেকে দৃষ্টি সরাতে সংলাপ নিয়ে নানা কথা: ফখরুল

তবে কি সংলাপের সম্ভাবনা নেই?

ওবায়দুল কাদের বলেন, “আপাতত আমরা ভাবছি না। ভাবব কি না, পরে দেখা যাবে।”

বিএনপির ‘বিশৃঙ্খল’ অবস্থার দিকটি দেখিয়ে তিনি বলেন, “গতবারের মতো এবারও নমিনেশন বাণিজ্য করার জন্যই কি এত খেলা শুরু করেছে? আবারও কি সেদিন আসবে?

“তারা নালিশ করে নিষেধাজ্ঞার পরিবর্তে কী পেয়েছে? ভিসা নীতি। এতে আওয়ামী লীগের ভীত হওয়ার কিছু নেই। কে কাকে ভিসা দেবে, এটা তাদের ব্যাপার। আমরা আমাদের দেশে কাকে ভিসা দেব, কাকে দেব না, সেটা আমাদের ব্যাপার।”

তিনি বলেন, “বিদেশিরা চায় ফ্রি ফেয়ার নির্বাচন, বিএনপি চায় তত্ত্বাবধায়ক সরকার। পৃথিবীর কোন দেশে আছে (তত্ত্বাবধায়ক সরকার)?

আদালতের রায়ে দণ্ডিত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের উদ্দেশে তিনি বলেন, “সৎ সাহস থাকলে জেল খাটার জন্য প্রস্তুত হন।”

দলের নেতা-কর্মীদের উদ্দেশে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “আওয়ামী লীগের নেতা-কর্মীরা নিয়মের মধ্যে থাকুন। আপনারা আমাদের শপথে থাকুন।

“বিএনপি গণতন্ত্র গিলে খেয়েছে। নির্বাচন ব্যবস্থা গিলে খেয়েছে। এরা মুক্তিযুদ্ধের মূল্যবোধ গিলে খেয়েছে। এদের হাতে দেশ নিরাপদ নয়। এরা যদি ক্ষমতা ফিরে পায়, বিএনপি নামের বিষধর সাপ গোটা দেশ গিলে খাবে।”

চলমান বিদ্যুৎ সংকট নিয়ে মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, “আমরা জনগণকে বলেছি, আপনারা সময় দিন। ১০-১৫টা দিন সময় দিন। সব ঠিক হবে। বঙ্গবন্ধুকন্যার উপর ভরসা রাখুন।”

নতুন ভোটারদের উদ্দেশে তিনি বলেন, “বাংলাদেশের তরুন সমাজ, এবার তোমরা যারা প্রথমবার ভোট দেবে, তোমরা স্মার্ট বাংলাদেশের পক্ষে ভোটটা দিবা।”