গ্যাসের মিটার ভাড়া বৃদ্ধি গণবিরোধী: বিএনপি

“এখন টিআইবি বলছে এই দুর্নীতি বর্তমানে আরও অবনতিশীল হয়েছে। আর এজন্য টিআইবিকে বিএনপির দালাল বলছেন ওবায়দুল কাদের সাহেবরা।”

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2024, 12:04 PM
Updated : 31 Jan 2024, 12:04 PM

গ্যাসের প্রিপেইড মিটারের ভাড়া দ্বিগুণ বৃদ্ধির সিদ্ধান্তকে ‘অযৌক্তিক’ এবং ‘গণবিরোধী’ বলে এর নিন্দা জানিয়েছে বিএনপি।

বুধবার দুপুরে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রহুল কবির রিজভী বলেন, “মিটার চালানো ও রক্ষণাবেক্ষণের ব্যয় সমন্বয় করতেই নাকি এই সিদ্ধান্ত নেয়া হয়েছে…. অযৌক্তিক কথা। ১০০ টাকার মিটার (ভাড়া) ২০০ টাকা! এক লাফে দ্বিগুণ।

“এমনিতেই আবাসিক পর্যায়ে গ্যাসের সরবরাহ মারাত্মক অবনতি হয়েছে। বাসাবাড়িতে দিনে-রাতে অধিকাংশ সময়ে গ্যাস থাকে না। অথচ অবৈধ সরকার নানা কৌশলে গ্যাস ব্যবহারকারী সাধারণ মানুষের কাছ থেকে টাকা চুষে নিচ্ছে। গ্যাস সরবরাহ নিশ্চিত না করে সাধারণ মানুষকে দুর্ভোগের মধ্যে ফেলে মিটার ভাড়া দ্বিগুণ করা সরকারের গণশত্রু চরিত্রেরই বহিঃপ্রকাশ। আমি বিএনপির পক্ষ থেকে এই গণবিরোধী সিদ্ধান্তের প্রতিবাদ, নিন্দা, ঘৃণা ও ধিক্কার জানাচ্ছি।”

রিজভী বলেন, “ভয়াবহ ডলার সংকটের কারণে রপ্তানি প্রবৃদ্ধিতে ধস নেমেছে। তৈরি পোশাক ও বস্ত্র খাতে নগদ সহায়তা না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে অবৈধ ডামি সরকার। এমনিতেই বায়ারদের কাছ থেকে পোশাকের অর্ডার অর্ধেকে নেমে এসেছে। এছাড়াও চামড়া, পাটজাত পণ্য, এগ্রো প্রসেসিং পণ্যে নগদ সহায়তা অনেক কমিয়ে দেয়া হয়েছে।”

“ফলে এ সমস্ত পণ্যের রপ্তানি চরমভাবে হ্রাস পাবে। তথাকথিত উন্নয়নের নামে যেভাবে হরিলুট হয়েছে সেটি পূরণ করতেই এরা রপ্তানি খাত থেকে তহবিল কমাচ্ছে।”

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের দুনীতির ধারণা সূচক নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, “ওবায়দুল কাদের সাহেব গতকাল বলেছেন, দুর্নীতি সারা বিশ্বেই আছে, শুধু বাংলাদেশকে অপবাদ দেয়া হয়। দুর্নীতি হয়ত সারা বিশ্বে কমবেশি থাকতে পারে কিন্তু বিশ্বব্যাপী আওয়ামী মার্কা দুর্নীতির কলঙ্ক তিলক আর কোথাও আছে বলে জানা নেই।

“এখন টিআইবি বলছে এই দুর্নীতি বর্তমানে আরও অবনতিশীল হয়েছে। আর এজন্য টিআইবিকে বিএনপির দালাল বলছেন ওবায়দুল কাদের সাহেবরা।”

সংবাদ সম্মেলনে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য জয়নুল আবদিন ফারুক, সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, বিলকিস জাহান শিরিনসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিতি ছিলেন।