আইএমএফের শর্তে নয়, সংস্কার নিজেদেরই প্রয়োজন

গত কয়েক বছর ধরে আমরা বিভিন্ন সংস্থা এমনকি বিভিন্ন দেশ থেকে ঋণ নিয়েছি বেশ বড় পরিমাণে। বড় পরিমাণ ঋণ পরিশোধের সময়ও এগিয়ে আসছে। আগামী তিন-চার বছর পর থেকেই বার্ষিক কয়েক বিলিয়ন ডলার করে ঋণের কিস্তি পরিশোধ করতে হবে।

সেলিম রায়হানসেলিম রায়হান
Published : 25 March 2023, 04:37 AM
Updated : 25 March 2023, 04:37 AM

আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফের কাছে বাংলাদেশ এত বছর পর কেন গেল? এতদিন তো প্রয়োজন পড়েনি যাওয়ার। আইএমএফের কাছে যাওয়ার বড় কারণ গত এক বছর ধরে বাংলাদেশের অর্থনীতি একটা বড় ধাক্কা খেয়েছে। সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতায় বিঘ্ন ঘটেছে। এর ফলে ব্যালেন্স অব পেমেন্টে, বিশেষ করে আমদানি ও রপ্তানির মধ্যে বড় ধরনের দূরত্ব সূচিত হয়েছে। সংকটের কারণে মুল্যস্ফীতি ও বৈদেশিক মুদ্রার বিনিময় হার নেতিবাচক সূচকের দিকে যাওয়া শুরু করল। বাজারে ডলার সংকট দেখা দিল, কমতে শুরু করল আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভও।

এইভাবে চলতে থাকলে এবং পরিস্থিতি সামাল দেওয়া না গেলে অর্থনীতি বড় ধরনের সংকটে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছিল। যদিও পাকিস্তান কিংবা শ্রীলঙ্কার মতো পরিস্থিতিতে পড়ে আইএমএফের কাছে যায়নি বাংলাদেশ। বরং প্রাথমিক প্রস্তুতি বা পূর্ব সতর্কতামূলক অবস্থান থেকে আইএমএফের কাছে গেছে।

এটাও তো সত্য যে, আমাদের বৈদেশিক মুদ্রার মজুদ ৪৮ বিলিয়ন ডলারে উঠে যাওয়ার পর এই সংকটকালীন সময়ের মধ্যে ৩১ বিলিয়নে নেমে এসেছে। আইএমএফের হিসাবে এটা ২৩ থেকে ২৪ বিলিয়ন ডলারে নেমে এসেছে। সামগ্রিক বিষয়টা যেটা আমাদেরকে দেখাচ্ছে যে, গত এক দশকের মধ্যে বাংলাদেশ এত বড় অর্থনৈতিক চাপ মোকাবেলা করেনি। এ ধরনের চাপ সামলোর জন্য অর্থনীতি কতটা সক্ষম সেটা একটা প্রশ্ন রয়ে যাচ্ছে। আমাদের ইকনমিক রেসিলিয়েন্স বা ধাক্কা সামলানোর ক্ষমতা কতটুকু আছে? 

ধাক্কা সামলাতেই আইএমএফের শরণাপন্ন হতে হয়েছে। এখন ঋণ নিতে যাওয়ার সময়ে বেশ কিছু সংস্কারের কথা সামনে এসেছে। এই সংস্কারগুলো গুরুত্বপূর্ণ কিছু অর্থনৈতিক খাতে। যেমন করখাতে, ব্যাংকিং খাতে, বাজেট ব্যবস্থাপনা খাতে এবং ভর্তুকি খাতে। বিদ্যুৎ-জ্বালানি খাতে কতটুকু ভর্তুকি দেওয়া হবে বা দেওয়া যাবে এসব বিষয়েও সংস্কার প্রস্তাব এসেছে। ডলার বা বৈদেশিক মুদ্রার বিনিময় হার সমন্বয়ের ব্যাপারগুলো নিয়েও আলোচনা হচ্ছে। ব্যাংক ঋণে সুদহারসহ ব্যাংকিং খাতে অন্যান্য সংস্কারের বিষয়গুলো সামনে চলে এসেছে।

অথচ এই সংস্কারের প্রস্তাবগুলো দীর্ঘদিন ধরেই আলোচিত হচ্ছে। অর্থনীতিবিদ ও চিন্তাশীল ব্যক্তিদের পক্ষ থেকে এসব সংস্কারের কথা বারবার বলা হয়েছে। এমনকি সরকারও তার ষষ্ঠ, সপ্তম, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় সংস্কারের কথাগুলো বলে আসছে। তারপরও গত এক দশকে এই গুরুত্বপূর্ণ খাতগুলোতে আমরা তেমন সংস্কার লক্ষ্য করিনি। এখন আইএমএফের কাছ থেকে ঋণ নিতে গিয়ে সরকার যে সংস্কারগুলোতে হাত দিচ্ছে বা দেবে, সেগুলো এতদিন কেন করা হয়নি, সেই প্রশ্ন এখন উঠতেই পারে।

সংস্কারগুলো যদি সময়মতো করা যেত, তাহলে আমাদের অর্থনীতি হয়তো আরও শক্তিশালী ভিত্তির ওপর দাঁড়িয়ে থাকত। এই ধরনের ধাক্কাগুলো সামলানোর সক্ষমতা অর্জন করতো।

সুতরাং এই পর্যায়ে আইএমএফের ঋণ নিয়ে আমি দুটি কথা বলব– একটি হচ্ছে এই ঋণ সরকার বাধ্য হয়েই নিয়েছে। নয়তো উদ্ভূত অর্থনৈতিক পরিস্থিতি সামাল দেওয়া যাচ্ছিল না। যদিও ঋণের পরিমাণ খুব বেশি নয়, তবুও বিভিন্ন দেশের মুদ্রামানের হ্রাস-বৃদ্ধি পর্যবেক্ষণ করার জন্য জাতিসংঘ কর্তৃক অনুমোদিত আর্থিক প্রতিষ্ঠানটির দেওয়া ঋণ অন্যান্য বিশ্ব সংস্থাগুলো থেকে আরও ঋণ পাওয়ার ক্ষেত্রে জরুরি। আইএমএফের সঙ্গে এই ঋণসংযোগটা দরকার ছিল। আইএমএফ রাজি হওয়ার পর বিশ্ব ব্যাংক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক আরও ঋণ নিয়ে এগিয়ে এসেছে।

দ্বিতীয়ত; এই ঋণের মাধ্যমে আমরা একটা কাঙ্ক্ষিত ও কার্যকর সংস্কারের উদ্যোগ দেখতে পেলাম। যে বিষয়টিতে দীর্ঘদিনের আলোচনা-সমালোচনা এবং দাবি সত্ত্বেও সরকারের দিক থেকে আগ্রহ দেখা যাচ্ছিল না। হয়তো এই ঋণ সহায়তার জন্যই সরকার কতগুলো সংস্কার উদ্যোগ নেবে। এরপরও এই উদ্যোগগুলো কতটুকু আন্তরিকতার সঙ্গে বাস্তবায়িত হবে সেই প্রশ্ন থেকেই যাবে।

এখন আমরা চাই সংস্কারের ব্যাপারে আইএমএফ যাই বলুক না কেন, সরকার নিজের অবস্থান থেকে একটা রূপরেখা তৈরি করুক। বিশেষ করে ব্যাংকিং খাতে খেলাপি ঋণ নিয়ে, সুদের হার নির্ধারণ নিয়ে যে সংকটগুলো আছে, নতুন উদ্যোক্তা এবং মাঝারি ও ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যাংকিং খাত থেকে তেমন ঋণ সহায়তা না পাওয়া নিয়ে ভাবা হোক। সব মিলিয়ে ব্যাংকিং খাতে সুশাসনের বড় ধরনের অভাব আছে, যা নিয়ে আমরা দীর্ঘদিন ধরে আক্ষেপ করে আসছি।

করখাতেও বাংলাদেশে ট্যাক্স-জিডিপির অনুপাত বিশ্বের সর্বনিম্নে। বড় ধরনের সমস্যা আছে সুশাসনেও। কর অবকাঠামো গঠনে সমস্যা আছে। যারা কর দিতে চায় তারা করের প্রক্রিয়াটাকে জটিল ও হয়রানিমূলক মনে করে। অনেকে রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে প্রভাবশালী হওয়ার কারণে কর দেয় না। এই পুরো বিষয়টা সংস্কারের আওতায় আনা দরকার।

রাজস্ব বোর্ড একই সঙ্গে পলিসি নির্ধারণ করে এবং বাস্তবায়নের দায়িত্বে থাকে। পৃথিবীর খুব কম দেশেই এমন নিয়ম দেখা যায়। এটা একটা স্ববিরোধী অবস্থান। এখানে কনফ্লিক্ট অব ইন্টারেস্ট আছে।

বাজেটে যে সাবসিডি রাখা হয়েছে সেটা জিডিপির অনুপাতে বেশ বড় পরিমাণের, যে অর্থনীতির কাঠামোতে কর-জিডিপির অনুপাত এত কম সেখানে আবার প্রতি বছর একটা বড় আকারের ভর্তুকি পরিচালনা করা হচ্ছে। ভর্তুকির ব্যবস্থাপনায়ও সমস্যা আছে। সঠিক জায়গায় ভর্তুকি যাচ্ছে কিনা সেটা নিয়ে সংশয়-সন্দেহ রয়েছে।

এখন আমাদের দেশে একদিকে সামষ্টিক অর্থনীতিতে অস্থিতিশীলতা, অন্যদিকে অস্বাভাবিক রকমের মূল্যস্ফীতি। মূল্যস্ফীতির চাপে সাধারণ মানুষজন একেবারে পিষ্ট। গত কয়েক বছরের পরিস্থিতি হিসাব করলে দেখা যায় যে, কোভিড মহামারী শুরুর আগে একরকম পরিস্থিতি ছিল, মহামারী শুরুর পর আরেকরকম পরিস্থিতি এসেছে। তারপর ২০২১ সালের দিকে পুনরুদ্ধারের একটা চেষ্টা ছিল। এরই মধ্যে ২০২২ সালে ইউক্রেইন-রাশিয়া যুদ্ধ শুরুর পর আরেকটা সংকট দেখা দিল।

আমাদের অর্থনীতিতে এখন যে সমস্যা বা সংকট বিরাজমান, তার জন্য আন্তর্জাতিক প্রেক্ষাপটই একমাত্র কারণ নয়। আমাদের দেশের অভ্যন্তরীণ আর্থিক ব্যবস্থাপনার দুর্বলতা সংকটের জন্য অনেকটা দায়ী। শুধুমাত্র বাহ্যিক বা বহির্বিশ্বের পরিস্থিতিকে দায়ী করা হলে অভ্যন্তরীণ দুর্বলতাগুলোকে অবহেলা করা হবে।

আমাদের অভ্যন্তরীণ দুর্বলতাগুলো মোকাবেলার জন্য সংস্কারের বিকল্প নেই। হয়তো আইএমএফের ঋণগুলো সংস্কারের একটা উপলক্ষ্য হয়ে আসছে। কিন্তু সরকার এই ক্ষেত্রে কতটা আন্তরিক তার ওপর এসব সংস্কারের ভবিষ্যত নির্ভর করবে।

এই বছরের শেষে বা আগামী বছরের শুরুতে দেশে জাতীয় নির্বাচন হবে। আমাদের অতীতের অভিজ্ঞতা বলে, নির্বাচনের বছরে সরকার সংস্কারের খুব বড় ধরনের উদ্যোগ নেয় না। এক ধরনের স্থিতাবস্থা পালন করার চেষ্টা করে। কিন্তু অর্থনীতির এখনকার যা চাপ, তাতে স্থিতাবস্থা পালন করাও সম্ভব নয়।

সংস্কারগুলো পুরোপুরি স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে করা উচিত। তা না হলে বোঝা যাবে না যে আসলে কোন কোন খাতে সংস্কারের কতটুকু অগ্রগতি হলো, যেমন ব্যাংকিং খাতের সংস্কার নিয়ে মাননীয় অর্থমন্ত্রী বাজেটে বলেছিলেন, কিন্তু এর কোনো অগ্রগতি এখনও দৃশ্যমান নয় । করখাতে সংস্কারের ব্যাপারে যেগুলো হয়েছে, সেগুলো খুবই ছিটেফোঁটা ও অ্যাডহক টাইপের। বাস্তবে এটার চিত্র পরিবর্তিত হয়নি। তার প্রমাণ হচ্ছে গত কয়েক বছরে ক্রমাগতভাবে কর জিডিপির অনুপাত কমছে।  

বাজটে কালো টাকা সাদা করার এমনকি পাচার করা অর্থ দেশে আনার জন্যও কিছু অস্বাভাবিক সুবিধা দেওয়া হয়েছে। যেগুলো অনৈতিক এবং আমি আশা করব এবারের বাজেটে হয়তো এসব থাকবে না।

প্রতি ছয় মাস পর পর আইএমএফ তার সংস্কার প্রস্তাবগুলোর মূল্যায়ন করবে। যে পরিমাণ ডলার আইএমএফ বা অন্য সংস্থা থেকে ঋণ নিয়ে হিসাবে নেওয়া হয়েছে সেটার যদি যথাযথ ব্যবহার না হয় তাহলে এই ঋণ পরিশোধের ক্ষেত্রে একটা বাড়তি বোঝা হিসাবে কাজ করবে। গত কয়েক বছর ধরে আমরা বিভিন্ন সংস্থা এমনকি বিভিন্ন দেশ থেকে ঋণ নিয়েছি বেশ বড় পরিমাণে। বড় পরিমাণ ঋণ পরিশোধের সময়ও এগিয়ে আসছে। আগামী তিন-চার বছর পর থেকেই বার্ষিক কয়েক বিলিয়ন ডলার করে ঋণের কিস্তি পরিশোধ করতে হবে।

সুতরাং এসব সংস্কারের মধ্য দিয়ে অর্থনীতি যদি আরও শক্তিশালী না হয়, রপ্তানির যদি বহুমুখীকরণ ও প্রবৃদ্ধি না হয়, বিদেশী বিনিয়োগ যদি সেই ভাবে নিয়ে আসা না যায়, সামগ্রিকভাবে বৈদেশিক মুদ্রা অর্জনের পথগুলো শক্তিশালী না করা যায়, তাহলে বৈদেশিক ঋণের এই বোঝা বহন করা আমাদের জন্য কঠিন হয়ে যাবে। সুতরাং আমি অবশ্যই জোর দেব, সংস্কারগুলো পুঙ্খানুপুঙ্খভাবে করার এবং বৈদেশিক ঋণের যথাযথ ব্যবহারের।

অর্থনীতির এত চ্যালেঞ্জের মধ্যেও নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক অস্থিরতার একটা আশঙ্কা থেকে যাচ্ছে। সুতরাং এই বিষয়টিও এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। কারণ রাজনৈতিক স্থিতিশীলতার সঙ্গে অর্থনৈতিক কর্মকাণ্ডের সম্পর্ক রয়েছে।

সংস্কারের সামগ্রিক বিষয়ে একটা পরিষ্কার রূপরেখা থাকা উচিত এবং তার অগ্রগতি পরিমাপ করার জন্য একটা তদারকি ব্যবস্থা থাকা উচিত। আইএমএফ তার মতো করে কাজ করবে। আইএমএফের কাছ থেকে ঋণ নিয়েছি বলেই যে আমাদের সংস্কার করতে হবে তা কোনো কথা নয়; সংস্কার করতে হবে নিজেদের প্রয়োজনে, বৃহত্তর অর্থনৈতিক এবং সামাজিক উন্নতির প্রয়োজনে। সামনের দিনগুলোতে এলডিসি থেকে বেরিয়ে আসার একটা ধাক্কাও আমাদের জন্য অপেক্ষা করছে। সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে সংস্কারের জন্য সরকার আন্তরিকভাবে চেষ্টা করবে বলেই আশা করব।