কফি বা চা পানের পর দাঁত ব্রাশ করা ক্ষতিকর

কফি, চা এই ধরনের ক্যাফেইন ধর্মী পানীয় পান করার পর দাঁত ব্রাশ করা যাবে না।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2022, 09:23 AM
Updated : 10 Oct 2022, 09:23 AM

কফি বা চা পানের পরে ব্রাশ করলে ঝকঝকে সাদা দাঁত হয়ে যেতে পারে হলদে।

এমন সমস্যা সমাধানের উপায় জানতে চাইলে দন্তচিকিৎসক এবং নিউ ইয়র্ক’য়ের ‘ডেন্টিস্ট্রি প্র্যাকটিস লে বেলেস এনওয়াইসি’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী শ্যারন হুয়াং কফি বা চা পানের পরে ব্রাশ না করার পরামর্শ দেন।

ব্রাশ করার আগে পানি পান করা যাবে কী?

ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে ডা. হুয়াং, সকালে ব্রাশ করার আগে পানি পানকে সমর্থন করে বলেন, “পানি পানের সময় লালার সঙ্গে থাকা এঞ্জাইম পেটে চলে যায়। এটা অত্যন্ত অ্যাসিডিক।”

আর মুখে জমে থাকা ব্যাক্টেরিয়া জটিলতা সৃষ্টি করার আগেই, পাকস্থলীর অ্যাসিডে এসে তা নষ্ট করে দেয়।

তার মতে, “যদিও ব্রাশ না করে পানি পানে পাকস্থলীর অ্যাসিড ব্যাক্টেরিয়া মেরে ফেলে। তবে এর স্বাদ ভালো হয় না। তাই অনেকেই এটা পছন্দ করেন না। মুখ কুলকুচি করে পানি পান করলে যদিও স্বাদের উন্নতি হয় কিন্তু নিরাপত্তা কিছুটা কমে।

ব্রাশ করার আগে কফি বা চা পান কি নিরাপদ?

ব্রাশের আগে পানি পান করা গেলেও কফি বা চা পানকে নিরুৎসাহিত করেন ডা. হুয়াং।

তিনি বলেন, “এক্ষেত্রে আরও বেশি সতর্ক হতে হবে। ক্যাফেইন গ্রহণের পরে ব্রাশ করা কোনোভাবেই ঠিক নয়।”

ব্যাখ্যা করে ডা. হুয়াং বলেন, “যেসব খাবার ও পানীতে অ্যাসিড থাকে তা সহজেই দাঁতের এনামেল নষ্ট করে দেয়। এনামেল নরম থাকা অবস্থায় দাঁতে কিছু করা যেমন- ব্রাশ বা ফ্লসিং করলে ক্ষতি হতে পারে। সংবেদনশীলতা বাড়াতে পারে বা দাগের সৃষ্টি করতে পারে, যা অনেক ক্ষেত্রে ক্যাভিটিতে রূপ নেয়।”

এটা কেবল কফি বা চা পান করার সঙ্গে সম্পর্কিত। কফি বা চা পানের কমপক্ষে ৩০ মিনিট থেকে এক ঘন্টা পরে ব্রাশ করা উচিত। এতে এনামেল আবার শক্ত বা আগের অবস্থায় যাওয়ার সুযোগ পায়।

তাই, কফি বা চা পানের পরে পানি দিয়ে মুখ কুলকুচি করে কমপক্ষে ৩০ মিনিট অপেক্ষা করে দাঁত ব্রাশ করার পরামর্শ দেন, এই চিকিৎসক।

তিনি আরও বলেন, “কফি বা চা পানের আগে ব্রাশ করা উচিত। এতে রাতে জমে থাকা ব্যাক্টেরিয়ার সঙ্গে ক্যাফেইন যুক্ত হয়ে দাঁতে প্লাক সৃষ্টি করে। ফলে দাঁত দেখতে আরও গাঢ় লাগে।”

পানি পানের আগে বা কফি বা চা পানের পরে ব্রাশ করার আদর্শ সময় কী?

ডা. হুয়াং বলেন, “ব্রাশ করার পরে পানি বা কফি বা চা পান করা নিরাপদ কারণ টুথপেস্টে থাকা খনিজ উপাদান শক্তিশালী যা দাঁতের উপরিভাগের ব্যাক্টেরিয়া থেকে মুক্তি দেয়। স্বাদের ঘাটতি এড়াতে দাঁত মাজার ১০ মিনিট পরে পানি বা কফি বা চা পান করা যাবে।” 

কফি বা চা প্রেমীদের দাঁত সুন্দর দেখানোর উপায়

দাঁতের স্বাস্থ্য ভালো রাখা

সবারই দাঁতের যত্ন নেওয়া উচিত। তবে যারা বেশি কফি বা চা পান করেন তাদের জন্য এটা বিশেষ প্রয়োজন।

চারটি প্রধান ধাপে দাঁতের যত্ন নিতে হবে- প্রথমে দাঁত ফ্লসিং করতে হবে। এরপরে ব্রাশ (সকালে ও রাতে এই পদ্ধতি অনুসরণ করা)। এরপর, জিহ্বা থেকে ব্যাক্টেরিয়া সরাতে স্ক্রাপার ব্যবহার করতে হবে এবং সবশেষে অ্যালকোহল মুক্ত মাউথওয়াশ ব্যবহার করতে হবে।

এই চারটি ধাপ অনুসরণ করা মুখের ব্যাক্টেরিয়ায় পরিমাণ কমায় এবং কফি বা চার দাগ পড়তে দেয় না।

বছরে দুবার দাঁত পরিষ্কার করা

দাঁত দাগমুক্ত ও সুস্থ রাখতে বছরে দুবার বিশেষজ্ঞের পরামর্শে দাঁত পরিষ্কার করানো উচিত।

হুয়াং বলেন, “দাঁত বিশেষজ্ঞদের কাছে শক্তিশালী যন্ত্র রয়েছে যা দাঁতের গভীরে প্রবেশের আগেই উপরিভাগের দাগ দূর করতে সহায়তা করে।”

‘হোয়াইটেনিং টুথপেস্ট’ ব্যবহার

ডা. হুয়াং পরামর্শ দেন, “হোয়াইটেনিং টুথপেস্ট ব্যবহার দাঁতকে দাগমুক্ত রাখার আরেকটা ভালো উপায়। এটা সংবেদনশীলতা বাড়ানো ছাড়াই দাঁতের সঙ্গে মানিয়ে যায়। আমি দাঁতের সংবীদনশীলতা কমাতে বিকল্প হোয়াইটেনিং টুথপেস্ট ব্যবহারের পরামর্শ দিয়ে থাকি।”

আরও পড়ুন:

Also Read: দাঁত ব্রাশের পরপরই যা করা উচিত না

Also Read: দাঁত কখন মাজা ভালো?

Also Read: যে সময় দাঁত মাজা জরুরি

Also Read: সকালে নাস্তার আগে কফি গ্রহণের পার্শ্ব প্রতিক্রিয়া