যে সময় দাঁত মাজা জরুরি

দিনের চাইতে রাতে দাঁত মাজা জরুরি। না মাজলে দাঁতের অসুখ হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2019, 08:34 AM
Updated : 3 Jan 2019, 08:34 AM

দন্ত চিকিৎসকরা সাধারণত দিনে দুবার দাঁতমাজার পরামর্শ দেন। আর এই দুবারের মধ্যে রাতে দাঁত মাজা বেশি দরকার।

চিকিৎসা-বিজ্ঞানের তথ্যানুসারে রাতে ঘুমাতেযাওয়ার আগে দাঁত মাজার ‍উপকারী দিকগুলো এখানে দেওয়া হল।

* মুখের কোনায় জমে থাকা খাবার থেকে ব্যাকটেরিয়ারবিস্তার ঘটে। ব্যাকটেরিয়ার কারণে দাঁতে অ্যাসিডিক উপাদানের সৃষ্টি হয়। ফলে দাঁতের এনামেলভেঙে গিয়ে ক্যাভিটি ও দাঁতের ক্ষয় হতে পারে।

* দাঁত না মেজে ঘুমাতে গেলে প্লাক জমাটবেঁধে শক্ত হওয়া শুরু করে। সময় বাড়ার সঙ্গে সঙ্গে এটা আরও শক্ত হতে থাকে। একটা পর্যায়েতা ব্রাশ বা ফ্লস ব্যবহার করেও সরানো যায় না। এই প্লাকের কারণে মুখে দুর্গন্ধ হয়, মাড়িতেসংক্রমণ, রক্ত পড়া ও ফোলাভাব দেখা দিতে পারে। 

* রাতে ঘুমাতে যাওয়ার আগে দাঁত না মাজলেপ্লাকের জন্ম হয় এবং সারা রাতে তা নিরবিচ্ছিন্নভাবে বাড়তে থাকে। এর ফলে, উৎপাদিত অ্যাসিডব্যাকটেরিয়ায় পরিণত হয়।

রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্রাশ করার উপকারিতা

অ্যাসিড উৎপাদন কমায়: মুখে সারাক্ষণই অ্যাসিডের উৎপাদন হয়। থুথু বা লালায় থাকা ক্যালসিয়ামঅ্যাসিড নিষ্ক্রিয় করে। রাতে লালা’র উৎপাদন ধীর হয়।

রাতে ব্রাশ করলে টুথপেস্টে উপস্থিত ফ্লোরাইডেরকারণে স্যালাইভা নিঃসরণ নিশ্চিত হয়। এটা দাঁত জারিত হওয়া থেকে রক্ষা করে। 

ব্যাকটেরিয়ার বিস্তার কমায়: মুখের লালা ব্যাকটেরিয়ার বিস্তার কমায়। তাই মুখের লালা’র নিঃসরণনিশ্চিত করতে রাতে ঘুমাতে যাওয়ার আগে দাঁত ব্রাশ করা দরকার।

খাবারের অবশিষ্টাংশ দূর করা: সারা রাত মুখের কোনায় খাবারের কণা জমে থাকে। জমে থাকা খাবার মুখেদুর্গন্ধ তৈরির পাশাপাশি ক্ষতিও করে। তাই ঘুমাতে যাওয়ার আগে মুখ পরিষ্কার করতেই হবে।

ছবির প্রতীকী মডেল: সোনিয়া। ছবি: দিপ্ত।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক