কর্মকর্তারাই দোষারোপের শিকার হন বেশি

আপনি কি কোনো অফিসের বড় কর্মকর্তা? কাজের ভুলের জন্য আপনাকেই কি বেশি বকা শুনতে হয়? তবে মন খারাপের কিছু নেই। এটা বলেতে গেলে সব ক্ষেত্রেই হয়।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2018, 09:07 AM
Updated : 27 Feb 2018, 09:21 AM

আর একটি জরিপে এমনই ফল পাওয়া গেছে।

জার্মানির ইউনিভার্সিটি অফ কোলোন’য়ের করা জরিপের ফলাফলে দেখা গেছে, বড় কর্মকর্তার কর্মের নেতিবাচক পরিণাম হয়ত নিম্ন স্তরের কর্মকর্তার তুলনায় বেশি মারাত্বক হতে পারে।

প্রচলিত ধারণা অনুযায়ী, প্রশংসা ও তিরষ্কার নির্ভর করে কোনো নির্দিষ্ট বিষয়ে ওই ব্যক্তির কতটুকু নিয়ন্ত্রণ থাকে তার উপর। 

ইউনিভার্সিটি অফ কোলোন’য়ের অধ্যাপক কাই ক্যাস্পার বলেন, “অর্থাৎ, নিম্নশ্রেণির এক কর্মচারীর তুলনায় উর্ধতন কর্মকর্তার বেশি তিরষ্কারের শিকার হওয়ার কারণ হল, সিদ্ধান্তটা ওই কর্মকর্তাই নিয়েছিলেন। পরিস্থিতির উপর তার নিয়ন্ত্রণই ছিল সবচাইতে বেশি।”

তবে ‘ফিলোসফিকাল সাইকোলজি’ নামক জার্নালে প্রকাশিত আরেক গবেষণা মতে, কোনো কাজের জন্য প্রশংসা ও তিরষ্কারের ক্ষেত্রে ওই কাজের উপর একজন ব্যক্তির নিয়ন্ত্রণের তুলনায় ওই ব্যক্তির সামাজিক মর্যাদা বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

জার্মানির রুহ-ইউনিভার্সিট্যাট বখুম’য়ের গবেষক প্যাসকেল উইলেমসেন বলেন, “বাস্তব জীবনে একজন কর্মচারীর তুলনায় একজন বড় কর্মকর্তা তার কাজের নেতিবাচক ফলাফলের কারণে তিরষ্কারের শিকার হন।”

জরিপে আরও বলা হয়, বড় কর্মকর্তার তুলনায় একজন নিম্নশ্রেণির কর্মচারী তার কাজের জন্য প্রাপ্যের চাইতে বেশি প্রশংসা পায়।

এই তত্ত্বানুসারে, বড় কর্মকর্তা হিসেবে একজন ব্যক্তির সামজিক কর্তব্য অপ্রাসঙ্গিক।

এই ধারণাকে পরীক্ষা করতে ২০৯ জন অংশগ্রহণকারী নিয়ে একটি অনলাইনভিত্তিক জরিপ চালান গবেষকরা। যেখানে একটি প্রতিষ্ঠানের একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত একজন উর্ধতন কর্মকর্তার পরিবর্তে একজন কর্মচারীকে নিতে বলা হয়।

উর্ধতন কর্মকর্তা ও কর্মচারী দুই দলই জানেন সিদ্ধান্তটি প্রতিষ্ঠানের স্বার্থসিদ্ধি করবে, তবে পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে তা পরিবেশের ক্ষতি করবে। সবাই প্রকাশ্যে জানায় যে, এতে তাদের কোনো মাথাব্যথা নেই।

এই পরীক্ষায় দেখা গেছে, কর্মচারীদের তুলনায় কর্মকর্তারা বেশি সমালোচনার শিকার হন। এমনকি ব্যক্তিগতভাবে সিদ্ধান্ত না নিয়েও বেশি তিরষ্কার সইতে হয় উর্ধতন কর্মকর্তাদেরই।

গবেষকরা ব্যাখ্যা করেন, “এখন আমরা উদাহরণ দিয়ে বলতে পারি, একজন মানুষ কোনো কাজের জন্য কতটা প্রশংসা বা তিরষ্কার পাবে তার একটা বড় অংশ নির্ভর করে ওই মানুষটির সামাজিক অবস্থানের উপর।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন