ডেঙ্গু: নভেম্বরের ২৫ দিনে ১০১ মৃত্যু

নতুন রোগীদের নিয়ে বর্তমানে দেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে ১ হাজার ৯৬৯ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2022, 05:29 PM
Updated : 25 Nov 2022, 05:29 PM

গত এক দিনে দেশের বিভিন্ন হাসপাতালে নতুন ২২১ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন, চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন আরও এক জনের। 

তাতে চলতি নভেম্বর মাসের ২৫ দিনেই রেকর্ড ১০১ জনের মৃত্যু ঘটাল মশাবাহিত এই রোগ। বাংলাদেশের ইতিহাসে আর কোনো মাসে ডেঙ্গুতে এত মৃত্যু দেখতে হয়নি।   

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকায় ১৪১ জন ও ঢাকার বাইরে ৮০ জন নতুন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

নতুন রোগীদের নিয়ে বর্তমানে দেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে ১ হাজার ৯৬৯ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন। তাদের মধ্যে ঢাকায় ১ হাজার ১৩৫ জন ও ঢাকার বাইরে ৮৩৪ জন ভর্তি রয়েছেন। 

সবশেষ ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগের বিভিন্ন জেলায় ১৬৪ জন, ময়মনসিংহ বিভাগে ৮ জন, চট্টগ্রাম বিভাগে ৩০ জন, খুলনা বিভাগে ৪ জন ও রাজশাহী বিভাগে ১৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন।

এ বছর সারাদেশে ২৪২ জন মারা গেছেন ডেঙ্গুতে। তাদের মধ্যে ১৪৭ জন ঢাকার বিভিন্ন হাসপাতালে এবং একজন করে মোট দুইজনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগের মাদারীপুর ও নরসিংদী জেলায়।

Also Read: ডেঙ্গু: দুই দিনে হাসপাতালে ভর্তি ২ হাজারের বেশি রোগী

Also Read: ডেঙ্গু: হাসপাতালে যাওয়া রোগীর সংখ্যা ৫০ হাজার ছুঁই ছুঁই

এছাড়া চট্টগ্রাম বিভাগে ৫৮ জন, ময়মনসিংহ বিভাগে ৬ জন, খুলনা বিভাগে ১১ জন, রাজশাহী বিভাগে ৭ জন এবং বরিশাল বিভাগে ১১ জনের মৃত্যু হয়েছে।

এ বছর এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ৫৫ হাজার ১৪৫ জন হাসপাতালে ভর্তি হয়েছেন, যাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৫২ হাজার ৯৩৪ জন। 

এর আগে ২০১৯ সালে দেশের ৬৪ জেলায় এক লাখের বেশি মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে গিয়েছিলেন। সরকারি হিসাবে সেবার মৃত্যু হয়েছিল ১৬৪ জনের। 

মাঝে এক বছর ডেঙ্গুর প্রকোপ কিছুটা কম থাকলেও ২০২১ সালে ফের ৫৮ জেলায় ডেঙ্গু ছড়ায়। তাতে ২৮ হাজার ৪২৯ জন এ রোগ নিয়ে হাসপাতালে যায়, মৃত্যু হয় ১০৫ জনের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক