ডেঙ্গু: হাসপাতালে যাওয়া রোগীর সংখ্যা ৫০ হাজার ছুঁই ছুঁই

গত এক দিনে হাসপাতালে ভর্তি হয়েছে ৬৯২ জন রোগী, মৃত্যু হয়েছে ৮ জনের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2022, 02:53 PM
Updated : 15 Nov 2022, 02:53 PM

দেশে ডেঙ্গুর প্রাদুর্ভাবের মধ্যে এই বছরে হাসপাতালে যাওয়া রোগীর সংখ্যা ৫০ হাজারের কাছাকাছি পৌঁছেছে।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিনে বলা হয়েছে, গত একদিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৬৯২ জন রোগী। একদিনে মৃত্যু হয়েছে ৮ জনের।

নতুন ভর্তিদের নিয়ে দেশে এ বছর এ পর্যন্ত ভর্তি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৯ হাজার ৯৯২ জনে এবং মৃত্যু হয়েছে ২১৩ জনের।

হাসপাতালে ভর্তি রোগীর এই সংখ্যা দেশে এ পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ। এর আগে ২০১৯ সালে এক লাখ ১ হাজার ৩৫৪ জন হাসপাতালে ভর্তি হয়েছিল।

তবে এইডিস মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে এবারই সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিনে বলা হয়েছে, গত একদিনে ভর্তি রোগীদের ৩৭২ জন ঢাকায় এবং ৩২০ জন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে।

বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ২ হাজার ৮৫১ ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন। তাদের মধ্যে ঢাকার ৫৩টি সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ১ হাজার ৬৩৮ জন। অন্যান্য বিভাগের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ১ হাজার ২১৩ জন।

গত ২৪ ঘণ্টায় ঢাকার বাইরে সবচেয়ে বেশি ১১২ জন রোগী ভর্তি হয়েছেন চট্টগ্রাম বিভাগে।

এছাড়া ঢাকা বিভাগের বিভিন্ন জেলায় ৮৪ জন, ময়মনসিংহ বিভাগে ৯ জন, খুলনা বিভাগে ৪৫ জন, রাজশাহী বিভাগে ২৩ জন, বরিশাল বিভাগে ৪৩ জন, রংপুর বিভাগে ৩ জন এবং সিলেট বিভাগে ১ ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

সারাদেশে এ পর্যন্ত যে ২১৩ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন, তাদের মধ্যে ১২৬ জন ঢাকার বিভিন্ন হাসপাতালে এবং ঢাকা বিভাগের নরসিংদী জেলায় একজন, মানিকগঞ্জ জেলায় একজনের মৃত্যু হয়েছে।

এছাড়া চট্টগ্রাম বিভাগে ৫৪ জন, ময়মনসিংহ বিভাগে ৫ জন, খুলনা বিভাগে ১১ জন, রাজশাহী বিভাগে ৬ জন এবং বরিশাল বিভাগে ৯ জনের মৃত্যু হয়েছে।

এ বছর সর্বোচ্চ ৮৬ জনের মৃত্যু হয়েছে অক্টোবর মাসে। এ ছাড়া জুন মাসে ১ জন, জুলাই মাসে ৯ জন, অগাস্ট মাসে ১১ জন এবং সেপ্টেম্বরে ৩৪ জনের মৃত্যু হয়েছে এই রোগে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক